এবার Android থেকে iPhone-এ চ্যাট ট্রান্সফার করতে পারবেন ইউজাররা, WhatsApp আনল নতুন ফিচার

Avatar

Published on:

ইউজারদের সুবিধার্থে সম্প্রতি WhatsApp (হোয়াটসঅ্যাপ) ফের একটি নতুন ফিচার রোলআউট করেছে। এর সুবাদে দীর্ঘ প্রতীক্ষার পর ইউজাররা এখন Android (অ্যান্ড্রয়েড) স্মার্টফোন থেকে Apple (অ্যাপল)-এর iPhone (আইফোন)-এ খুব সহজেই চ্যাট ট্রান্সফার করতে পারবেন। Apple-এর ‘Move to iOS’ (মুভ টু আইওএস) অ্যাপের অংশ হিসেবে এই ফিচারটি ইউজারদের জন্য উপলব্ধ হবে, যার ফলে iPhone ব্যবহারকারীরা তাদের নতুন ফোন সেটআপ করার সময় এই অপশনটি দেখতে পাবেন। তবে বিদ্যমান iPhone ইউজারদের এই নতুন আপডেটটি ব্যবহার করার জন্য তাদের ফোনের ব্যাকআপ নিতে হবে এবং ফ্যাক্টরি রিসেট করতে হবে। আজ থেকে নতুন এই ফিচারটি WhatsApp-এর বিটা ভার্সনে চালু করা হবে এবং আগামী এক সপ্তাহের মধ্যেই সমস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে, নতুন এই আপডেটের খবরটি যে বিপুল সংখ্যক ইউজারের মনকে খুশিতে ভরিয়ে তুলবে, সেকথা বলাই বাহুল্য।

আপনাদের জানিয়ে রাখি, গত মঙ্গলবার সন্ধ্যায় একটি ব্লগ পোস্টের মাধ্যমে মেটা (Meta)-র সিইও এবং প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এই বহুল প্রতীক্ষিত ফিচারটির রোলআউটের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে, এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় রেখে এবার ইউজাররা অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে যাবতীয় চ্যাট হিস্ট্রি, ফটো, ভিডিও এবং ভয়েস মেসেজ অতি অনায়াসে ট্রান্সফার করতে পারবেন। উল্লেখ্য যে, আইফোন থেকে যাতে অ্যান্ড্রয়েডে চ্যাট ট্রান্সফার করা যায়, তার জন্য প্রয়োজনীয় ফিচারটি গত বছরই মেটা মালিকানাধীন কোম্পানিটি রোলআউট করেছিল। তবে এতদিন পর্যন্ত অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ডেটা ট্রান্সফার করার বিশেষ কোনো সহজ উপায় ছিল না, এর জন্য ইউজারদেরকে কিছু থার্ড-পার্টি টুলের সাহায্য নিতে হত যেগুলি মোটেই নির্ভরযোগ্য নয়। তাই চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করার কোনো বৈধ উপায় ছিল না বললেই চলে। তবে এবার ইউজারদেরকে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে যাবতীয় চ্যাট ডিটেইলস ট্রান্সফার করার সুবিধা প্রদান করল সংস্থাটি। ফলে ইউজাররা এখন যেকোনো অপারেটিং সিস্টেমে ফোন স্যুইচ করুন না কেন, চ্যাট খোয়া যাওয়ার আর কোনো চান্সই নেই!

কীভাবে Android থেকে iPhone-এ WhatsApp চ্যাট ট্রান্সফার করবেন?

১. অ্যান্ড্রয়েড ফোনে মুভ টু আইওএস অ্যাপ্লিকেশনটি ওপেন করুন এবং অন-স্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন।

২. আপনার আইফোনে একটি কোড প্রদর্শিত হবে, অ্যান্ড্রয়েড ফোনে সেটি এন্টার করুন।

৩. ‘কন্টিনিউ’ (Continue)-তে ট্যাপ করুন এবং অন-স্ক্রিন প্রম্পটগুলিকে অনুসরণ করুন। এরপর ডেটা ট্রান্সফারের জন্য অপেক্ষা করুন।

৪. আপনার অ্যান্ড্রয়েড ফোনে ‘স্টার্ট’ (Start)-এ ট্যাপ করুন। এবার হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার করার জন্য প্রস্তুতি নিতে খানিকটা সময় নেবে এবং সেই সময়টুকু আপনাকে অপেক্ষা করতে হবে।

৫. একবার ডিভাইস ডেটা ট্রান্সফারের জন্য রেডি হয়ে গেলে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সাইন আউট হয়ে যাবেন।

৬. এরপর ‘মুভ টু আইওএস’ অ্যাপে ফিরে আসার জন্য ‘নেক্সট’ (Next)-এ ট্যাপ করুন।

৭. আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ডেটা ট্রান্সফার করার জন্য ‘কন্টিনিউ’ (Continue)-তে ট্যাপ করুন এবং ডেটা ট্রান্সফারের প্রসেসটি কমপ্লিট হয়েছে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য ‘মুভ টু আইওএস’ অ্যাপে নোটিফিকেশনের জন্য অপেক্ষা করুন।

৮. অ্যাপ স্টোর (App Store) থেকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ইনস্টল করুন।

৯. হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং আপনার পুরোনো ডিভাইসে ব্যবহৃত একই ফোন নম্বর ব্যবহার করে লগ ইন করুন।

১০. এরপর ‘স্টার্ট’-এ ট্যাপ করে গোটা প্রক্রিয়াটিকে সম্পন্ন করা শুরু করুন।

১১. এবার আপনার নতুন ডিভাইসটিকে যথাযথভাবে অ্যাক্টিভেট করে হোয়াটসঅ্যাপ ওপেন করলেই দেখতে পাবেন যে আপনার পুরোনো ফোনের সমস্ত চ্যাট নতুন ফোনে চলে এসেছে। উল্লেখ্য, আপনি যদি ডিলিট করে না দেন, তাহলে আপনার পুরোনো ফোনেও সমস্ত ডেটা থেকে যাবে।

এক্ষেত্রে বলে রাখি, Android 5 (অ্যান্ড্রয়েড ৫) বা তার পরের এবং iOS 15.5 (আইওএস ১৫.৫) বা তার পরবর্তী ভার্সন ব্যবহারকারীরা এই ফিচারটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। তবে, এর পাশাপাশি ব্যবহারকারীদের আরও কয়েকটি ছোটোখাটো বিষয় মাথায় রাখা খুবই জরুরি। যেমন, ডেটা ট্রান্সফারের সময় ইউজারদের ফোনগুলি কোনো পাওয়ার সোর্স এবং একই ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে কানেক্টেড আছে কি না, সেই বিষয়টি লক্ষ্য রাখতে হবে। যদি দুটি ফোন একই ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে কানেক্টেড না থাকে, তাহলে সেক্ষেত্রে ইউজারদের Android ডিভাইসটিকে iPhone-এর হটস্পটের সাথে কানেক্ট করতে হবে।

সঙ্গে থাকুন ➥