এই অ্যাপ ডাউনলোড করলেই পড়বেন হ্যাকারদের খপ্পরে, Android ইউজারদের কড়া সতর্কবার্তা দিল WhatsApp

Avatar

Published on:

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলির মধ্যে WhatsApp (হোয়াটসঅ্যাপ) যে অন্যতম একটি, সে বিষয়ে কোনো সন্দেহ নেই বললেই চলে। বর্তমানে এই অ্যাপটির প্রায় দুই বিলিয়ন অ্যাক্টিভ ইউজার রয়েছে। আর এই সমস্ত কারণেই অ্যাপটিকে হাতিয়ার করে ব্যবহারকারীদেরকে প্রতারিত করার নিত্যনতুন ফন্দি এঁটে চলেছে হ্যাকাররা। প্রায় রোজই সামনে আসছে কোনো না কোনো WhatsApp স্ক্যাম। সেক্ষেত্রে সম্প্রতি পাওয়া খবর থেকে জানা গিয়েছে যে, এই প্ল্যাটফর্ম আবারও একবার হ্যাকারদের নিশানার মুখোমুখি হয়েছেন Android (অ্যান্ড্রয়েড) ইউজাররা। এমনকি এইজন্য Android স্মার্টফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি কঠোর সতর্কতাও জারি করেছে WhatsApp। মূলত মেসেজিং অ্যাপটির ভুয়ো সংস্করণগুলি থেকে ইউজারদেরকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

ইউজারদের সতর্ক করতে টুইট WhatsApp সিইওর

হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট (Will Cathcart) হালফিলে একটি টুইট মারফত সকল অ্যান্ড্রয়েড ইউজারদের উদ্দেশ্য করে জানিয়েছেন যে, তারা অ্যাপটির যেকোনো পরিবর্তিত সংস্করণ (modified version) ব্যবহার করলে বড়ো রকমের সমস্যায় পড়তে পারেন। টুইটে তিনি বলেছেন যে, কোম্পানির সিকিউরিটি রিসার্চ টিম এমন কিছু দূষিত অ্যাপ খুঁজে পেয়েছে যেগুলি ইউজারদের অফিসিয়াল হোয়াটসঅ্যাপের মতোই পরিষেবা দেওয়ার দাবি করছে। তদুপরি, এই অ্যাপগুলি ব্যবহারকারীদের একগুচ্ছ নতুন ফিচারের প্রলোভনও দেখাচ্ছে। কিন্তু আসল ব্যাপারটি হল, এই অ্যাপগুলির মধ্যে লুকিয়ে রয়েছে ক্ষতিকারক ম‍্যালওয়্যার, যার সাহায্যে ইউজারদের ফোনে স্টোর করা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

ক্যাথকার্টের মতে, ‘HeyMods’ নামক এক ডেভলপারের তৈরি ‘Hey WhatsApp’ হল এরকমই একটি ম্যালিশিয়াস অ্যাপ। তবে এরকম আরও অনেক ভুয়ো অ্যাপ মার্কেটে ঘোরাফেরা করছে। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের এই ভুয়ো সংস্করণগুলি গুগল প্লে স্টোর (Google Play Store)-এ উপলব্ধ নয়। তবে অজানা লিঙ্ক থেকে এই ধরনের অ্যাপগুলি ডাউনলোড করলেই ইউজাররা হ্যাকারদের পাতা ফাঁদে নিজের অজান্তেই পা দিয়ে ফেলেন। তাই যেকোনো থার্ড-পার্টি সোর্সে উপলব্ধ জাল হোয়াটসঅ্যাপ থেকে সকল ইউজারদেরকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

এর পাশাপাশি সকল ব্যবহারকারীদেরকে আশ্বস্ত করে WhatsApp সিইও একথাও বলেছেন যে, সংস্থাটি তাদের রিসার্চ টিমের অনুসন্ধান থেকে প্রাপ্ত যাবতীয় তথ্য Google-এর সঙ্গে শেয়ার করেছে এবং ভুয়ো অ্যাপগুলিকে ঠেকাতে তারা যৌথভাবে জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে। আসলে Google Play Protect (গুগল প্লে প্রোটেক্ট) যেকোনো Android স্মার্টফোনে বিদ্যমান যাবতীয় অ্যাপের খুঁটিনাটি বিশ্লেষণ করতে সক্ষম। তাই ফোনে WhatsApp-এর কোনো ভুয়ো সংস্করণ থাকলে Google Play Protect তা অনায়াসেই চিহ্নিত করতে পারে। স্মার্টফোন ইউজারদের সুরক্ষিত রাখতে প্রতিনিয়তই এই ধরনের ম্যালিশিয়াস অ্যাপের সাথে মোকাবিলা করে চলেছে Google। এবং ক্ষতিকর অ্যাপগুলিকে শনাক্ত করা মাত্রই সেগুলিকে ব্লক করে দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে এই কাজের জন্য টেক জায়েন্টটির ভূয়সী প্রশংসাও করেছেন ক্যাথকার্ট।

সঙ্গে থাকুন ➥