টাকা নেই বলে চালান দিতে পারেননি? মানবিকতার খাতিরে এই রাজ্যে জরিমানার ৭৫ শতাংশ মকুব হল

Avatar

Published on:

আইন ভঙ্গ করার ফলে গাড়ি বা বাইকের উপর চালান কেটেছে পুলিশ? জরিমানা বেশি হওয়ার কারণে যা এখনও মিটিয়ে উঠতে পারেননি? আপনি যদি তেলেঙ্গানার বাসিন্দা হয়ে থাকেন, তবে আপনার জন্য রয়েছে সুখবর! চালানে বড় ছাড়ের ঘোষণা করল তেলেঙ্গানা সরকার। উক্ত ঘোষণায় রাজ্যের সকল প্রকার যানবাহনের কথাই উল্লেখ করা হয়েছে। তবে গাড়ির ধরণ অনুযায়ী তাতে ডিসকাউন্টের পরিমাণও ভিন্ন। আবার এই ছাড়ের সুবিধা ১-৩১ মার্চ পর্যন্ত বৈধ থাকবে। আসুন বিষয়টি সবিস্তারে জেনে নেওয়া যাক।

যেমন দুই ও তিন চাকার গাড়ির উপর তেলেঙ্গানা প্রশাসন দেবে ৭৫% ছাড়, আর বাকি অর্থ অর্থাৎ ২৫% দিতে হবে গাড়ির মালিককে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, যদি ১,০০০ টাকার চালান কাটা হয়ে থাকে, সে ক্ষেত্রে ২৫০ টাকা গাড়ির মালিককে চোকাতে হবে। অন্যদিকে হালকা এবং ভারী গাড়ি (লাইট এবং হেভি মোটর ভেহিকেল)-র ক্ষেত্রে মিলবে ৫০ শতাংশ ডিসকাউন্ট। মানে, ১,০০০ টাকার চালানে গাড়ির মালিককে গুনতে হবে ৫০০ টাকার জরিমানা।

আবার তেলেঙ্গানা সরকারের অধীনস্থ বাসগুলিতে থাকছে ৭০% ছাড়। এছাড়াও ঠেলাগাড়ি ও মাস্ক পরিধান না করার কারণে জরিমানার উপর দেওয়া হবে যথাক্রমে ৮০% ও ৯০% ডিসকাউন্ট। উপরিউক্ত এই ছাড় কেবলমাত্র ৩১ মার্চ পর্যন্ত বৈধতার কথা ঘোষণা করা হয়েছে। ছাড়ের সময়সীমা পেরিয়ে গেলে জরিমানার পুরোটাই নগদে গুনতে হবে গাড়ির মালিককে।

এই প্রসঙ্গে হায়দরাবাদের জয়েন্ট কমিশনার অফ পুলিশ (ট্রাফিক) এভি রঙ্গনাথ (AV Ranganath) এক সর্ব ভারতীয় সংবাদসংস্থাকেকে বলেন, “বহু মানুষ চালানের অর্থ নির্দিষ্ট সময়ে পরিশোধ করতে পারেন না। চালান ক্রমশ জমতে থাকে। তাই এর সমাধান সূত্র বের করতে, আমরা চালানের আর্থিক মূল্যে ছাড়ের অফার নিয়ে এসেছি।” তিনি যোগ করেছেন যে, এই উদ্যোগটি রাজ্যের আয় বা রাজস্ব বাড়ানোর উদ্দেশ্য হিসাবে আনা হয়নি, বরং যাত্রীদের সতর্ক করাই এর মূল লক্ষ্য।

সঙ্গে থাকুন ➥