লম্বা সময়ের ভয়েস নোট শুনতে লাগবে না বিরক্তি, খুব তাড়াতাড়ি WhatsApp আনছে নতুন ফিচার

Avatar

Published on:

সময় বাঁচাতে মেসেজ টাইপ না করে অধিকাংশ ইউজারই ঝটপট WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এ ভয়েস মেসেজ পাঠিয়ে দেন। খুব অল্প সময়ে কাজ হয়ে যাওয়ায় বর্তমানে কর্মব্যস্ত যুগে ব্যবহারকারীদের মধ্যে এই ফিচারটি ব্যাপকভাবে জনপ্রিয় হয়েছে। আর তাই WhatsApp-ও ইউজারদের সুবিধার্থে এই ফিচারটির ওপর একের পর এক নয়া পরীক্ষানিরীক্ষা করে চলেছে, ফলস্বরুপ প্রায়শই ভয়েস নোট ফিচারে যুক্ত হচ্ছে নিত্যনতুন আপডেট। তবে খুব সহজেই অনেক কথা বলে ফেলা যায় বলে অনেক সময়ই আমাদের কাছে বেশ লম্বা সময়ের ভয়েস নোট চলে আসে, আর অন্য সব কাজকর্ম ফেলে সেটিকে দীর্ঘক্ষণ ধরে শোনা আমাদের অধিকাংশের কাছে একটু বিরক্তিকর বলেই মনে হয়। আপনিই একবার ভেবে দেখুন না! ধরুন আপনি ৩-৪ মিনিটের কোনো ভয়েস নোট পেয়েছেন, এবার অন্য সব কাজ ফেলে ঠায় সেটিকে ৩-৪ মিনিট ধরে শুনতে হলে খুব স্বাভাবিকভাবেই আপনার বিরক্ত লাগতে বাধ্য। এখন স্পিড কন্ট্রোলারের মাধ্যমে 1.5x বা 2x স্পিডে ভয়েস মেসেজ একটু তাড়াতাড়ি শুনে ফেলা যায় বটে, কিন্তু এই জাতীয় সমস্যার হাত থেকে ইউজারদের মুক্তি দিতে সম্প্রতি ভয়েস নোট সংক্রান্ত আরো একটি নতুন ফিচারের ওপর কাজ করছে WhatsApp।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, নয়া এই ফিচারটি অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য রোলআউট করা হচ্ছে। এই ফিচারের সুবাদে কোনো ভয়েস নোট প্লে করতে করতে ইউজাররা যদি অন্য কোনো চ্যাটে স্যুইচ করে যান, তা হলেও ভয়েস নোটটি বন্ধ না হয়ে প্লে হতে থাকবে। ফলে লম্বা সময়ের ভয়েস মেসেজ শুনতে শুনতে ইউজাররা অনায়াসেই অন্য কারোর সাথে চ্যাট করতে পারবেন। এখনও পর্যন্ত কোনো ভয়েস নোট প্লে হওয়ার সময় ব্যবহারকারীরা সেই চ্যাট থেকে বেরিয়ে আসতে পারেন না, কারণ বেরিয়ে এলেই ভয়েস নোটটি প্লে হওয়া বন্ধ হয়ে যায়। কিন্তু হোয়াটসঅ্যাপের এই নয়া ফিচারের সহায়তায় এবার ইউজাররা এই সমস্যার হাত থেকে মুক্তি পাবেন।

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড বিটা টেস্টার হন, তাহলে এই নতুন ফিচারটির অ্যাক্সেস পেতে হলে আপনাকে কেবল আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ওপেন করতে হবে এবং একটি ভয়েস মেসেজ প্লে করার পর পুনরায় আপনার চ্যাট লিস্টে ফিরে আসতে হবে। এবার যদি আপনি একটি নতুন প্লেয়ার বার দেখতে পান, তবে এর অর্থ হল যে ফিচারটি আপনার জন্য এনাবেল হয়েছে। আইওএস বিটা টেস্টাররা ইতিমধ্যেই এই ফিচারটির আস্বাদ পেয়েছেন, কারণ এটি পূর্বে আইওএস বিটা টেস্টারদের কাছে রোলআউট করা হয়েছিল। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ ডেস্কটপেও এই ফিচারটিকে টেস্ট করা হয়েছে।

আর একটি খবর অনুযায়ী, সম্প্রতি ডিসঅ্যাপেয়ারিং মেসেজের একটি নতুন অপশনের ওপর কাজ করছে হোয়াটসঅ্যাপ। এই ফিচার এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর সব মেসেজ ডিলিট হয়ে যায়। সেক্ষেত্রে ইউজারদের যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে রেখে দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে, তাহলে তখন আর তারা সেই কাজটি করতে পারেন না। কিন্তু Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, নতুন ফিচারটি রোলআউট হওয়ার পর কাউকে কোনো ডিসঅ্যাপেয়ারিং মেসেজ সেন্ড করলেই ইউজাররা “কিপ দ্য ডিসঅ্যাপেয়ারিং মেসেজ” (Keep the disappearing message) লেখা একটি নোটিফিকেশন পাবেন, যা ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার এনাবেল থাকার সুবাদে বাকি সকল মেসেজ একটি নির্দিষ্ট সময় পর ডিলিট হয়ে গেলেও সেই নির্দিষ্ট মেসেজটিকে দেখে দিতে সাহায্য করবে। ফলে প্রয়োজনে সংশ্লিষ্ট ইউজার পরবর্তীকালেও সেই মেসেজটিকে তার হোয়াটসঅ্যাপ চ্যাটে দেখতে পাবেন।

সঙ্গে থাকুন ➥