লক্ষ লক্ষ টাকার এক্সপার্টদের জাড়িজুড়ি শেষ! ১৮ বছরের বালক হ্যাক করল Uber-এর ডেটাবেস

Avatar

Published on:

Uber database hacked by 18 year old boy

প্রযুক্তি বিশ্বে প্রতিনিয়তই নানাবিধ উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে চলেছে। নতুন নতুন প্রোডাক্ট আগমনের সুবাদে মানুষের দৈনিক জীবনযাপন যেমন সহজসরল হচ্ছে, তেমনই একইসাথে বাড়ছে বিভিন্ন সাইবার হামলার ঝুঁকি। যদিও টেক দুনিয়ার নিত্যনতুন আবিষ্কারকে হাতিয়ার করে কমবেশি সকলেই আলোর পথে হাঁটতে চাইছে, কিন্তু অপরাধ পরিক্রমাও কিন্তু মোটেই থেমে নেই। চলতি সময়ে উত্তরোত্তর বৃদ্ধিপ্রাপ্ত সাইবার অপরাধের শিকার হচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সহ সরকারি-বেসরকারি নানা আর্থিক এবং বাণিজ্যিক সংস্থা। প্রতিদিনই কোথাও না কোথাও সাইবার অ্যাটাক হচ্ছেই, আর উন্নত প্রযুক্তির হালহকিকতকে নখদর্পণে এনে ছোটো-বড়ো নির্বিশেষে ঘরে বসে যে কেউই হ্যাকিংয়ে পারদর্শী হয়ে উঠতে সক্ষম হচ্ছেন। সাম্প্রতিককালে ঠিক এমনই একটি চাঞ্চল্যকর ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, জনপ্রিয় অনলাইন ক্যাব বুকিং প্ল্যাটফর্ম Uber (উবের)-এর ডেটাবেস হ্যাক হয়েছে। আর সবচেয়ে আশ্চর্যজনক বিষয়টি হল, মাত্র ১৮ বছর বয়সী এক কিশোর এই হ্যাকিংয়ের জন্য দায়ী!

কি, শুনে নিশ্চয়ই খুব অবাক লাগছে? তবে অবিশ্বাস্য বলে মনে হলেও বর্তমান উন্নত প্রযুক্তির যুগে এখন আর কিছুই অসম্ভব নয়। তাই চলতি সময়ে মাত্র ১৮ বছর বয়সের একটি ছেলেও প্রযুক্তির তাগবাগ খুঁটিয়ে জেনে নিয়ে উবেরের মতো নামজাদা সংস্থার তরফে লাখ লাখ টাকার বিনিময়ে নিয়োগ করা সকল সিকিউরিটি এক্সপার্টদেরকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সুযোগ্য হ্যাকার হয়ে উঠতে সক্ষম হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এই হ্যাকিংয়ের পরে কোম্পানির কর্মচারীরা সিস্টেমের ইন্টারনাল টুলগুলিকে অ্যাক্সেস করতে পারছিলেন না, এবং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাচ্ছিল। এর ফলেই সংস্থার কর্মীরা আঁচ করতে পারেন যে নিশ্চয়ই কিছু একটা গোলমাল হয়েছে। পরে সরেজমিনে তদন্ত করে সংস্থাটি নিজেই এই হ্যাকিংয়ের বিষয়টি নিশ্চিত করেছে, এবং জানিয়েছে যে গোটা বিষয়টি এই মুহূর্তে তদন্তাধীন রয়েছে।

সিস্টেম হ্যাক করে সংস্থাকে নিজেই জানালো ওই হ্যাকার

উবেরের এক মুখপাত্র Twitter (টুইটার)-এ জানিয়েছেন যে, হ্যাকিংয়ের পর সংস্থার স্ল্যাক (Slack)-এর মতো টুলস ব্যবহার করতে পারেননি উবের কর্মীরা। এরপর সন্দেহ হতেই তারা ওয়েবসাইট অ্যাড্রেসে গিয়ে একটি মেসেজ দেখতে পান, যা থেকে তারা হ্যাকিং সম্পর্কে সুনিশ্চিত হয়ে যান। ১৮ বছরের ওই কিশোর মেসেজটিতে স্পষ্টভাবে জানায় যে, সে নিজেই একজন হ্যাকার এবং সে স্বয়ং বর্তমানে কোম্পানির ডেটাবেস হ্যাক করেছে। শুধু তাই নয়, উবের তাদের কর্মীদের কম বেতন দেয় বলেও ক্ষোভ প্রকাশ করে ওই হ্যাকার। তবে গোটা ঘটনাটি মিটমাট করে নিতে বর্তমানে সংস্থাটি জোরকদমে কাজ চালাচ্ছে বলে জানা গিয়েছে।

সিস্টেমের দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে দোষারোপ করেছে হ্যাকার

নিউ ইয়র্ক টাইমসের এক সাংবাদিককে দেওয়া সাক্ষাৎকারে ওই হ্যাকার জানায় যে, তার বয়স মাত্র ১৮ বছর। হ্যাকিংয়ে পারদর্শী ওই যুবক আরও বলেন যে, উবের সিস্টেমের অ্যাডমিন অ্যাকাউন্টগুলিতে তার প্রবেশাধিকার রয়েছে, এবং সিস্টেমের অতি দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে তার পক্ষে ডেটাবেস হ্যাক করা খুবই সহজ ছিল। হ্যাকারের দাবি অনুযায়ী, তথ্যপ্রযুক্তি কর্মী হিসেবে নিজের পরিচয় দিয়ে তিনি এক বিদ্যমান উবের কর্মীর কাছে সিস্টেমের পাসওয়ার্ড চেয়ে একটি মেসেজ পাঠান। এরপর পাসওয়ার্ড পাওয়ার সঙ্গে সঙ্গেই উবেরের সিস্টেমের অ্যাক্সেস পেয়ে যায় ওই হ্যাকার, যার ফলে লগ-ইন ডিটেইলস চুরি করে সিস্টেম হ্যাক করা তার কাছে এককথায় জলবৎ তরলং হয়ে যায়।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, ওই হ্যাকারের কাছে ‘ক্রিটিক্যাল Uber IT সিস্টেমস’-এর প্রবেশাধিকারও রয়েছে। সেক্ষেত্রে Uber-এর মতো নামজাদা সংস্থার এত আঁটোসাঁটো সুরক্ষা ব্যবস্থা থাকা সত্ত্বেও মাত্র ১৮ বছরের এক কিশোর কীভাবে এই অসাধ্যসাধন করতে পারলো, তা সত্যিই আশ্চর্যজনক। এর ফলে অনেকের মনেই সংস্থার সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। তবে এই গোটা ঘটনায় অ্যাপ ক্যাব কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, বিষয়টির সরেজমিনে তদন্ত করার জন্য Uber বর্তমানে আইনি সংস্থাগুলির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে, এবং ঘটনাটির সম্পর্কে আরও বিশদ তথ্য জানা গেলে তা জনসাধারণের সঙ্গে শেয়ার করার প্রতিশ্রুতি দিয়েছে রাইড-হেইলিং জায়েন্টটি। তবে কোম্পানিটি একথাও জানিয়েছে যে, এই হ্যাকিংয়ের ফলে Uber অ্যাপের সার্ভিস কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়নি।

সঙ্গে থাকুন ➥