Union Budget 2022: চলতি বছরে ভারতে চালু হচ্ছে 5G, Digital Currency ও e-Passport পরিষেবা

Avatar

Published on:

গতকাল অর্থাৎ সোমবার থেকে সংসদে শুরু হয়েছে এই বছরের বাজেট অধিবেশন। ইতিমধ্যেই সরকার অর্থ, কৃষি ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কে বাজেট বা এই বছরের প্ল্যান পেশ করেছে। সেক্ষেত্রে আজ অধিবেশনের দ্বিতীয় দিনে ডিজিটাল কারেন্সি লঞ্চ (Digital Currency launch), ৫জি (5G) রোলআউট, ই-পাসপোর্ট (e-Passport) রোলআউটের মত তিন-তিনটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে মুখ খুলল কেন্দ্রীয় সরকার। সংসদের ঘোষণা অনুযায়ী, খুব শীঘ্রই ভারতে নিজস্ব ডিজিটাল কারেন্সি চালু হবে; দীর্ঘ অপেক্ষার পর ব্যবহারযোগ্য হবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক। এছাড়া বাইরে ভ্রমণের সময় নাগরিকরা এমবেডেড চিপযুক্ত ই-পাসপোর্ট বহন করতে পারবেন। আসুন এই বিষয়ে আরো বিশদে জেনে নিই…

আরবিআই কর্তৃক ডিজিটাল কারেন্সির ঘোষণা (Digital Rupee Using Blockchain Technology to Be Launched by RBI in 2022-23)

আজ কেন্দ্রীয় বাজেট ২০২২ সংসদ অধিবেশনে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল মুদ্রা (CBDC) প্রবর্তনের প্রস্তাব করেছেন। এই ডিজিটাল রুপি, ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে তৈরি হবে এবং ২০২২-২৩ অর্থবর্ষে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা এটি চালু করা হবে।

5G রোলআউট করার জন্য চলতি বছরে স্পেকট্রাম নিলাম (Spectrum Auctions to Be Conducted This Year to Facilitate Rollout of 5G Services)

এই অর্থবর্ষে ই ৫জি মোবাইল পরিষেবা চালু হবে বলে অর্থমন্ত্রী সীতারামন মঙ্গলবার কেন্দ্রীয় বাজেটের ভাষণে বলেছেন। তাঁর কথায় ৫জির জন্য প্রয়োজনীয় স্পেকট্রাম নিলাম এই বছর অনুষ্ঠিত হবে, এর জন্য সরকারের PLI স্কিম একইভাবে কাজ করবে। অন্যদিকে সীতারামন আরও বলেছেন যে সরকার গ্রামীণ ব্রডব্যান্ডও প্রসারিত করার পরিকল্পনা করা হয়েছে, যাতে তহবিলের পরিমাণ বাড়ানো হবে। পাশাপাশি গ্রামাঞ্চলে শহরের অনুরূপ সমান পরিষেবা দেওয়ার অঙ্গীকার করেছেন অর্থমন্ত্রী।

ই-পাসপোর্ট লঞ্চ (E-Passports With Embedded Chip to Be Rolled Out in 2022-23)

কেন্দ্রীয় বাজেট অধিবেশনে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে এবার নাগরিকদের বিদেশ ভ্রমণে সহায়তা করার জন্য এমবেডেড চিপ এবং ভবিষ্যত প্রযুক্তি সহ ই-পাসপোর্ট চালু হবে। এটি সম্ভবত ফিজিক্যাল পাসপোর্টের বিকল্প হবে। ২০২২-২৩ সালের মধ্যেই ই-পাসপোর্ট চালু হবে বলে জানা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥