WhatsApp ব্যবহারকারীদের টার্গেট করছে হ্যাকাররা, কীভাবে সুরক্ষিত থাকবেন জানালো Kaspersky

Avatar

Published on:

দিন-কে-দিন বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপের (WhatsApp) জনপ্রিয়তা যত বৃদ্ধি পাচ্ছে, ততই হ্যাকাররা সাধারণ মানুষকে প্রতারিত করার লক্ষ্যে Facebook মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিকে ব্যাপকভাবে ব্যবহার করছে। আসলে সাইবার আক্রমণকারীরা সর্বদা বহুল প্রচলিত জনপ্রিয় প্ল্যাটফর্ম এবং সার্ভিসগুলিকেই ইউজারদের টার্গেট করার জন্য বেছে নেয়। উদাহরণস্বরূপ, বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ডেস্কটপ অপারেটিং সিস্টেম Microsoft Windows-এ অন্য যে কোনো অপারেটিং সিস্টেমের তুলনায় বেশি ভাইরাস এবং ম্যালওয়্যারের অস্তিত্ব পরিলক্ষিত হয়। একইভাবে গবেষকদের মতে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস এবং চ্যাটের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রদানকারী WhatsApp-ও জালিয়াতদের কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে। কী কী উপায়ে প্রতারকরা সাধারণ মানুষকে টার্গেট করছে আসুন সে সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ফিশিং অ্যাটাক: “ফিশিং অ্যাটাক হল সাধারণত ইমেলের মাধ্যমে প্রতারণামূলক মেসেজ পাঠানোর একটি সহজ অনুশীলন মাত্র, যা কোনো বিশ্বাসযোগ্য উৎস থেকে এসেছে বলে মনে করা হয়। এই জাতীয় অ্যাটাকের মূল লক্ষ্য হল ক্রেডিট কার্ড এবং লগ-ইন ইনফর্মেশনের মতো সংবেদনশীল ডেটা চুরি করা, অথবা আক্রান্তের মেশিনে ম্যালওয়্যার ইনস্টল করা।” স্মার্টফোন ব্যবহারকারীদের অত্যন্ত সতর্ক হওয়া উচিত, কারণ ম্যালওয়্যারের বিভিন্ন ফর্মের অস্তিত্বের জন্য নিরাপত্তাহীন ডিভাইসগুলি খুব সহজেই সংক্রামিত হতে পারে। একটি ফিশিং অ্যাটাক একজন ব্যবহারকারীকে একটি বিভ্রান্তিকর ভুয়ো ওয়েবসাইট বা অ্যাপে তাদের ব্যক্তিগত আর্থিক তথ্য এন্টার করতেও প্ররোচিত করে। সিকিউরিটি ফার্ম, Kaspersky-এর গবেষকদের মতে, শুধু ইমেল নয়, WhatsApp এর মাধ্যমেও ভুয়ো লিঙ্ক পাঠিয়ে সাধারণ মানুষকে প্রতারিত করা হচ্ছে।

গবেষকরা আরও জানিয়েছে, ভুয়ো লিঙ্ক ছাড়াও সাধারণ মানুষকে টাকার প্রলোভন দেখিয়ে বিভিন্ন কৌশল ব্যবহার করে প্রতারিত করা হয়। কিছু স্ক্যামে মানুষকে বোকা বানিয়ে বলা হয় যে তারা বিপুল পরিমাণ অর্থ জিতেছে, তবে তা পাওয়ার জন্য প্রথমে তাদের কিছু পরিমাণ অর্থ প্রদান করতে হবে। এই ধরনের প্রতারণার আর-একটি বিশেষত্ব হল, প্রতারকরা ব্যবহারকারীদের কাছে কিছু প্যাকেজ অফার করে কিন্তু শেষ পর্যন্ত তা কখনোই তার কাছে গিয়ে পৌঁছোয় না।

WhatsApp ব্যবহারকারীরা কীভাবে নিরাপদে থাকতে পারেন

নিরাপদে থাকার জন্য WhatsApp ব্যবহারকারীদের অবশ্যই তাদের স্মার্টফোনে প্রাপ্ত যে কোনো লিঙ্কে ক্লিক করার ক্ষেত্রে অত্যন্ত সতর্ক থাকতে হবে, বিশ্বাসযোগ্য সোর্স ছাড়া অন্য কোনো জায়গা থেকে আগত লিঙ্কে কোনোমতেই ক্লিক করা চলবে না। ফ্রি অফারের প্রলোভনযুক্ত লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে। অজানা কোনো অ্যাপে ইমেল এবং পাসওয়ার্ড এন্টার করা এবং কোনো অজানা ওয়েবসাইটে ব্যাঙ্ক ডেটা দেওয়া অত্যন্ত বিপদজনক, ভুলবশত এই ধরনের কাজ ইউজারের জীবনে চরম বিপর্যয় ডেকে আনতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥