নিয়ন্ত্রণ করা যাবে ভয়েস ম্যাসেজের প্লে ব্যাক স্পিড, WhatsApp আনছে নতুন ফিচার

Avatar

Published on:

এবিষয়ে কোনো সন্দেহই নেই যে হোয়াটসঅ্যাপ (WhatsApp) এই মুহূর্তে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। আর এই জনপ্রিয়তাকে বজায় রাখতে মাঝে মাঝেই নতুন নতুন ফিচার সামনে এনে ইউজারদের চমক দেয় ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ। সম্প্রতি এই অ্যাপে ইউপিআই পেমেন্ট, মিউট ভিডিও, নতুন স্টিকার প্যাকে যুক্ত হয়েছে। এছাড়াও আসতে চলেছে ইনস্টাগ্ৰামের মজাদার রিলস্ (Instagram Reels) ও চ্যাট থ্রেডসে্র (Chat Threads) মতো ফিচারগুলি। তবে নতুন রিপোর্ট অনুযায়ী, WhatsApp আরও একটি গুরুত্বপূর্ণ ফিচারের ওপর কাজ করছে, যার মাধ্যমে কোনো ভয়েস ম্যাসেজের প্লে ব্যাক স্পিড নিয়ন্ত্রণ করা যাবে, অর্থাৎ কোনো ভয়েস ম্যাসেজ প্রয়োজন অনুযায়ী আপনি কত দ্রুত বা আস্তে শুনবেন তা স্থির করবেন নিজেই।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo এই ফিচারটির বিষয়ে জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে, এই ফিচারটি এখনও পর্যন্ত পরীক্ষার পর্যায়ে রয়েছে এবং এটি ভবিষ্যতে সংস্থার অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) -ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিতে উপলব্ধ হবে। তবে ব্লগ সাইটটি এমন কোনও ছবি এখনও আপলোড করেনি যাতে আমরা এই প্লে ব্যাক স্পিড কন্ট্রোল ফিচারটির ইন্টারফেস দেখতে পারি বা এই ফিচারটি কিভাবে কার্যকরী হয় সে বিষয়ে কোনো ধারণা দিতে পারি। সুতরাং, ফিচারটি সম্পর্কে আরও বিশদে জানতে আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

প্রসঙ্গত WhatsApp এর প্রতিদ্বন্দ্বী মেসেজিং অ্যাপ, টেলিগ্ৰামে (Telegram) ২০১৮ সাল থেকেই এই ফিচারটি উপলব্ধ ছিল। টেলিগ্ৰামে কোনো ভয়েস ম্যাসেজকে দ্বিগুণ গতিতে চালানো সম্ভব। এখন দেখার হোয়াটসঅ্যাপ কীভাবে নিজেদের প্ল্যাটফর্মে এই বৈশিষ্ট্যটি প্রয়োগ করে।

এদিকে WABetaInfo আজই জানিয়েছে, WhatsApp তাদের মোবাইল অ্যাপে ইনস্টাগ্রাম রিলস প্রদর্শন করার জন্য কাজ করছে যা ভবিষ্যত আপডেটগুলির সাথে উপলব্ধ হবে। এই বছরের শেষ দিকে ফিচারটি আত্মপ্রকাশ করতে পারে। ইনস্টাগ্রাম রিলস খুবই জনপ্রিয় একটি ফিচার যা ভারতে টিকটক (TikTok) ব্যান হওয়ার পর ইউজারদের জন্য বিনোদনের নতুন দরজা খুলে দিয়েছে। এখানেও ক্রিয়েটররা টিকটকের মত স্বল্প সময়ের ভিডিও আপলোড করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥