ল্যাপটপ খোঁজ করছেন? ইন্টেল প্রসেসর সহ সেরা ৮টি ল্যাপটপ দেখে নিন

Avatar

Published on:

বর্তমান মহামারী পরিস্থিতি ফের সাধারণ মানুষকে গৃহবন্দি দশায় নিয়ে এসেছে। স্বাভাবিকভাবেই ওয়ার্ক ফ্রম হোম অর্থাৎ বাড়িতে বসে কাজ করার বা অনলাইনে পঠনপাঠন জারি রাখার প্রবণতা বেড়েছে। কিন্তু নিউ নর্ম্যালে ভার্চুয়ালি সব কিছুর সাথে সংযোগ রাখার জন্য প্রয়োজন ইন্টারনেট, ভালো মানের স্মার্টফোন বা ল্যাপটপ-কম্পিউটার জাতীয় ডিভাইস। সেক্ষেত্রে যারা হালফিল সময়ে নিয়মিত অনলাইন ক্লাস করার জন্য বা অফিসের কাজ সারার জন্য নতুন ল্যাপটপ কিনবেন ভাবছেন, কিন্তু বাজারের হরেক কিসিমের ল্যাপটপের মধ্যে কোনটা ছেড়ে কোনটা কিনবেন বুঝতে পারছেননা – তাদের জন্য আজ রইলো ৮টি ভ্যালু ফর মানি পিসি (পার্সোনাল কম্পিউটার)-এর হদিশ!

১. Dell Inspiron 3501:

স্পেসিফিকেশনের কথা বললে, জনপ্রিয় মার্কিনি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড Dell-এর এই ল্যাপটপটি ১০ম প্রজন্মের ইন্টেল কোর i3-1005G1 প্রসেসরে চলে এবং এতে ইন্টেল ইউএইচডি (আল্ট্রা এইচডি) গ্রাফিক্স রয়েছে। আবার এটিতে বিদ্যমান ৪ জিবি মেমরিও। শুধু তাই নয়, এই Inspiron ল্যাপটপে ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি অ্যান্টি-গ্লেয়ার এলইডি ব্যাকলাইট ডিসপ্লে রয়েছে, যার স্ক্রিন রেজোলিউশন ১৯২০×১০৮০ পিক্সেল। এই ল্যাপটপটি কিনতে ৪১,৯৯০ টাকা খরচ করতে হবে।

২. HP Laptop 15s:

৪৫,১৯০ টাকা মূল্যের এই HP ল্যাপটপেও ১৫.৬ ইঞ্চির ফুল এইচডি অ্যান্টি-গ্লেয়ার আইপিএস ডিসপ্লে বর্তমান, যার স্ক্রিন রেজোলিউশন Inspiron 3501 ল্যাপটপটির সমতুল্য। এছাড়া এটিতে ১১তম প্রজন্মের ইন্টেল কোর i3 প্রসেসর, ৮ জিবি DDR4-2666 SDRAM এবং ৫১২ জিবি PCIe NVMe M.2 SSD স্টোরেজ পাওয়া যাবে।

৩. HP Pavilion x360 convertible:

HP-র এই ল্যাপটপ মডেলটি ১১তম প্রজন্মের ইন্টেল কোর i3 প্রসেসর দ্বারা চালিত, যাতে ১৪ ইঞ্চির ফুল এইচডি (রেজোলিউশন ১৯২০×১০৮০ পিক্সেল) আইপিএস ডিসপ্লে রয়েছে। অন্যদিকে এটিতে ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স, ৮ জিবি মেমরি এবং ৫১২ জিবি PCIe NVMe M.2 SSD স্টোরেজের সুবিধাও বর্তমান। এটির দাম ৫০,০০০ থেকে কিছু কম – ৪৮,৯৯০ টাকা।

৪. Asus VivoBook S13:

৫৪,৪৭৯ টাকা মূল্যের এই Asus VivoBook ল্যাপটপটিতে ১৩.৩ ইঞ্চি ফুলএইচডি স্ক্রিন, ৮ জিবি DDR4 র‌্যাম এবং ৫১২ জিবি NVMe SSD সহ ইন্টেল কোর i5-1135G7 প্রসেসর আছে। এটি Windows 10 হোম অপারেটিং সিস্টেমে চলে।

৫. Dell Inspiron 14 5406 2-in-1:

এটি Dell-এর অন্য একটি বিকল্প, যার দাম ৫৪,৭৫০ টাকা। এতে ১৯২০×১০৮০ পিক্সেল রেজোলিউশন সহ ১৪ ইঞ্চির ফুলএইচডি WVA LED ব্যাকলাইট টাচ ডিসপ্লে রয়েছে এবং এটি ১১তম প্রজন্মের ইন্টেল কোর i3-1115G4 প্রসেসর দ্বারা চালিত। ল্যাপটপটিতে
৮ জিবি মেমরি এবং ৫১২ জিবি হার্ড ড্রাইভের সুবিধা পাওয়া যাবে। তাছাড়া এটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, এটির 2-in-1 ডিজাইন যা ইউজারদের স্ট্যান্ডার্ড ল্যাপটপ মোডের পাশাপাশি ট্যাবলেট মোড ব্যবহার করার সুযোগ দেয়।

৬. Lenovo IdeaPad Flex 5:

জনপ্রিয় ল্যাপটপ নির্মাতা লেনোভো-র এই ডিভাইসটি ১৪ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে (রেজোলিউশন ১৯২০×১০৮০ পিক্সেল) সহ এসেছে। এটি ১১তম প্রজন্মের ইন্টেল কোর i3/ i5/ i7 প্রসেসর দ্বারা চালিত, যেখানে অপশনাল NVIDIA ডিসক্রিট গ্রাফিক্সও বর্তমান। এছাড়াও এটি Windows 10 Pro ওএসে চলে এবং ৮ জিবি র‌্যাম ও ৫১২ জিবি PCIe NVMe M.2 SSD স্টোরেজ সরবরাহ করে। এটির ক্রয় মূল্য পড়বে ৫৬,৯৯০ টাকা।

৭. Acer Aspire 5:

এই ল্যাপটপটিরও দাম ৫৬,৯৯০ টাকা। এতে ইন্টেল Iris Xe গ্রাফিক্সের সাথে ১১তম প্রজন্মের ইন্টেল কোর i5-1135G7 প্রসেসর রয়েছে। আবার এটি Windows 10 হোম ওএসের সাহায্যে চলে এবং ৮ জিবি DDR4 মেমরি সরবরাহ করে। বলে রাখি, ল্যাপটপটির মেমরি ২০ জিবি পর্যন্ত আপগ্রেডযোগ্য। তাছাড়া ক্রেতারা এতে আইপিএস প্রযুক্তিসহ ১৫.৬ ইঞ্চির ডিসপ্লে পাবেন।

৮. Asus VivoBook Ultra 15:

এটি আমাদের তালিকার সবচেয়ে ব্যয়বহুল ল্যাপটপ, যা কিনতে চাইলে ৫৯,৯৯০ টাকা ব্যয় করতে হবে। বদলে আপনারা পাবেন ১৫.৬ ইঞ্চির এফএইচডি ডিসপ্লে এবং ইন্টিগ্রেটেড ইন্টেল Iris Xᵉ গ্রাফিক্স কার্ড। এছাড়াও ল্যাপটপটিতে থাকবে ১১তম প্রজন্মের জেনারেল ইন্টেল কোর i5-1135G7 প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ১ টিবি এইচডিডি স্টোরেজ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥