Nitin Gadkari: ভারত এবং দেশের EV প্রযুক্তিতে লগ্নির জন্য আমেরিকাকে আহ্বান কেন্দ্রীয় মন্ত্রীর

Avatar

Published on:

দীর্ঘদিন ধরেই বৈদ্যুতিক যানবাহনের প্রতি মানুষের ভরসা জোগাতে সোচ্চার হচ্ছে কেন্দ্র। কিন্তু এই পথে প্রধান অন্তরায় অপর্যাপ্ত বৈদ্যুতিক ইভি চার্জিং স্টেশন। এবার সংশ্লিষ্ট ক্ষেত্রে জোয়ার নিয়ে আসতে মার্কিন সংস্থাগুলির কাছে বিনিয়োগের আর্জি জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। সম্প্রতি “রি-ইমাজিনিং ইন্ডিয়া ২.০ সিরিজ”-এর অংশ “রি-বিল্ডিং ইনফ্রাস্ট্রাকচার ফর ইন্ডিয়া ২.০” অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তিনি এই প্রসঙ্গে আলোকপাত করেন।

এমনকি ব্যাটারি সোয়াপিং প্রযুক্তির বিষয়টিও গডকড়ী এদিন তাঁর বক্তব্যে তুলে ধরেন। তিনি বলেন, “আমাদের ইভি কারখানার প্রযুক্তি ও রেট্রোফিটিং শিল্পের উপর গবেষণা এবং উন্নয়নের রিপোর্টের উপর ভিত্তি করে মার্কিন কোম্পানিগুলি যোগাযোগ করতে পারে। বৈদ্যুতিক গাড়ির সর্বোৎকৃষ্ট চার্জিং পদ্ধতি এবং সৌর শক্তির প্রসারে সরকার অত্যন্ত উৎসাহ জোগাচ্ছে।”

গডকড়ীর কথায়, সরকার ব্যাটারি সোয়াপিং নীতি এবং ইভি ব্যাটারির বিধির উপর কাজ করছে। সমস্ত সংস্থার কাছে ব্যাটারি সোয়াপিংয়ের ব্যবসা হল একটি সুবর্ণ সুযোগ, কারণ এটি সম্পূর্ণ নতুন একটি ক্ষেত্র। তিনি মার্কিন সংস্থাগুলির প্রতি আহ্বান স্বরূপ বলেছেন, “দুই দেশের বৃহৎ সংখ্যক প্রতিভাবান তরুণ ইঞ্জিনিয়ার অত্যাধুনিক প্রযুক্তির উপর কাজ করে চলেছে। আমি নিশ্চিত রূপে আশা করি আপনারা যৌথ উদ্যোগে কাজ করার জন্য এগিয়ে আসবেন, এবং নির্মাণ এবং কৃষি ক্ষেত্রের অত্যাধুনিক প্রযুক্তির সুবিধা উপভোগ করবেন।”

গডকড়ী আরও বলেন, “আপনাদের মত শিল্প ক্ষেত্রে উন্নত সংস্থাগুলি ভারতের সংশ্লিষ্ট ক্ষেত্রের উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারেন।” প্রসঙ্গত, সম্প্রতি গোগোরো (Gogoro) নামক তাইওয়ানের সংস্থার সাথে হাত মিলিয়েছে ইলেকট্রিক টু হুইলার প্রস্তুতকারী হিরো মটোকর্প (Hero MotoCorp) এবং এথার এনার্জি (Ather Energy)। উদ্দেশ্য সমগ্র ভারতে ব্যাটারি সোয়াপিংয়ের নেটওয়ার্ক গড়ে তোলা। এছাড়া আরও একাধিক সংস্থা এই ক্ষেত্রটিতে উন্নয়নের জন্য কাজ করছে।

সঙ্গে থাকুন ➥