Budget 2023: দেশবাসী কে উপহার মোদী সরকারের, দাম কমছে ইলেকট্রিক গাড়ি ও মোবাইল ফোনের

Avatar

Published on:

Union Budget 2023 Mobile & E-Vehicles

Budget 2023: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করছেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর মেয়াদের পঞ্চম পূর্ণ বাজেট এবং মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণ বাজেট ঘোষণা করেছেন। অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় বলেছেন, ক্যামেরা লেন্সসহ অন্যান্য কিছু উপাদানের ওপর শুল্ক কমানো হবে, যাতে মোবাইল ফোন বিক্রিকে উৎসাহিত করা যায়। এছাড়া লিথিয়াম আয়ন ব্যাটারির ওপর কাস্টম ডিউটি ছাড় বাড়ানো হবে। অর্থাৎ লিথিয়াম-আয়ন ব্যাটারিযুক্ত বৈদ্যুতিক যানবাহনও সস্তা হবে।

সস্তা হবে Mobile ও Smart TV

ইলেকট্রনিক খাতের জন্য বড় সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, ভারতে মোবাইল উৎপাদন বেড়ে হয়েছে ৫.৮ মিলিয়ন ইউনিট। ক্যামেরা লেন্স, পার্টস, ব্যাটারির আমদানি শুল্ক কমানো হবে। এ ছাড়া টিভি প্যানেলের আমদানি শুল্কও ২. ৫ শতাংশ কমানো হয়েছে। যার কারণে মোবাইল ও স্মার্ট টিভি সস্তা হবে। মোবাইল ফোনের বিক্রি বাড়াতে ক্যামেরা লেন্স ও অন্যান্য কিছু উপাদানের ওপর শুল্ক কমানো হবে।

লিথিয়াম-আয়ন ব্যাটারি সস্তা হবে

২০২৩ সালের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, লিথিয়াম-আয়ন ব্যাটারির উপর কাস্টম ডিউটি ছাড় বাড়ানো হবে। বাজেটে মোবাইল ফোনে ব্যবহৃত লিথিয়াম-আয়ন ব্যাটারির ওপর থেকে শুল্ক প্রত্যাহার করা হয়েছে। অর্থাৎ এখন এই ব্যাটারিগুলোও সস্তা হয়ে যাবে, এর সরাসরি প্রভাব পড়বে মোবাইলের দামের ওপর।

সঙ্গে থাকুন ➥