বন্ধ হয়ে যাচ্ছে WhatsApp, এই এই স্মার্টফোনগুলিতে আর কাজ করবে না অ্যাপটি

Updated on:

Meta (মেটা) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। এটি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত চ্যাটিং অ্যাপ্লিকেশন যা আইওএস, অ্যান্ড্রয়েড, কাইওএস ইত্যাদি একাধিক ডিভাইসে ব্যবহার করা যায়। এখন হঠাৎ করেই যদি শোনা যায় যে আর কয়েকদিন পর থেকে এই অ্যাপ ব্যবহার করা যাবে না, সেক্ষেত্রে নিশ্চয়ই ব্যবহারকারীদেরকে বেশ বড়োসড়ো মুশকিলে পড়তে হবে? তবে যাইহোক, আমাদের আজকের এই প্রতিবেদনে বেশ কিছু WhatsApp ইউজারদের জন্য রয়েছে এমনই একটি দুঃসংবাদ!

আসলে সংস্থাটি সম্প্রতি ঘোষণা করেছে যে, অ্যাপল (Apple)-এর যে আইফোনগুলি (iPhone) এখনও আইওএস ১২ (iOS 12)-এর পূর্ববর্তী ভার্সনে চলছে, সেগুলিতে আর কাজ করবে না এই মেসেজিং অ্যাপ। সোজা কথায় বললে, আইফোন ৫ (iPhone 5) এবং আইফোন ৫সি (iPhone 5c) মডেলে আর এই অ্যাপ ব্যবহার করা যাবে না। হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য এখন ইউজারদের আইফোনে অন্ততপক্ষে আইওএস ১২ কিংবা তার পরবর্তী ভার্সন থাকতে হবে। উল্লেখ্য, সংস্থাটি ইতিমধ্যেই আইওএস ১০ (iOS 10) এবং আইওএস ১১ (iOS 11) ব্যবহারকারীদের এই আপডেট সম্পর্কে অবহিত করতে শুরু করেছে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি একটি স্ক্রিনশট শেয়ার করেছে যেখানে স্পষ্টভাবে উল্লেখ করা রয়েছে যে, আগামী ২৪ অক্টোবর থেকে আইওএস ১০ এবং আইওএস ১১ দ্বারা চালিত আইফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। তাই ইউজারদের এই অ্যাপ ব্যবহার করা চালিয়ে যেতে হলে নিজেদের আইফোনটিকে অন্ততপক্ষে আইওএস ১২ ভার্সনে আপডেট করতেই হবে। সেক্ষেত্রে আপনি যদি আইফোন ৫ বা আইফোন ৫সি-এর মালিক হন, তবে নিজের আইফোনটিকে আইওএস ১২-এ আপডেট করা আপনার পক্ষে কার্যত অসম্ভব। তবে আপনার কাছে যদি আইফোন ৫এস বা তার পরবর্তী মডেল থাকে, তাহলে আপনি অনায়াসে নিজের মুঠোফোনটিকে আইওএস ১২-এ আপডেট করে নিতে পারবেন।

অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে ইউজাররা যাতে যুগের সঙ্গে তালে তাল মিলিয়ে চলে সবদিক থেকে সুরক্ষিত থাকতে পারেন, সেজন্যই হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আসলে এমন অনেকেই আছেন যারা আপডেট না করে একনাগাড়ে পুরোনো ভার্সন ব্যবহার করা চালিয়ে যেতে থাকেন। কিন্তু আপনাদের জেনে রাখা উচিত যে, ইউজারদেরকে সম্পূর্ণ নিরাপদ এবং সাবলীল ব্যবহারিক এক্সপেরিয়েন্স প্রদান করার জন্য যে-কোনো অ্যাপ আপডেটের মাধ্যমে সংস্থাগুলি একাধিক নিরাপত্তা সংক্রান্ত ত্রুটির সমাধান নিয়ে আসে, আর ইউজারদের এই আপডেটগুলি করে নেওয়াও একান্ত আবশ্যক।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বছরই অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদেরকে ন্যূনতম অ্যান্ড্রয়েড ৪.১-এ নিজেদের স্মার্টফোনকে আপডেট করার নির্দেশ দিয়েছিল সংস্থাটি। আর এবার মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটি আইফোন (iPhone) ইউজারদের জন্য এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে এই নয়া নিয়মে খুব একটা অসুবিধা হবে না বলেই সংস্থার তরফে জানা গিয়েছে। কেননা অ্যাপলের নিজস্ব পরিসংখ্যান অনুযায়ী, আইফোন ব্যবহারকারীদের ৬৩% আইওএস ১৫ (iOS 15) দ্বারা চালিত ফোন ব্যবহার করে। সেক্ষেত্রে আইওএস ১০ এবং আইওএস ১১-এর ইউজারের সংখ্যা নেহাতই নগণ্য। ফলে আশা করা যায় যে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির জারি করা এই নতুন নিয়মে আইফোন ব্যবহারকারীরা খুব একটা প্রভাবিত হবেন না।

সঙ্গে থাকুন ➥