HomeApps৩২ জন মিলে একসাথে গ্রুপে করা যাবে ভয়েস কল, শীঘ্রই WhatsApp আনছে...

৩২ জন মিলে একসাথে গ্রুপে করা যাবে ভয়েস কল, শীঘ্রই WhatsApp আনছে নতুন ফিচার

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে একসাথে ৩২ জন মিলে গ্রুপে ভয়েস কল করার সুবিধা নিয়ে এল WhatsApp। এই ফিচারটিতে একটি আপডেটেড ইন্টারফেস, সোশ্যাল অডিও লেআউট ইত্যাদি অপশনও মিলবে।

ইউজারদের সুবিধার্থে WhatsApp (হোয়াটসঅ্যাপ) সর্বদাই কোনো না কোনো নতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করে থাকে। যেমন কয়েকদিন আগে সংস্থাটি ঘোষণা করেছিল যে তারা কমিউনিটি ট্যাব, ইমোজি রিঅ্যাকশন এবং একসঙ্গে ৩২ জন মিলে গ্রুপ কল করাসহ একগুচ্ছ নতুন ফিচার রোলআউট করবে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, এবার নির্বাচিত কিছু দেশের ইউজাররা ৩২ জন মিলে গ্রুপে ভয়েস কল করার সুযোগ পাবেন, কেননা WhatsApp এবার এই ফিচারটি রোলআউট করা শুরু করেছে। পূর্বে ৮ জন মিলে এই একসাথে কল করতে পারতেন, যেখানে এখন ৩২ জন অর্থাৎ চারগুণ বেশি সদস্যরা একজোট হয়ে ভয়েস কল করতে সক্ষম হবেন। অর্থাৎ, দ্বিগুণ, তিনগুণের পরিবর্তে এবার ইউজারদের খুশির মাত্রা চারগুণ বাড়িয়ে দিল Meta (মেটা) মালিকানাধীন সংস্থাটি!

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo সম্প্রতি এই ফিচারটি রোলআউট হওয়ার খবর প্রকাশ্যে এনেছে। এক্ষেত্রে তারা এই ফিচারটির একটি স্ক্রিনশট শেয়ার করেছে যেখানে স্পষ্টভাবে বলা রয়েছে যে, এখন ৩২ জন মিলে গ্রুপ কল করা যাবে এবং সেইসাথে এই ফিচারটিতে একটি আপডেটেড ইন্টারফেস, সোশ্যাল অডিও লেআউট, স্পিকার হাইলাইট এবং ওয়েভফর্ম যুক্ত করছে হোয়াটসঅ্যাপ।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, গ্রুপ কলে একসাথে ৩২ জন মেম্বারকে যুক্ত করার মতো দুর্দান্ত ফিচারের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজে বাবলসের (বুদবুদ) মতো আপডেটেড ডিজাইন এবং কন্ট্যাক্টস ও গ্রুপের জন্য ইনফো স্কোর রোলআউট করছে। এছাড়া, যাতে ইউজাররা তাদের পছন্দের মিডিয়াগুলিকে গ্যালারিতে অ্যাক্সেস করতে পারেন, তার জন্য ছোটোখাটো কিছু ফিচার আনা হবে বলে জানা গিয়েছে। বর্তমানে ব্রাজিলে এই ফিচারটি উপলব্ধ।

এসব ছাড়াও খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনে কমিউনিটি ফিচার (Communities Feature) জুড়তে চলেছে বলে জানা গিয়েছে। এই ফিচারটির মাধ্যমে ইউজাররা কমিউনিটি তৈরি করতে পারবেন, অর্থাৎ যে-কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যে স্বতন্ত্র গ্রুপ খোলার সুযোগ পাবেন। কমিউনিটি তৈরি করার মাধ্যমে ইউজাররা একটি গ্রুপ তৈরি করতে পারেন বা ১০ টি বিদ্যমান হোয়াটসঅ্যাপ গ্রুপকে একযোগে লিঙ্ক করতে পারেন। এছাড়াও, বিশেষ একটি “Announcement” সেকশন থাকবে যা শুধুমাত্র অ্যাডমিনরা অ্যাক্সেস করতে পারবেন।

তদুপরি, WhatsApp সম্প্রতি নিশ্চিতভাবে জানিয়েছে যে, খুব শীঘ্রই এই প্ল্যাটফর্মে বড়ো সাইজের ফাইল (২ জিবি পর্যন্ত) শেয়ার করতে পারবেন ইউজাররা। এখনো পর্যন্ত এই প্ল্যাটফর্মে ভিডিও, ভয়েস মেসেজ এবং ইমেজের জন্য সর্বাধিক ১৬ এমবির ফাইল শেয়ার করার সুযোগ রয়েছে। আর ডকুমেন্টের ক্ষেত্রে WhatsApp তার ব্যবহারকারীদের ১০০ এমবি পর্যন্ত সাইজের ফাইল শেয়ার করার অনুমতি দেয়। ফলে খুব স্বাভাবিকভাবে এই ফিচারটির আগমন ঘটলে অ্যাপটির ইউজারবেস যে আরও বিপুল পরিমাণে বাড়বে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

RELATED ARTICLES

Most Popular