HomeAppsiOS-এর 'লাস্ট সিন' ফিচারের জন্য নতুন প্রাইভেসি অপশন আনছে WhatsApp, কেমন হবে...

iOS-এর ‘লাস্ট সিন’ ফিচারের জন্য নতুন প্রাইভেসি অপশন আনছে WhatsApp, কেমন হবে এর কাজ?

বহু প্রতীক্ষার পর এবার 'লাস্ট সিন' স্ট্যাটাসের জন্য 'মাই কন্ট্যাক্টস এক্সসেপ্ট' অপশন আনছে WhatsApp। আপাতত আইওএস বিটা ইউজাররাই এটি ব্যবহার করতে পারবেন।

ইউজাররা যাতে অত্যন্ত সহজে ও সাবলীলভাবে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করতে পারে, তার জন্য সংস্থাটি প্রায়শই নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। আর এই কারণেই মেসেজিং প্ল্যাটফর্মের জগতে এই অ্যাপটির কদর ও জনপ্রিয়তাও সবথেকে বেশি। সেক্ষেত্রে এবার আইওএস (iOS) ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। সংস্থাটি এই প্ল্যাটফর্মে একটি নতুন প্রাইভেসি অপশন অ্যাড করতে চলেছে, যার ফলে ইউজাররা নির্বাচিত ব্যক্তিদের (কন্টাক্টস) থেকে ‘লাস্ট সিন’ (Last Seen) স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। ফিচারটি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। তবে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুসারে, এই ফিচারটিকে এখন লেটেস্ট আইওএস বিটা ভার্সনে দেখা গেছে। ফলে যারা বিটা প্রোগ্রামের জন্য সাইন আপ করেছেন, তারা এই ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবেন।

আসন্ন এই ফিচারটি সেইসব ব্যবহারকারীদের জন্য একটি দরকারি ফিচার হতে পারে, যারা কেবল নির্দিষ্ট কিছু লোকের কাছ থেকে তাদের ‘লাস্ট সিন’ (অর্থাৎ সংশ্লিষ্ট ইউজার শেষ কখন অনলাইনে ছিলেন) লুকাতে চাইছেন। বর্তমানে ইউজাররা কাদের দেখাতে চান বা চান না তার ওপর নির্ভর করে হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাসের ক্ষেত্রে তিনটি প্রাইভেসি সেটিংস রয়েছে – এভরিওয়ান (Everyone), মাই কন্ট্যাক্টস (My Contacts) এবং নো-বডি (Nobody)। এর মধ্যে এভরিওয়ান নির্বাচন করলে আপনার লাস্ট সিন সবাই দেখতে পাবে, মাই কন্ট্যাক্টস বেছে নিলে আপনার কন্ট্যাক্টসে সেভ থাকা ব্যক্তিরাই কেবলমাত্র এটি দেখতে পাবে এবং নো-বডি বেছে নেওয়ার অর্থ হল যে, আপনি কাউকেই আপনার লাস্ট সিন দেখাতে চান না।

তবে Wabetainfo-র সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, এবার নতুন “মাই কন্ট্যাক্টস এক্সসেপ্ট” (My contacts except) অপশন নিয়ে আসতে চলেছে মেটা মালিকানাধীন অ্যাপটি। এর ফলে আপনি নির্বাচিত কিছু ব্যক্তিদের থেকে আপনার লাস্ট সিন স্ট্যাটাসটি হাইড করে রাখতে সক্ষম হবেন। ফিচারটি এখনও বিকাশের অধীনে রয়েছে এবং এটি বর্তমানে কেবলমাত্র বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। তবে যেহেতু হোয়াটসঅ্যাপ এই ফিচারটিকে নিয়ে দীর্ঘদিন ধরে পরীক্ষানিরীক্ষা করছে, তাই খুব শীঘ্রই এটির স্টেবল রোলআউট হবে বলে আশা করা যেতে পারে।

আসবে বড় সাইজের ফাইল শেয়ারের সুবিধাও

এছাড়াও, হোয়াটসঅ্যাপ সম্প্রতি নিশ্চিত করেছে যে, তারা খুব শীঘ্রই ইউজারদের বড়ো সাইজের ফাইল শেয়ার করার অনুমতি দেবে। একটি ব্লগ পোস্টে সংস্থা জানিয়েছে, ব্যবহারকারীরা শীঘ্রই ২ জিবি পর্যন্ত সাইজের ফাইল শেয়ার করতে পারবেন। বর্তমানে ভিডিও, ভয়েস মেসেজ এবং ফটোর জন্য সর্বাধিক ১৬ এমবির ফাইল শেয়ার করতে পারেন ইউজাররা। আর ডকুমেন্টের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ইউজারদের ১০০ এমবি পর্যন্ত সাইজের ফাইল শেয়ার করার অনুমতি দেয়। উল্লেখ্য যে, হোয়াটসঅ্যাপের অন্যতম প্রতিদ্বন্দ্বী টেলিগ্রাম (Telegram)-এ কিন্তু ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করার সুযোগ রয়েছে। তাই এই ফিচারটি এসে গেলে এই দুটি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা যে আরও তুমুলভাবে বেড়ে উঠবে, সেকথা বলাই বাহুল্য।

RELATED ARTICLES

Most Popular