RBI এর নয়া ঘোষণা, ডেবিট কার্ডের পাশাপাশি ক্রেডিট কার্ড যুক্ত করা যাবে UPI অ্যাকাউন্টের সাথে

Avatar

Published on:

ভারতের ডিজিটাল পেমেন্টস ইকোসিস্টেম -এর চালচিত্র বদলে দিতে বুধবার এক বড় ঘোষণার পথে হাঁটলো আরবিআই (RBI)। এর ফলে ডিজিটাল লেনদেনের জগত নয়া পরিবর্তনের সাক্ষী হতে পারে। আসলে ৮ই জুন, অর্থাৎ গতকাল বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ঘোষণার মাধ্যমে জানিয়ে দেওয়া হয় যে এরপর থেকে প্রায় সকলেই নিজের নিজের ইউপিআই (UPI), অর্থাৎ ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস অ্যাকাউন্টের সাথে ডেবিট কার্ডের (Debit Card) পাশাপাশি ক্রেডিট কার্ডও (Credit Card) লিঙ্ক করতে পারবেন। তবে এক্ষেত্রে শুধু দেশীয় আরইউপে ক্রেডিট কার্ডগুলিই (RUpay Credit Cards) ইউপিআই (UPI) অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করানো যাবে। খুব শীঘ্র অন্যান্য কার্ড পেমেন্ট নেটওয়ার্ক, যথা – মাস্টারকার্ড (Mastercard) এবং ভিসা (Visa) ব্যবহারকারীদের জন্যেও আলোচ্য সুবিধার ব্যবস্থা করা হবে বলে আরবিআই জানিয়েছে।

UPI অ্যাকাউন্টের সাথে লিঙ্ক বা সংযোজন করা যাবে ক্রেডিট কার্ড

একথা হয়তো সকলেই জানেন যে এতদিন পর্যন্ত ডেবিট কার্ডের মাধ্যমে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট লিঙ্ক করে অতি সহজে ইউপিআই ট্রানজ্যাকশন করা সম্ভব হতো। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ কার্যকর হলে এবার থেকে ইউপিআই প্ল্যাটফর্মে ক্রেডিট কার্ড, বিশেষত দেশীয় আরইউপে ক্রেডিট কার্ড লিঙ্ক করা সম্ভব হবে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস নিজের মুখে এহেন আসন্ন সুবিধার কথা স্বীকার করেছেন।

ইউপিআই প্ল্যাটফর্মে নিজের ক্রেডিট কার্ড লিঙ্ক করা সম্ভব হলে ইউজারগণ ক্রেডিট ভিত্তিক ট্রানজ্যাকশন করতে সমর্থ হবেন। যদিও ঠিক কি উপায়ে এই পেমেন্ট পদ্ধতি কাজ করবে সে সম্পর্কে আরবিআই স্পষ্ট করে কিছুই উল্লেখ করেনি।

এছাড়া ক্রেডিট নির্ভর ট্রানজ্যাকশনগুলির ক্ষেত্রে ঠিক কিভাবে এমডিআর (MDR) বা মার্চেন্ট ডিসকাউন্ট রেট লাগু হবে সেটাও এখনো পরিষ্কার নয়। জানিয়ে রাখি, সমস্ত আদানপ্রদানের ক্ষেত্রে মার্চেন্ট বা ব্যবসায়ী মোট ট্রানজ্যাকশনের কয়েক শতাংশ অর্থ পরিশোধ করতে বাধ্য হন। এই অর্থ সমগ্র প্রক্রিয়ায় অংশগ্রহণকারী ব্যাঙ্ক ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের মধ্যে বন্টিত হয়। তবে উল্লেখযোগ্য ব্যাপার হল ইউপিআই বা আরইউপে মারফত লেনদেন সাধারণভাবে জিরো-এমডিআর হয়ে থাকে। অর্থাৎ এই জাতীয় লেনদেনের ক্ষেত্রে কোনও ধরনের বাড়তি চার্জ প্রদানের প্রয়োজন নেই। অন্য বিভিন্ন কার্ডের জন্য অবশ্য ট্রানজ্যাকশন পিছু ২ থেকে ৩ শতাংশ এমডিআর প্রদান আবশ্যিক।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আরও জানিয়েছেন যে বর্তমান সময়ে ইউপিআই একটি বহুসমাদৃত পেমেন্ট ব্যবস্থা। এরই মধ্যে প্রায় ২৬ কোটি সাধারণ মানুষ এবং ৫ কোটি ব্যবসায়ী ইউপিআই ট্রানজ্যাকশনের উপর ভরসা রেখেছেন। গত কয়েক বছরে এই ব্যবস্থার উত্থান সমস্ত অর্থেই ব্যাপক ও অসমান্তরাল। আমাদের দেশে ইউপিআই ব্যবস্থার সাফল্য লক্ষ্য করে অন্যান্য বিভিন্ন দেশ ভারতকে অনুসরণ করছে বলেও দাস উল্লেখ করেন।

সঙ্গে থাকুন ➥