TSSC DSEU: কোর্স করিয়ে চাকরির ব্যবস্থা, যুবাদের দিশা দেখাচ্ছে টেলিকম সেক্টর স্কিল কাউন্সিল

Avatar

Published on:

টেলিকম শিল্পক্ষেত্রের চাহিদা অনুসারে ছাত্রছাত্রীদের উপযুক্ত কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে এবার দিল্লি স্কিল অ্যান্ড আঁত্রেপ্রেনিয়রশিপ ইউনিভার্সিটির বা ডিএসইইউ (DSEU) -এর সাথে হাত মেলালো টেলিকম সেক্টর স্কিল কাউন্সিল বা টিএসএসসি (TSSC)। সম্প্রতি এই দুই সংস্থার মধ্যে একটি তিন বছরের মৌ (MoU) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। TSSC -এর পক্ষ থেকেই একথা জনসমক্ষে আনা হয়। আলোচ্য চুক্তির ফলে DSEU সহ দিল্লি ও সংলগ্ন অঞ্চলের ছাত্রছাত্রীরা একাধিক ভবিষ্যৎমুখী কোর্সের অধীনে শিক্ষা গ্রহণ করতে পারবেন। তাছাড়া এই চুক্তি নতুন প্রজন্মকে তাদের যোগ্যতা অনুযায়ী কাজ যোগাতেও সাহায্য করবে। আর সেজন্যেই চুক্তিটিকে নিয়ে একাংশের মধ্যে আশার সঞ্চার হয়েছে।

চুক্তি অনুযায়ী সেন্টার অফ এক্সেলেন্সের আওতায় ছাত্রছাত্রীরা DSEU এবং TSSC -এর তরফ থেকে বেশ কিছু প্রোগ্রামের উপরে কো-সার্টিফিকেশন কোর্স করার সুযোগ পাবেন। কোর্স সম্পূর্ণ হলে প্রতিটি ছাত্রছাত্রীকে প্লেসমেন্ট অর্থাৎ চাকরি জোগাড়ের ব্যাপারে সহায়তা প্রদান করা হবে। কোর্সগুলির ক্ষেত্রে DSEU ট্রেইন টু ট্রেনার (ToT) প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে।

টেলিকম সম্পর্কিত তিন বছরের ডিগ্রি কোর্সে নাম লেখাতে পারবেন ছাত্রছাত্রীরা

আলোচ্য চুক্তি সম্পর্কে বলতে গিয়ে TSSC সিইও (CEO) অরবিন্দ বালি জানান যে আজকের যুবা প্রজন্ম খুবই উচ্চাকাঙ্ক্ষী। তারা সর্বদাই একাধিক পরিসরে দক্ষতা অর্জনের চেষ্টা করে থাকে। এ ব্যাপারে তাদের সংস্থা এবং ডিএসইইউয়ের মধ্যে স্বাক্ষরিত চুক্তি যুবাদের সহায়তা করবে বলে বালির দাবী। সেক্ষেত্রে আগ্রহীরা দীর্ঘ তিন বছরের সময়পর্বে টেলিকম সংক্রান্ত ডিগ্রী অর্জন করতে পারবেন। আলোচ্য শিল্পক্ষেত্রের চাহিদা মেটাতেও কোর্সগুলি বিশেষ সহায়ক হবে।

সেন্টার অফ এক্সেলেন্স গড়ে তোলার ক্ষেত্রে DSEU -কে সহযোগিতা করবে TSSC

উল্লেখ্য তার বক্তব্যে বালি একথাও জানান যে ছাত্রছাত্রীদের কাজ সুনিশ্চিত করার ক্ষেত্রে বা আলোচ্য কোর্সগুলি পরিচালনায় ডিএসইইউ আদর্শ সহায়ক হিসেবে কাজ করার পক্ষে উপযুক্ত প্রতিষ্ঠান। তিনি একথাও উল্লেখ করেন যে একটি সেন্টার অফ এক্সেলেন্স গড়ে তোলার ক্ষেত্রে ডিএসইইউ, টিএসএসসি’র তরফ থেকে সমস্ত ধরনের সহযোগিতা পাবে। বর্তমানে সারাদেশ জুড়েই টিএসএসসি এমন একাধিক দক্ষতার কেন্দ্র (Centre of Excellence) পরিচালনার জন্য পরিচিত।

পরিশেষে জানিয়ে রাখি, উপরোক্ত দুই সংস্থার চুক্তির ফলে ছাত্রছাত্রীরা আগামী ২০২২-২৩ মরশুম থেকেই পছন্দের কোর্সে ভর্তি হতে পারবেন। অন্তত এখনও পর্যন্ত পাওয়া সংবাদ অনুযায়ী আমরা এটুকু দাবী করতে পারি। সেক্ষেত্রে একেকটি কোর্সে নাম নথিভুক্ত করে আগ্রহীরা নিজেদের কারিগরি শিক্ষার দিক থেকে আরো দক্ষ করে তুলতে পারবেন। এটি খুবই যুগোপযোগী এবং এভাবেই দেশীয় ও আন্তর্জাতিক টেলিকম শিল্পের প্রয়োজন মিটবে বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥