WhatsApp হ্যাকের আশংকা,‌ এই সিকিউরিটি ত্রুটি ব্যক্তিগত চ্যাট তুলে দিচ্ছে হ্যাকারদের হাতে

Published on:

ফের WhatsApp-এর একটি বড়োসড়ো ত্রুটির খবর প্রকাশ্যে এল, যার সাহায্যে হ্যাকাররা খুব সহজেই ইউজারদের টার্গেট করতে পারে। আমরা সবাই জানি যে, WhatsApp বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেঞ্জার সার্ভিস এবং চ্যাটের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করে, যা নিরাপদ বলে বিবেচিত হয়। কিন্তু আঁটোসাঁটো সুরক্ষার মধ্যেও ফাঁকফোকর খুঁজে বের করে অসৎ কার্যসিদ্ধি করাই হল হ্যাকারদের প্রধান কাজ। সম্প্রতি WhatsApp চ্যাটগুলিতে একটি সিকিউরিটি লুপহোল রয়েছে বলে খবর পাওয়া গেছে, যার মাধ্যমে হ্যাকাররা কোনো ইউজারের ব্যক্তিগত চ্যাটের সম্পূর্ণ অ্যাক্সেস পেয়ে যেতে সক্ষম হবে। কিন্তু সংস্থার পক্ষ থেকে এখনও এই সমস্যা সমাধানের কোনো উপায় জানানো হয়নি। যেহেতু WhatsApp এখন বিশ্বের অধিকাংশ মানুষেরই নিত্য প্রয়োজনীয় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাপ, তাই নিরাপদে কীভাবে এটি ব্যবহার করা যায়, বা কীভাবে এই অ্যাপের মাধ্যমে আপনি হ্যাকিংয়ের শিকার হতে পারেন, বা সুরক্ষিত থাকতে আপনার কী কী করা উচিত তা জেনে রাখা একান্ত প্রয়োজনীয়। আসুন এই বিষয়গুলি সম্পর্কে একটু বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

WhatsApp সিকিউরিটি কীভাবে কাজ করে

ব্যবহারকারীদের তাদের ডিভাইসের (লোকাল ব্যাকআপ) পাশাপাশি ক্লাউডে (Android-এর জন্য Google Drive, iPhone-এর জন্য iCloud) ব্যাকআপ নিতে দেয় WhatsApp। অ্যাপটি চ্যাটের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করলেও, যখন আপনি ক্লাউডে আপনার চ্যাট ব্যাকআপ নেবেন তখন এই প্রোটেকশন আর থাকে না। এন্ড-টু-এন্ড এনক্রিপশন হল হোয়াটসঅ্যাপ ডেটা এমনভাবে সুরক্ষিত রাখার একটি উপায়, যাতে শুধুমাত্র অভিপ্রেত প্রেরক এবং প্রাপকই ইমেজ, কল, মেসেজ বা কোনো কনটেন্ট দেখতে পারেন – এমনকি সার্ভিস প্রোভাইডারও আপনার মেসেজ দেখতে পাবে না।

হ্যাকাররা কীভাবে WhatsApp ব্যবহারকারীদের চ্যাট অ্যাক্সেস করতে পারে

জনৈক এক বিশেষজ্ঞের মতে, হ্যাকাররা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ক্লাউডে আপলোড করা সমস্ত মেসেজের অ্যাক্সেস পেয়ে যেতে পারে। কারণ যে কোনো সাইবার আক্রমণকারী, যারা ইউজারদের Google অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে সক্ষম, তারা তাদের টেক্সটগুলি দেখতে পারে যা ক্লাউডে এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত নয়।

ব্যবহারকারীদের নিরাপদ রাখতে WhatsApp কী করছে

বিষয়টি খানিকটা চিন্তার হলেও ইউজারদের অযথা আতঙ্কের কোনো কারণ নেই। কারণ হোয়াটসঅ্যাপ হাত গুটিয়ে বসে নেই। সংস্থাটি ক্লাউডে আপলোড করার আগে লোকাল চ্যাট ব্যাকআপ এনক্রিপ্ট করার ওপর কাজ করছে বলে জানা গেছে। ফিচারটি সর্বপ্রথম WABetaInfo-র নজরে আসে, এবং কিছু সময়ের জন্য বিটা টেস্টিং চ্যানেলে ফিচারটিকে দেখা গিয়েছিল। এর জন্য ব্যবহারকারীদের একটি পাসফ্রেজ (passphrase) ব্যবহার করতে হবে যা তাদের ডিভাইস ব্যাকআপগুলি “আনলক” করবে, এবং আক্রমণকারীদের দূরে রাখতে সহায়তা করবে। যদি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের পাসফ্রেজ ভুলে যান, তাহলে তারা ব্যাকআপ আনলক করতে ৬৪ ডিজিটের রিকভারি কী (recovery key) এন্টার করতে পারেন।

কীভাবে WhatsApp চ্যাট সুরক্ষিত রাখবেন

সম্প্রতি WhatsApp অফিসিয়ালি রোলআউট করেছে তাদের বহুল প্রতীক্ষিত View Once ফিচার। এক্ষেত্রে, ইউজাররা যদি কাউকে কোনো ছবি বা ভিডিও পাঠান তাহলে রিসিভার বা প্রাপক একবার দেখার পরেই সেটি চ্যাট থেকে সম্পূর্ণ অদৃশ্য হয়ে যাবে, অর্থাৎ দ্বিতীয়বার সেটিকে আর দেখা যাবে না। ফলে এই ফিচার ব্যবহার করে পাঠানো মিডিয়া ফাইলটি অহেতুক ডিভাইসের স্টোরেজ দখল করে থাকবে না। এর পাশাপাশি, যেহেতু মেসেজগুলি ফোনের গ্যালারিতে স্টোর হবে না, ফলে কোনো কারণে আপনার ফোন হ্যাক হয়ে গেলেও আপনার দুশ্চিন্তার কোনো কারণ নেই। এছাড়াও, ইউজাররা টু-ফ্যাক্টর অথেন্টিকেশন এনাবেল করে রাখতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥