Nitin Gadkari: গাড়ির জ্বালানি খরচ কমে অর্ধেক হবে, কিন্তু কীভাবে? নিতিন গডকড়ীর পরামর্শ শুনুন

Avatar

Published on:

পেট্রল-ডিজেলের টানা মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে আমজনতার। বিগত ক’দিন জ্বালানির দাম স্থির থাকলেও তা ফের বাড়ার আশঙ্কায় দিন গুনছে দেশবাসী‌। কী উপায়ে তেল খরচ কমানো যায়, এখন তার সন্ধানে সবাই। এই পরিস্থিতিতে বিকল্প জ্বালানির উপরে জোর দিয়ে তেল ভরার খরচ অর্ধেকে নামানোর নতুন পরামর্শ দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)।

এদিন এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি দাবি করেন, প্রচলিত জীবাশ্ম জ্বালানির পরিবর্তে মিথানল ব্যবহার করলে জ্বালানি খরচ ৫০ শতাংশ কমানো সম্ভব। তাঁর কথায়, পেট্রল ডিজেল মহার্ঘ্য হওয়ার ফলে বিকল্প জ্বালানির উৎস বিশেষ করে মিথানলের মতো বায়ো ফুয়েলের ব্যবহার অন্বেষণ করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

গডকড়ী বলেন, মিথানল ডিজেলের চেয়ে অনেক সস্তা। এবং ডিজেল চালিত ইঞ্জিনকে প্রযুক্তির সাহায্যে রূপান্তরিত করে মিথানলে চালানো সম্ভব‌। ইতিমধ্যেই সুইডেনের এক সংস্থা ওই ধরনের প্রযুক্তি উদ্ভাবন করেছে বলে জানান তিনি। যদিও মিথানলের লভ্যতা সর্বত্র সমান নয়।

উল্লেখ্য, মিথানলের পাশাপাশি ইথানলকে বিকল্প জ্বালানি হিসাবে তুলে ধরছে কেন্দ্র। প্রথাগত জ্বালানির পাশাপাশি বায়ো-ফুয়েলে চলে এমন ফ্লেক্স-ফুয়েল (পেট্রল + ইথানল/মিথানল) ইঞ্জিনযুক্ত গাড়ি আনার জন্য সংস্থাগুলিকে বারবার বার্তা দিচ্ছেন নিতিন গডকড়ী।

সঙ্গে থাকুন ➥