TVS Apache শীর্ষে, তার পরেই Bajaj Pulsar, এগুলো গত মাসের সর্বাধিক বিক্রিত 150-200cc বাইক

Avatar

Published on:

ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ২০২২-এর জানুয়ারিতে ভারতে সর্বাধিক বিক্রিত টু-হুইলারের তালিকা । যেখানে দেখা গিয়েছে, ২০২১-এর তুলনায় প্রায় সমস্ত দু’চাকার গাড়ির বিক্রি এ বছরের শুরুতে উল্লেখযোগ্য হারে কমেছে। ব্যতিক্রম শুধু বাজাজ প্ল্যাটিনা (Bajaj Platina)। এবার সামনে এল গত মাসে ভারতের বাজারে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১৫০-২০০ সিসি বাইকের নাম। এই তালিকাটিতেও গত বছরের তুলনায় এবছরের বেচাকেনায় অনেকক্ষেত্রেই পতন নজরে পড়েছে। আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক উক্ত তালিকায় কোন সংস্থার বাইকগুলি জায়গা দখল করতে পেরেছে।

রিপোর্টে দেখা গিয়েছে ১৫০-২০০ সিসি মোটরসাইকেলের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে টিভিএস অ্যাপাচি (TVS Apache) রেঞ্জের বাইকগুলি। যার মধ্যে রয়েছে Apache RTR 160, RTR 180, RTR 200 4V, RTR 165 RP এবং RTR 160 4V। এই মোটরবাইকগুলি সম্মিলিতভাবে জানুয়ারিতে ৩৬,০৫৭ সংখ্যক এদেশে বেচাকেনা হয়েছে। ২০২১-এ যা ছিল ৩২,৭৮৬ টি।

তালিকার দ্বিতীয় স্থানটি খুব আশানুরূপ ভাবেই দখল করেছে বাজাজ পালসার (Bajaj Pulsar) রেঞ্জ। এগুলির মধ্যে আছে Pulsar 180, Pulsar 150, Pulsar 125, Pulsar NS200, Pulsar NS125 এবং Pulsar NS160। গত মাসে উল্লিখিত পালসার-এর মডেলগুলি একত্রিতভাবে ১৯,০৯১ টি বিক্রয় হয়েছে। ২০২১-এর জানুয়ারিতে বিক্রির সংখ্যা ছিল ২০,৭০৩।

হন্ডা সিবি ইউনিকর্ন ১৬০ (Honda CB Unicorn 160) ১২,৩০৯ সংখ্যক বিক্রির মাধ্যমে তালিকার তৃতীয় স্থান দখল করেছে। তবে গত বছর এর বিক্রিবাটার সংখ্যা ছিল অনেকটাই বেশি, ২০,২৮৬ টি। তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে সুজুকি জিক্সার (Suzuki Gixxer) রেঞ্জ এবং ইয়ামাহা আর১৫ (Yamaha R15)। এই বাইক দুটি বিক্রির সংখ্যা যথাক্রমে ৭,৩০৪ টি ও ৬,৮৬৪ টি। তুলনাস্বরূপ গত বছর ১১,৭০১ ও ৯,৪৮৭ ইউনিট বিক্রি হয়েছিল মোটরসাইকেল দুটি।

সঙ্গে থাকুন ➥