সস্তায় কিনুন ব্যবহৃত ফোন, রিফার্বিশড স্মার্টফোন কেনার সেরা ৬টি ওয়েবসাইট জেনে নিন

Avatar

Published on:

আমরা সকলেই ভালো স্মার্টফোন কিনতে চাই। তবু অনেকসময় পকেটের অসুখী, বেহাল দশা আমাদের প্রয়োজনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়! এক্ষেত্রে অল্প বাজেটের কারণে আমরা স্মার্টফোনের গুণগত মানের সঙ্গে আপোস করতে বাধ্য হই। এই অবস্থা থেকে রেহাই পাওয়ার কিন্তু বেশ কতগুলি সহজ রাস্তা রয়েছে। ভারতে স্মার্টফোনের বাজারে এখন Refurbished বা পুনরুৎপাদিত ডিভাইসের কেনাকাটা রীতিমত জনপ্রিয়। যে সমস্ত ফোনগুলি পূর্বেই কেনা বা ব্যবহার করা হয়ে থাকে, তাদের সংস্কার করে Refurbished হিসেবে পুনরায় তাদের বিক্রি করা হয়। এভাবে অনেকেই ভালো স্মার্টফোন খুব অল্প দামে কিনে নিতে পারেন।

তবে রিফার্বিশড বা পূর্বে ব্যবহৃত ফোন কেনার আগে ক্রেতাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে। যেমন ক্রেতার সবসময় একটি ভরসাযোগ্য সংস্থা বা প্রতিষ্ঠানের কাছ থেকেই এই ধরণের স্মার্টফোন কেনা উচিত। তাছাড়া আপনার পছন্দের রিফার্বিশড ফোনটি পূর্বে কত বছর ব্যবহৃত হয়েছে, পুনর্বিক্রয়ের সময় সংস্থা তার সাথে কতদিনের ওয়ারেন্টি প্রদান করছে, সে সমস্ত বিষয় মাথায় না রাখলে প্রাপ্তির চেয়ে হারানোর সম্ভাবনাই বেশী! তাই Techgup এর পক্ষ থেকে আমরা আপনাদের ছয়টি সবথেকে নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের কথা বলতে চাই, যেখান থেকে আপনি পছন্দের রিফার্বিশড প্রোডাক্টটি (স্মার্টফোন, ল্যাপটপ, ক্যামেরা, স্পিকার ইত্যাদি) নিশ্চিন্তে ক্রয় করতে পারবেন।

১. Amazon Refurbished – এখানে আপনি ওয়ানপ্লাস, শাওমি, অপ্পো, স্যামসাং সহ একাধিক কোম্পানির স্মার্টফোন কিনতে পারেন। এছাড়া কিনতে পারেন ল্যাপটপ, ক্যামেরা বা স্মার্টওয়াচের মতো অন্যান্য পুনর্ব্যবহারযোগ্য প্রোডাক্ট। এক্ষেত্রে আপনাকে শুধু মাত্র ওয়েবসাইটে গিয়ে আপনার পছন্দ অনুযায়ী বিকল্প চয়ন করতে হবে। এখানে নো কস্ট ইএমআই অপশনের সুবিধে রয়েছে।

২. Quickr – এই বহুল ব্যবহৃত ই-কমার্স প্ল্যাটফর্মটিতে আপনি পছন্দের রিফার্বিশড স্মার্টফোন এবং অন্যান্য প্রোডাক্টের সম্ভার পেয়ে যাবেন। প্রয়োজন অনুযায়ী সার্চ করলেই এখানে আপনি পুনর্বিক্রয়যোগ্য স্মার্টফোন, কম্পিউটার থেকে টেলিভিশন, রেফ্রিজারেটারের মতো নানান বৈদ্যুতিন সরঞ্জামের তালিকা পাবেন।

৩. 2GUD – ফ্লিপকার্টের মালিকানাধীন এই সংস্থা আপনাকে সার্টিফায়েড রিফার্বিশড প্রোডাক্টের সন্ধান দেবে। স্মার্টফোন, ল্যাপটপ, হেডফোন বা অন্যান্য যে কোন ধরণের ইলেকট্রনিক্সের প্রয়োজন মেটাবার জন্য এটি একটি বিশ্বাসযোগ্য ওয়েবসাইট। এখানে পূর্বে ব্যবহার ও গুণগত মানের ওপর ভিত্তি করে ফোনের দাম নির্ণয় করা হয়। এখান থেকে আপনি আনবক্সড, প্রায় নতুন স্মার্টফোনও খুবই সামান্য টাকায় কিনে নিতে পারেন।

৪. ShopClues – এরা আপনাকে ইলেকট্রনিক্সের পাশাপাশি পুনরুৎপাদিত জামাকাপড় এবং আরো অন্যান্য পণ্যের খোঁজ দিতে পারে। তবে রিফার্বিশড স্মার্টফোনের জন্য এদের আলাদা বিকল্প রয়েছে। সেখান থেকে চাইলেই আপনি অ্যাপেল, নোকিয়া, শাওমি, স্যামসাং সহ বিভিন্ন কোম্পানির কয়েক বছর ব্যবহৃত, প্রায় নতুন, আনবক্সড ইত্যাদি নানা ক্যাটাগরির স্মার্টফোন কিনতে পারেন।

৫. Budii – এখানে পূর্বে ব্যবহৃত স্মার্টফোন কেনার পাশাপাশি আপনি নিজের পুরোনো ফোনটি বিক্রিও করতে পারবেন। অ্যাপেল, স্যামসাং, মোটোরোলা প্রভৃতি জনপ্রিয় ব্র্যান্ডের রিফার্বিশড প্রোডাক্ট আপনি এখানে কিনতে এবং বেচতে পারেন।

৬. ElectronicsBazaar – এই সংস্থাও আপনাকে প্রভূত পরিমাণে রিফার্বিশড পণ্যের সন্ধান দেবে। এখান থেকে আপনি পছন্দ অনুযায়ী স্মার্টফোন, ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট যা ইচ্ছে কিনে নিতে পারেন। স্মার্টফোনের ক্ষেত্রে এই ওয়েবসাইটে আপনি সম্পূর্ণ নতুন এবং আনবক্সড – এই দুটি বিকল্প বেছে নেওয়ার সুযোগ পাবেন।

সঙ্গে থাকুন ➥