বৈদ্যুতিক বাইক ও স্কুটারের জন্য চার্জিং স্টেশন তৈরি করতে Tata Power-এর সাথে হাত মেলালো TVS Motor

Avatar

Published on:

সমগ্র বিশ্বেই গত কয়েক মাসে বৈদ্যুতিক গাড়ির চাহিদা উল্লেখযোগ্য হারে বেড়েছে। পাশাপাশি ভারতেও এর জনপ্রিয়তা আগের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু শুধু বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়ানোর চেষ্টা করলেই হবে না, পাশাপাশি ক্রেতাদের উপযুক্ত পরিষেবা দিতে তৈরী করতে হবে ইলেকট্রিক চার্জিং স্টেশনও। তবেই এদেশে ইলেকট্রিক কার বা বৈদ্যুতিক টু-হুইলারের জনপ্রিয়তা বাড়বে। এবার সে কথা বিবেচনা করে পুরো ভারতে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে TVS Motor এর সাথে হাত মেলালো Tata Power। জানা গেছে এই দুই দেশীয় কোম্পানি এদেশে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং ইনফ্রাস্ট্রাকচার (EVCI)-এর ব্যাপক বাস্তবায়নের পাশাপাশি টিভিএস মোটরের লোকেশনে সৌর বিদ্যুৎ প্রযুক্তিও স্থাপন করবে।

বলার অপেক্ষা রাখে না যে, এই উদ্যোগের মাধ্যমে দেশের বৃহৎ টু-হুইলার চার্জিং ইনফ্রাস্ট্রাকচার গড়ার লক্ষ্যে এগিয়ে চলেছে TVS। এর ফলে দেশে ইলেকট্রিক টু-হুইলারের জন্য ডেডিকেটেড নেটওয়ার্ক গড়ে উঠবে, এবং এর জনপ্রিয়তার গতিও ত্বরান্বিত হবে। আপাতত দেশে দু’চাকার গাড়ির জন্য রেগুলার এসি এবং ডিসি ফাস্ট চার্জিং ইনফ্রাস্ট্রাকচারের একটি নেটওয়ার্ক তৈরীর লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সংস্থা দুটি।

সূত্রের দাবি, টাটা পাওয়ার ইজেড চার্জ (Tata Power EZ Charge) এবং টিভিএস মোটর কাস্টমার কানেক্ট (TVS Motor customer connect) নামক মোবাইল অ্যাপ দুটির মাধ্যমে TVS iQube ইলেকট্রিক স্কুটারের সমস্ত মালিকদের আলোচ্য নেটওয়ার্কের অ্যাক্সেস দেওয়া হবে। আসলে আগামী কয়েক মাসের মধ্যে ভারতের ২৫ টি শহরে TVS iQube ই-স্কুটারটির বিক্রির সংখ্যা বাড়ানোর লক্ষ্যেই সংস্থার তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমানে এই ই-স্কুটারটি দিল্লি, ব্যাঙ্গালোর, চেন্নাই, পুনে, কচি, কোয়েম্বাটুর, হায়দ্রাবাদ, সুরাট, ভাইজ্যাক, জয়পুর এবং আহমেদাবাদ – এই শহরগুলোতে পাওয়া যায়।

এদিকে সংস্থা দুটি সৌর বিদ্যুৎ প্রযুক্তি স্থাপন করতে চলেছে। এই পদক্ষেপের মাধ্যমে সৌর বিদ্যুৎ দ্বারা চালিত দেশের দুই এবং তিন চাকার বৈদ্যুতিক গাড়িগুলির জন্য একটি ভরসাযোগ্য চার্জিং ইনফ্রাস্ট্রাকচার গড়ে তোলাই তাদের উদ্দেশ্য। TVS Motor এর জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুদর্শন ভেনু জানিয়েছেন, “Tata Power এর সাথে এই যৌথ উদ্যোগ মূলত আগামী দিনে দেশের সবুজায়নের মাইলস্টোনকে ছুঁতে সাহায্য করবে।”

প্রসঙ্গত, বর্তমানে ভারতের ১২০ টিরও অধিক শহরে Tata Power এর ৫,০০০ হোম চার্জার এবং ৭০০-রও অধিক পাবলিক ইভি-চার্জারের নেটওয়ার্ক রয়েছে। নতুন এই পার্টনারশিপে এসে সংস্থাটি আগামী দিনে আরও ইভি চার্জিং ইকো-সিস্টেমের সংখ্যা বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানিয়েছেন Tata Power এর সিইও এবং এমডি প্রবীর সিনহা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥