ইউজাররা সাবধান! সেপ্টেম্বরে ২২ লক্ষ অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp

Published on:

ইন্টারনেটের অপব্যবহার এবং ব্যাপক মাত্রায় ক্ষতিকারক বা অবাঞ্ছিত মেসেজ প্রেরণের জন্য, অর্থাৎ সোজা কথায় প্ল্যাটফর্মে ক্ষতিকর আচরণের জন্য ইউজারদের বিরুদ্ধে এক কঠোর পদক্ষেপ নিল Facebook-এর (শীঘ্রই Meta হবে) মালিকানাধীন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp)। নতুন তথ্য প্রযুক্তি বিধি ২০২১-এর ভিত্তিতে প্রকাশিত সংস্থার মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট থেকে জানা গেছে যে, মেসেজিং অ্যাপটি সেপ্টেম্বর মাসে ভারতে মোট ২.২০৯ মিলিয়ন (২২.০৯ লক্ষ) অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। সংস্থার মতে, প্ল্যাটফর্মে ইউজারদের স্প্যাম-ফ্রি এবং অত্যন্ত সাবলীল ও নিরাপদ ব্যাবহারিক এক্সপেরিয়েন্স প্রদান করাই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির মূল উদ্দেশ্য। তাই তা বজায় রাখতে সংস্থাটি এই ধরনের পদক্ষেপ নিতে বদ্ধপরিকর।

হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, ইউজারদের পাশাপাশি India Grievance Officer-এর তরফ থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে সংস্থাটি এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। চতুর্থ মাসিক ট্রান্সপারেন্সি রিপোর্টে, হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে যে সেপ্টেম্বর মাসে ইউজাররা এবং গ্রিভেন্স অফিসার মোট ৩০৯ টি অ্যাকাউন্ট ব্যানের আবেদন করেছিলেন, যার মধ্যে ৫০টি অ্যাকাউন্টের বিরুদ্ধে যথাযথ ‘অ্যাকশন’ নেওয়া হয়েছে। একই সময়ে মোট ৫৬০ টি ইউজার রিপোর্টও হোয়াটসঅ্যাপ-এর কাছে এসেছে। এর মধ্যে ৩০৯টি ছিল নিষেধাজ্ঞার আবেদন, ১২১টি অ্যাকাউন্ট সাপোর্ট সম্পর্কিত প্রশ্ন এবং প্রোডাক্ট ও অন্যান্য সাপোর্ট সম্পর্কিত ৪৯ টি রিপোর্ট। সুরক্ষা সম্পর্কেও হোয়াটসঅ্যাপ ৩২টি রিপোর্ট পেয়েছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, প্ল্যাটফর্মে সমস্ত রকমের ক্ষতিকারক আচরণ রোধ করতে তারা নিজস্ব টুল এবং রিসোর্স ব্যবহার করে, এবং তার মাধ্যমে চিহ্নিত করা অ্যাকাউন্টগুলিকেই তারা নিষিদ্ধ করে। কোনো অ্যাকাউন্টে রেজিস্ট্রেশনের সময়, বা মেসেজিং চলাকালীন, বা নেগেটিভ ফিডব্যাকের রেসপন্স দেওয়ার সময় এই টুলগুলি যাবতীয় ক্ষতিকর ক্রিয়াকলাপ শনাক্ত করতে সক্ষম। সুতরাং, এই ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে কোনোরকমের দুরাচরণ বা দুর্ব্যবহার যে সংস্থার তরফ থেকে বরদাস্ত করা হবে না, তা জলের মতো স্পষ্ট। আর কোনো ইউজার যদি এই ধরনের কোনো কার্যকলাপ করে থাকেন, তাহলে তাদের ছাড় পাওয়ার যে কোনো উপায় নেই সেকথাও নিঃসন্দেহে বলাই বাহুল্য।

উল্লেখ্য যে, এর আগে অ্যাপটি আগস্ট মাসে ভারতে ২ মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। সংস্থার কমপ্লায়েন্স ডেটা অনুযায়ী, আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সাপোর্ট (১০৫), ব্যান আপিল (২২২), অন্যান্য সাপোর্ট (৩৪), প্রোডাক্ট সাপোর্ট (৪২) এবং সেফটি (১৭) সম্পর্কিত ৪২০ টি ইউজার রিপোর্ট পেয়েছে। তবে তখন ৪২০ টি রিপোর্টের মধ্যে সংস্থাটি ৪১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে প্রতিকারমূলক ব্যবস্থা নিয়েছে। তার আগে, ইন্টারনেটের অপব্যবহার রোধ করতে এবং ব্যবহারকারীদের জন্য প্ল্যাটফর্মে নিরাপদ পরিবেশ বজায় রাখতে ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ইউজারদের অভিযোগের ভিত্তিতে ত্রিশ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করে হোয়াটসঅ্যাপ। তাই প্ল্যাটফর্মে ইউজারদের যথাযথ নিরাপত্তা প্রদান করতে সংস্থাটি যে ভবিষ্যতেও এই ধরনের পদক্ষেপ নেবে, তা খুব স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥