WhatsApp এর মাধ্যমে রাম মন্দিরে ঢোকার জন্য VIP পাস খোঁজ করছেন? ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে

Avatar

Published on:

Ayodhya Ram Mandir WhatsApp Scam

বাজারে নতুন কোনো বিষয় নিয়ে মানুষের মধ্যে শোরগোল শুরু হলেই তা অবলম্বন করে প্রতারণার ফাঁদ পাতা একটা প্রবণতায় পরিণত হয়েছে প্রতারকদের জন্য। যেমন এই মুহূর্তে দেশবাসী অযোধ্যায় নব-নির্মিত রাম মন্দির নিয়ে বেশ উত্তেজিত। ২২ তারিখ অর্থাৎ মন্দিরের প্রাণপ্রতিষ্ঠার উৎসব চাক্ষুস করার জন্য লক্ষাধিক মানুষ ভিড় জমাবেন রামরাজ্যে। এক্ষেত্রে ভিড় ছাপিয়ে ভিআইপি (VIP) কোটায় মন্দির পরিদর্শনের জন্য অনেকেই পাস জোগাড়ে মরিয়া। আর মানুষের এই চাহিদাকে কাজে লাগিয়েই বর্তমানে প্রতারকরা হোয়াটসঅ্যাপ (WhatsApp) -এর মাধ্যমে নয়া জালিয়াতির ব্যবসা ফেঁদে বসেছে।

আরো সহজ করে বললে, সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে রাম ভক্তদের একটি বিশেষ লোভনীয় প্রস্তাব পাঠাচ্ছে। যেখানে রামমন্দিরের জন্য আয়োজিত অনুষ্ঠানের ভিআইপি এন্ট্রি পাস (Ram Mandir VIP Entry Pass) দেওয়ার কথা বলা হয়েছে। তবে এই ভিআইপি পাসের অ্যাক্সেস পাওয়ার জন্য প্রথমেই একটি APK ফাইল ডাউনলোড করার নির্দেশ দেওয়া হচ্ছে। যারা এই দাবি সত্যি ভেবে প্রদত্ত লিঙ্কে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করবেন তারা কষ্টার্জিত অর্থ খোয়াতে পারেন বলে খবর।

আসলে প্রতারক দ্বারা প্রেরিত হোয়াটসঅ্যাপ মেসেজে থাকা লিঙ্কে গিয়ে যে APK ফাইল ডাউনলোড করার কথা বলা হয়েছে তা দূষিত ম্যালওয়্যার বা স্পাইওয়ারের বাহক হতে পারে। ফলে এধরণের ফাইল ডিভাইসে ডাউনলোড করা হলে তা ব্যবহারকারীর যাবতীয় ব্যক্তিগত ডেটা পাচার করতে পারে প্রতারকের কাছে। এক্ষেত্রে ভিক্টিমের পরিচয় চুরি করে নেপথ্যে থাকা ব্যক্তিটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ করা বা বেআইনি কাজে লিপ্ত হতে পারে।

রাম মন্দির নিয়ে ভাইরাল হোয়াটসঅ্যাপ স্ক্যাম মেসেজেলেখা আছে যে – “আপনি ২২শে জানুয়ারি অনুষ্ঠিত হতে চলা রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানের ভিআইপি অ্যাক্সেস পাচ্ছেন। অ্যাপ্লিকেশন ইনস্টল করে ভিআইপি পাস ডাউনলোড করুন।”

এক্ষেত্রে জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার বা স্বয়ং রাম মন্দির ট্রাস্ট সাধারণ জনগণের জন্য ভিআইপি পাস বিলি করার কোনো কার্যক্রমে সামিল নেই। আগামী সোমবার (২২শে জানুয়ারী) শুধুমাত্র বৈধ আমন্ত্রণ প্রাপ্ত এবং সরকারী দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদেরই অযোধ্যার রামমন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রতারণা রুখতে সরকারের পক্ষ থেকে বরংবার এই কথা প্রচার করা হচ্ছে। তবুও বিভিন্ন রাজ্যের বাসিন্দারা মন্দিরের প্রাণপ্রতিষ্ঠার উৎসবে সামিল হওয়ার জন্য আগেভাগে অযোধ্যায় গিয়ে হাজির হচ্ছেন।

যেকারণে সম্প্রতি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, স্থানীয় হোটেলগুলি যাতে অধিকাংশ অগ্রিম বুকিং বাতিল করে তা দেখার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষকে। একই সাথে, ট্রাস্ট দ্বারা আমন্ত্রিতদের অগ্রাধিকার দেওয়ার কথাও শোনা গেছে আদিত্যনাথের মুখে।

সঙ্গে থাকুন ➥