এবার আরও সহজে হবে কেনাকাটা, নয়া পদক্ষেপ WhatsApp-এর

Avatar

Published on:

বর্তমান ডিজিটাল যুগে মেটা (Meta) মালিকানাধীন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp)-কে এককথায় সকলের স্মার্টফোনের একটি অপরিহার্য অ্যাপ বললেই চলে। চ্যাটিংয়ের কথা বললে এই প্ল্যাটফর্মটির নাম ছাড়া আর অন্য কোনো নাম মাথাতেই আসে না! তবে এখন শুধু ব্যক্তিগত চ্যাটের জন্যই নয়, ব্যবসায়িক ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপের গুরুত্ব ক্রমবর্ধমান। তাই চ্যাটের চৌকাঠ পেরিয়ে লক্ষ্মীলাভের পথ দেখাতে বহুদিন আগেই বিজনেস (Business) অ্যাপ নিয়ে এসেছিল সংস্থাটি। আর একথা বলা বাহুল্য যে, হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটিও বর্তমানে ব্যবসায়ী ইউজারদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

বিজনেস প্রোফাইল, চ্যাট, এবং এক ছাদের তলায় গ্রাহক – এই সকল গুরুত্বপূর্ণ ফিচারের সুবাদে এই অ্যাপ এখন ইউজারদের (বিশেষত ছোটো ব্যবসায়ীদের) অনলাইনে ব্যবসা পরিচালনা করতে ব্যাপকভাবে সাহায্য করে। তাই ব্যবসায়ীদের সুবিধার কথা মাথায় রেখে সংস্থাটি এই অ্যাপে প্রায়শই কোনো না কোনো নতুন ফিচার অ্যাড করে। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ আবারও তার বিজনেস অ্যাপের জন্য একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, এবার গ্রাহকরা যাতে আরও সহজে কেনাকাটা করতে পারেন তার জন্য হোয়াটসঅ্যাপ একটি দুর্দান্ত সুবিধা নিয়ে আসতে চলেছে। এখন ব্যবসায়ীরা চ্যাট স্ক্রিনে সেই সমস্ত আইটেমগুলিকে অ্যাড করতে পারবেন, যেগুলি তারা বিক্রি করতে চাইছেন। এর ফলে গ্রাহকদের কাছে কেনার জন্য উপলব্ধ অপশনগুলি আরও সহজে চোখের সামনে প্রদর্শিত হবে।

ফিচার ট্র্যাকারটি জানিয়েছে যে, এই ‘অর্ডার’ শর্টকাট ফিচারটি ব্যবসায়ীদের ব্যবসাকেন্দ্রিক আপডেট সম্পর্কিত যাবতীয় তথ্য গ্রাহকদের কাছে উপলব্ধ করবে। ফিচারটির নাম থেকেই বোঝা যাচ্ছে যে, এখন যেকোনো জিনিসের অর্ডার খুব তাড়াতাড়ি তথা অতি অনায়াসে এই বিজনেস অ্যাপটির মাধ্যমে দিতে সক্ষম হবেন ব্যবহারকারীরা। WABetaInfo আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। সেখানে দেখা গেছে যে, এই শর্টকাটটিতে ট্যাপ করা মাত্রই বিজনেস ইউজাররা যে আইটেমগুলি তাদের সাথে চ্যাটিংয়ে কানেক্টেড কাস্টমারদের বিক্রি করতে চাইছেন, সেগুলিকে অ্যাড করার অপশন পাবেন।

সোজা কথায় বললে, ইউজারদের শপিং এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে আসন্ন ফিচারটি যথার্থভাবে সহায়ক হবে। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.৯.১২-এ এই ফিচারটির দেখা মিলেছে। তবে এটির স্টেবল রোলআউট ঠিক কবে হবে, সে সম্পর্কে সংস্থার তরফে এখনও নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। অন্যদিকে আর-একটি রিপোর্টে পাওয়া খবর অনুযায়ী, হোয়াটসঅ্যাপ তার বিজনেস অ্যাকাউন্টের জন্য আরও একটি ফিচার রোলআউট করতে পারে বলে জানা গিয়েছে, যার সাহায্যে ইউজাররা অ্যাপটিতে যে-কোনো জিনিস খুব সহজে সার্চ করতে পারবেন। এই ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘অ্যাডভান্সড সার্চ’ (Advanced Search)। এর সাহায্যে ব্যবহারকারীরা সার্চ করার সময় তাদের চ্যাট ও মেসেজ ফিল্টার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥