ভারতে ফুল সেলিব্রেশন মোডে Kawasaki, বাইকের চোখ ধাঁধানো বিক্রি

Avatar

Published on:

খুশির হাওয়া ভারতে কাওয়াসাকি পরিবারে। আর তা হবেই না কেন! ১০০০ সিসির দামি পারফরম্যান্স বাইকের বিক্রি মোটেও সহজ কাজ নয়। কিন্তু গত মাসে সেটা যেন জলভাতে পরিণত করেছে গতির জন্য বিখ্যাত জাপানি টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি। মার্চে টপ ফাইভ সেলিং রেসিং মোটরসাইকেলের তালিকায় তাদেরই চারটি মডেল জায়গা দখল করেছে।

প্রতিবারের মতো এবারও এই ধরনের দু’চাকা গাড়ির বাজারে একচ্ছত্র কর্তৃত্ব Royal Enfield-এর। সংস্থার 650 Twins অর্থাৎ Continental GT 650 এবং Interceptor 650 সম্মিলিতভাবে বিক্রি হয়েছে ১,২২৬টি। গত বছরের একই সময়ের তুলনায় বিক্রিতে রেকর্ড উত্থান। ২০২২-এর মার্চে বিক্রি হয়েছিল ৩৭৮টি।

দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে কাওয়াসাকির জয়জয়কার। সংস্থার সবচেয়ে কমদামী স্পোর্টস বাইক Ninja 300-এর ১০৩ ইউনিট বিক্রি হয়েছিল। শুনলে অবাক হবেন, গত বছরের মার্চে বাইকটি একজন ক্রেতাও খুঁজে পায়নি। আর কাওয়াসাকির ১০০০ সিসির মোটরসাইকেল Ninja 1000 কিনেছেন ৫৭ জন। তুলনাস্বরূপ, গত বছর একই সময়ে ১৫ ইউনিট বিক্রি হয়েছিল৷ Ninja 1000-এর দাম প্রায় ১২ লক্ষ টাকা।

চতুর্থ স্থানে Kawasaki Ninja ZX-10R। তালিকায় সবচেয়ে দামি বাইক এটি। ২০০.২ বিএইচপি ক্ষমতার এই নিনজার ৪৭ ইউনিট বিক্রি হয়েছে গত মাসে। অথচ ২০২১-এর মার্চে ছিল জিরো সেলস। ভারতে বাইকটির এক্স-শোরুম মূল্য ১৬ লক্ষ টাকার কাছাকাছি। ভারতের মতো দেশে এক মাসে একশোর উপরে ১০০০ সিসির বাইক বেচে কাওয়াসিকি অসাধ্য সাধন করেছে বলাই চলে। লিস্টে পঞ্চম স্থানে Kawasaki Ninja 650৷ মার্চে বিক্রি হয়েছে ৩৩টি।

সঙ্গে থাকুন ➥