TVS Motor Company: UK-র নামী ইলেকট্রিক বাইক সংস্থাকে কিনে নিল টিভিএস

Avatar

Published on:

ইলেকট্রিক বাইকের বাজারকে পাখির চোখ করে একের পর এক স্বনামধন্য সংস্থাকে নিজেদের ছত্রছায়ায় আনছে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। চলতি বছরের বছরের শুরুতেই ইউরোপের অন্যতম বৃহত্তম ই-বাইক প্রস্তুতকারী সুইস ই-মোবিলিটি গ্রুপ (Swiss E-Mobility Group) অধিগ্রহণের কথা ঘোষণা করেছিল তারা। এবার যুক্তরাজ্যের ইবিসিও (EBCO)-এর মালিকানা নিজেদের হাতে নিল টিভিএস।

টিভিএস তাদের সিঙ্গাপুরের শাখা সংস্থার মাধ্যমে ইবিসিওর ৭০ শতাংশ শেয়ার নিজেদের হাতে নিয়েছে‌। এর জন্য তারা খরচ করেছে ১১,৬৩,০৭০ বিট্রিশ পাউন্ড, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১.৬ কোটি টাকা‌। টিভিএসের তরফে বিবৃতিতে বলা হয়েছে, এই লগ্নির মাধ্যমে ইবিসিও এখন টিভিএস মোটর কোম্পানি সিঙ্গাপুর তথা মূল সংস্থা টিভিএস ইন্ডিয়ার সাবসিডিয়ারি।

২০১০-এ প্রতিষ্ঠিত হওয়া ইবিসিও ব্যাটারিচালিত বাইকের ডেভেলপমেন্ট এবং উৎপাদনে নিয়েজিত। তারা স্মার্ট কানেক্টেড মোবিলিটি সলিউশন সরবরাহ করে৷ মাউন্টেন বাইক সেগমেন্টেও তাদের উপস্থিতি রয়েছে। যুক্তরাজ্য জুড়ে বড় ডিলারদের সঙ্গে সংস্থাটির চুক্তি রয়েছে।

এছাড়াও, ইবিসিও সে দেশে কোরাটেক (Corratec) ই-বাইকের এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর। উল্লেখ্য, এই প্রতিষ্ঠানটি জার্মানির সবচেয়ে বড় ইলেকট্রিক বাইক উৎপাদনকারী সংস্থাগুলির মধ্যে একটি। বাভারিয়ায় তাদের একটি কারখানা রয়েছে। আবার খুব শীঘ্রই রোমানিয়ায় একটি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ে তুলবে তারা।

সঙ্গে থাকুন ➥