দারুন মাইলেজ সহ আসছে TVS Star City Plus-এর নতুন ভার্সন

Avatar

Published on:

টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) ভারতে আরও নতুন একটি মোটরসাইকেল লঞ্চ করার প্রস্তুতি শুরু করে দিল। কোম্পানি টিজার ছবি শেয়ার করে বাজারে Star City Plus-এর নতুন ভার্সন আনার দিকেই ইঙ্গিত করেছে। টিজার ছবিটি বাইকটির এলইডি হেডল্যাম্প, বাইকের নেম প্লেট, ফুয়েল ট্যাঙ্কের ওপরে টিভিএস ব্রান্ডিং, ক্রোমযুক্ত ফুয়েল ট্যাঙ্ক লিড এবং রেগুলার টার্ন ইন্ডিকেটরকে দেখিয়েছে।

এছাড়া, টিজার ছবিটিতে Star City Plus-এর সামনের ফেন্ডার এবং কালো উইন্ডস্ক্রিনের একটি অংশও চোখে পড়েছে। যেহেতু কমিউটার সেগমেন্টে Star City Plus সবচেয়ে আকর্ষণীয় বাইকেগুলির মধ্যে অন্যতম, তাই আরও প্রিমিয়াম লুক দেওয়ার উদ্দেশ্যে এর নতুন ভার্সনে TVS নতুন গ্রাফিক্স এবং পেইন্ট স্কিম দিতে পারে বলে আমরা অনুমান করছি।

মেকানিক্যাল স্পেসিফিকেশনের দিক থেকে টিভিএস স্টার সিটি প্লাসের আপডেটেড মডেলে শুধুমাত্র একটি পরিবর্তন থাকার আশা করা যাচ্ছে। টিভিএস এখানেও বিএস-ETFi প্রযুক্তির ১১০ সিসি-র সিঙ্গেল সিলিন্ডার ইকো থ্রাস্ট ইঞ্জিন ব্যবহার করবে ঠিকই। যা সর্বোচ্চ ৮.০৮ বিএইচপি শক্তি এবং ৮.৭ এনএম টর্ক উৎপাদনে সক্ষম হবে। তবে নতুন ফিচার হিসেবে TVS এতে ফুয়েল-সেভিং ‘intelligo’ প্রযুক্তি দিতে পারে। সম্প্রতি TVS Jupiter ZX Disc ভ্যারিয়েন্টেও এই টেকনোলজির সংযুক্তিকরণ হতে দেখেছিলাম।

Intelligo’ ফিচারটি মূলত ইঞ্জিন স্টার্ট-স্টপ সিস্টেম। ট্র্যাফিক সিগন্যালের মধ্যে এসে পড়লে বা হল্ট করার সময় এই ফিচারটি তার কার্যকারিতা দেখিয়ে ইঞ্জিনকে বন্ধ করে দেবে। আবার সামান্য থ্রটল ইনপুটেই ইঞ্জিনটি তাৎক্ষণিকভাবে চালু হয়ে যাবে। ফলে জ্বালানি বাঁচানোর পাশাপাশি কার্বন ফুটপ্রিন্টও কমানো যাবে। বলাবাহুল্য, এই ফিচারটি নতুন নয়। কারন হিরোর i3S বা Idle Start Stop সিস্টেম একইভাবে কাজ করে। টিভিএস শুধুমাত্র প্রযুক্তিটির নতুন নামকরণ করেছে মাত্র।

এছাড়া, টায়ার থেকে শুরু করে সাসপেনশন বা ব্রেকিং, বর্তমানে বিক্রীত Star City Plus-এর যাবতীয় বৈশিষ্ট্য নতুন ভার্সনে থাকবে। ভাল মাইলেজের জন্য এমনিতেই বাইকটির সুনাম আছে। সেক্ষেত্রে অগ্নিমূল্য পেট্রোপণ্যের বাজারে নতুন মডেলটি ক্রেতাদের বেশ স্বস্তি দেওয়ার জন্য আসছে বলা চলে। রিপোর্ট অনুযায়ী, TVS Star City Plus এখন প্রতি লিটারে প্রায় ৮০ কিমি মাইলেজ দেয়। এর নয়া ভার্সনেও একইরকম মাইলেজ মিলবে বলে আশা করা যায়।

টেলিগ্রামে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥