TVS iQube Vs Bajaj Chetak: তুমুল লড়াইয়ে হার মানল বাজাজ চেতক, টেক্কা দিয়ে গেল টিভিএস আইকিউব

Avatar

Published on:

ইলেকট্রিক স্কুটারের বাজারে বরাবরই একটি ঠান্ডা লড়াই চলে টিভিএস আইকিউব (TVS iQube) এবং বাজাজ চেতক (Bajaj Chetak)-এর মধ্যে। বিক্রির নিরিখে একে অপরকে ছাপিয়ে যাওয়ার প্রতিযোগিতা। দেশের বৈদ্যুতিক স্কুটারের জগতে একমাত্র মেইনস্ট্রিম প্রতিষ্ঠানদ্বয় হওয়ার ফলে লড়াইটা বেশ উপভোগ্য হয়। কোনও মাসে চেতক ই-স্কুটারকে পিছনে ফেলে আইকিউব সর্বাধিক বিক্রি হয়। আবার কখনও হয় তার উলটপুরাণ। তবে গত মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে প্রথম ঘটনাটিই ঘটল।

ফেব্রুয়ারিতে টিভিএস মোট ২,২২৩৮টি iQube ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে। অথচ ২০২১-এর একই সময় বিক্রি হয়েছিল মাত্র ২০৩ ইউনিট। তাই অবিশ্বাস্য ভাবে গত বছরের ফেব্রুয়ারির তুলনায় এবার সংস্থার ১,০০২.৪৬% বিক্রিবাটা বৃদ্ধি পেয়েছে।

অন্য দিকে, বাজাজ চেতক গত মাসে ১,১১০টি বিক্রি হয়েছে। তুলনাস্বরূপ, গত বছরের একই সময় মাত্র ১৫০টি চেতক নতুন গ্রাহক খুঁজে পেয়েছিল। ফলে ২০২১-এর ফেব্রুয়ারির তুলনায় বিক্রি বেড়েছে ৬৪০%।

পরিসংখ্যানটি স্পষ্ট যে ফেব্রুয়ারিতে Bajaj Chetak-এর থেকে TVS iQube-এর বিক্রি দ্বিগুণেরও অধিক। iQube-এর পারফরম্যান্সের প্রসঙ্গে আসলে, এতে একটি ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক রয়েছে, যা ৪.৪ কিলোওয়াট ইলেকট্রিক মোটর এর সাথে সংযুক্ত। ব্যাটারির রেঞ্জ ৭৫ কিমি। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় প্রায় পাঁচ ঘন্টা।

অন্যদিকে, Bajaj Chetak-ও ৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ এসেছে। সঙ্গে রয়েছে ৪.০৮ কিলোওয়াট ইলেকট্রিক মোটর৷ বাজাজের দাবি, ব্যাটারি ফুল চার্জ করে নিবে ৯৫ কিলোমিটারের রেঞ্চ দেবে৷ এটি সম্পূর্ণ চার্জ হতে ৫ ঘন্টার কাছাকাছি সময় নেয়।

সঙ্গে থাকুন ➥