JioPhone Next: এই ফিচারের জন্য ৭,০০০ টাকার রেঞ্জে সেরা ফোন জিওফোন নেক্সট

Avatar

Published on:

শুক্রবার অর্থাৎ গতকাল Reliance Jio’র পক্ষ থেকে বাজারে JioPhone Next ডিভাইসের আগমনের দিনক্ষণ জানিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে দীপাবলির শুভ অবসরে আগামী ৪ঠা নভেম্বর আমাদের সমস্ত প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে। আগামী ৪ তারিখ থেকে মাত্র ১,৯৯৯ টাকার ডাউনপেমেন্ট ও সহজ ইএমআই পরিশোধের মাধ্যমে এই 4G ডিভাইসটি কেনা যাবে। তাছাড়া এককালীন ৬,৪৯৯ টাকা খরচ করেও আগ্রহীরা JioPhone Next পকেটস্থ করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, জিওফোন নেক্সট ডিভাইসটি উৎপাদনের ক্ষেত্রে রিলায়েন্স জিও, Google -এর সঙ্গে যৌথভাবে কাজ করেছে। এতে প্রথমবারের জন্য অ্যান্ড্রয়েড পরিচালিত Pragati OS-এর দেখা মিলবে। ভবিষ্যতে 2G/3G পরিষেবার আওতাধীন গ্রাহকদের অপেক্ষাকৃত উন্নত 4G নেটওয়ার্কের আস্বাদ দিতে জিওফোন নেক্সট ডিভাইস গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে, দেশের প্রযুক্তি অনুরাগীরা মনে করছেন।

ফিচারের দিক থেকে দেখতে গেলে ৭,০০০ টাকার কম দামে উপলব্ধ স্মার্টফোন হিসেবে JioPhone Next বাজারে ভালো লাভের মুখ দেখবে বলে আমাদের অনুমান। এতে এমন বেশ কিছু ফিচার রয়েছে যা ডিভাইসটির প্রতি ক্রেতার চাহিদা বাড়াতে পারে। আসুন ফোনটির এমনই কিছু মুখ্য ফিচার জেনে নিই…

জিওফোন নেক্সট-এর ফিচার

১। Voice Assistant – এটি আলোচ্য ডিভাইসের সবথেকে চর্চিত ফিচারগুলির মধ্যে একটি। এই ফিচারের মাধ্যমে JioPhone Next ব্যবহারকারীরা কোনো অ্যাপ্লিকেশন ওপেন, সেটিংস পরিবর্তন থেকে শুরু করে ইন্টারনেট সার্ফিংয়ের মতো একাধিক কাজ করতে পারবেন।

২। Read Aloud – এই ফিচার ব্যবহার করে একজন ইউজার মোবাইল স্ক্রিনে অতিরিক্ত সময় কাটানোর থেকে রেহাই পাবেন। এক্ষেত্রে তারা নিজের ভাষায় পছন্দের কনটেন্ট শুনে নিতে পারবেন।

৩। Translate – স্ক্রিনে উপস্থিত কনটেন্ট যে ভাষারই হোক না কেন, তা বুঝতে JioPhone Next ডিভাইস ইউজারকে খুব একটা সমস্যায় পড়তে হবেনা। কারণ এর Translate ফিচারের মাধ্যমে তারা স্ক্রিনে মূর্ত ভাষাকে নিজের পছন্দের ভাষায় পরিবর্তিত করতে পারবেন।

৪। স্মার্ট ক্যামেরা – অল্প বাজেটে ভালো ফটোগ্রাফির জন্য জিওফোন নেক্সট ডিভাইসে ১৩ মেগাপিক্সেলের রিয়ার এবং ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা প্রদান করা হয়েছে। স্বল্প আলোকে ছবি তোলার ক্ষেত্রে ক্যামেরায় নাইট মোডের সংযোজন অত্যন্ত কার্যকর হবে বলে রিলায়েন্সের দাবী। তাছাড়া এতে উপস্থিত প্রিলোডেড কাস্টম ইন্ডিয়ান অগমেন্টেড রিয়েলিটি ফিল্টারগুলি ছবির মান বাড়াতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

৫। Qualcomm Snapdragon প্রসেসর – প্রগতি অপারেটিং সিস্টেমের পাশাপাশি জিওফোন নেক্সট ডিভাইসে Qualcomm Snapdragon QM-215 প্রসেসরের উপস্থিতি ভালো পারফরমেন্স দিতে সাহায্য করবে। ২+৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ হলেও মেমোরি কার্ডের মাধ্যমে এই ফোনে ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ বৃদ্ধি করা সম্ভব। তাছাড়া এতে থাকছে ৩,৫০০ এমএএইচের (mAh) ব্যাটারি। Pragati OS -এর উপস্থিতিতে এটি ভালো ব্যাটারি ব্যাকআপ প্রদান করবে বলে প্রস্তুতকারী সংস্থার বক্তব্য।

উপরের ফিচারগুলি ছাড়াও JioPhone Next ডিভাইসে একাধিক প্রিলোডেড গুগল ও জিও অ্যাপ্লিকেশন থাকবে। এছাড়া এটি অটোমেটিক সফটওয়্যার আপডেটের সুবিধা সহ আসতে চলেছে।

সঙ্গে থাকুন ➥