১৪ দিন পর্যন্ত ডিলিট হবে না ছবি বা ভিডিও, WhatsApp-র View Once ফিচার কী সুবিধা দেবে জানুন

Published on:

অতি সম্প্রতি হোয়াটসঅ্যাপ (Whatsapp)-এর ‘View Once’ ফিচারের কথা জানা গিয়েছিল। ব্যবহারকারীদের জন্য খুব তাড়াতাড়ি ফিচারটি উপলব্ধ করতে জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশনটি চেষ্টার কোন খামতি রাখছেনা। ভিউ ওয়ান্স ফিচারের সুবিধাজনক দিকটি হলো, উক্ত ফিচার ব্যবহার করে কাউকে কোনো ছবি বা ভিডিও পাঠালে গ্রহীতা মেসেজ দেখার পরে সেটি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। এভাবে কারো সেন্ড করা মিডিয়া ফাইল দেখে নেওয়ার পর সেটি অহেতুক প্রাপকের ডিভাইস স্টোরেজ দখল করে থাকবে না। অবশ্য WABetaInfo এই ফিচারের নতুন একটি বৈশিষ্ট্য প্রকাশ্যে এনেছে। এই বৈশিষ্ট্য যুক্ত হলে পরীক্ষাধীন ফিচারটি যে আরো অভিনব হয়ে উঠবে সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

WhatsApp-এর View Once ফিচার নিয়ে নতুন তথ্য

আসলে আমাদের উদ্দেশ্যে বন্ধুপরিজন কোন মেসেজ পাঠালে অনেক সময় আমরা সেগুলি দেখতে ভুলে যাই। মেসেজ সিন না করায় প্রেরক অনেক সময় ক্ষুণ্ণ হতে পারেন। তেমনি আমরাও গুরুত্বপূর্ণ কোন সংবাদ বা তথ্য প্রাপ্তির থেকে বঞ্চিত হতে পারে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের (Whatsapp) ভিউ ওয়ান্স ফিচারের নয়া বিশেষত্ব আমাদের যাবতীয় দুর্ভাবনা থেকে মুক্ত করবে। এর ফলে আনসিন (Unseen) বা অদেখা অবস্থায় থাকা কোনো মিডিয়া ফাইল ১৪ দিন পর্যন্ত আমাদের চ্যাটবক্স থেকে উধাও হবে না। অর্থাৎ মেসেজটি না ওপেন করলে তা আমাদের ব্যক্তিগত চ্যাটে মজুত থাকবে। অবশ্য ১৪ দিন পর অদেখা মেসেজ বা মিডিয়া ফাইলটি আপনাআপনি আমাদের ডিভাইস থেকে ডিলিট হয়ে যাবে। সুতরাং বন্ধুর পাঠানো গুরুত্বপূর্ণ মেসেজ দেখার জন্য নতুন ফিচার আমাদের ১৪ দিন সময় দেবে।

এছাড়া প্রেরিত মেসেজ না দেখা পর্যন্ত গ্রহীতার কাছে নোটিফিকেশন পাঠিয়ে হোয়াটসঅ্যাপের ভিউ ওয়ান্স ফিচার তাকে সচেতন করবে। অবশ্য এক্ষেত্রে গ্রহীতা প্রেরিত মিডিয়া ফাইলটিকে ম্যানুয়ালি নিজের ডিভাইসে সেভ করতে পারবেন না। তবে এর বদলে তারা যাতে প্রেরিত মেসেজটিকে স্ক্রিনশটবন্দী করতে পারেন, সেই বন্দোবস্ত করার চেষ্টা হচ্ছে। যদিও স্ক্রিনশট ডিটেকশনের সুবিধা যুক্ত হলে একমাত্র তখনই এমনটা ঘটা সম্ভব বলে WABetainfo -এর পক্ষ থেকে জানানো হয়েছে।

WABetainfo -এর দ্বারা চিহ্নিত বৈশিষ্ট্য সহ ভিউ ওয়ান্স ফিচার প্রকাশ্যে আসতে এখনো কিছুটা সময় লাগতে পারে। আপাতত এটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ব্যবহারকারীরা যাতে এই ফিচারের মাধ্যমে সর্বাধিক পরিমাণে উপকৃত হন, হোয়াটসঅ্যাপ(Whatsapp) কর্মকর্তারা সেই বিষয়টি খতিয়ে দেখছেন। একইসাথে তারা অ্যাপের প্রাইভেসি সুরক্ষার দিকটিকে আরো মজবুত করার জন্য সবরকমের প্রচেষ্টা করে চালিয়ে যাচ্ছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥