Android অ্যাপ সাপোর্ট করবে Windows 11 অপারেটিং সিস্টেমে, কবে থেকে ডাউনলোড করতে পারবেন জানুন

Avatar

Published on:

সমস্ত প্রতীক্ষার অবসান ঘটিয়ে উইন্ডোজের একাদশ প্রজন্মের অপারেটিং সিস্টেম (Windows 11) গতকাল প্রকাশ্যে এসেছে। ফিচার এবং অন্যান্য বিশেষত্বের দিক থেকে দেখতে গেলে উইন্ডোজ ওএস (OS) -এর এই নয়া আপডেট এর সমস্ত পূর্বসূরীদের পেছনে ফেলবে। এমনিতেই Windows 10 লঞ্চের প্রায় ছয় বছর পর নতুন ওএস জনসমক্ষে আসার ফলে প্রযুক্তি দুনিয়ায় একে নিয়ে আগ্রহের অন্ত নেই। উপরন্তু একাধিক পরিবর্তন এবং সংযোজনের ফলে উইন্ডোজের নয়া সংস্করণটি আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। ফলে ব্যবহারিক ক্ষেত্রে Windows 11 আমাদের পক্ষে কতটা সুবিধেজনক এবং উপযুক্ত হবে তা নিয়ে আলোচনার পাশাপাশি মানুষ এর সঙ্গে জড়িত আরো অনেকগুলি প্রশ্নের উত্তর খুঁজছেন। যেমন অনেকেই পুরোনো সংস্করণ থেকে Windows 11 -এ উত্তরণের উপায় জানতে চাইছেন। তাছাড়া এই আপগ্রেডেশনের জন্য কতখানি অর্থ খরচ করতে হবে তা নিয়েও অনেকের জিজ্ঞাসা রয়েছে। আমাদের প্রতিবেদনে আমরা এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে নেওয়ার চেষ্টা করবো।

Windows 11 – আপগ্রেডেশনের খুঁটিনাটি

প্রথমেই জানিয়ে দিতে চাই যে Windows Insider সদস্যেরা আগামী সপ্তাহ থেকেই পরীক্ষামূলকভাবে Windows 11 অ্যাক্সেস করতে পারবেন। তাছাড়া এই মুহূর্তে যারা Windows 10 ব্যবহার করছেন, চলতি বছরেই তাদের পক্ষে নিজেদের ডিভাইসে উইন্ডোজের নয়া সংস্করণ আপগ্রেডেশন সম্ভব হবে। তবে এজন্য নির্দিষ্ট কিছু হার্ডওয়্যার চাহিদা পূরণ করতে হবে। মাইক্রোসফটের (Microsoft) লেটেস্ট পিসি হেল্থ চেক্ (PC Health Check) অ্যাপ্লিকেশনের সাহায্যে ইউজারেরা তাদের ডিভাইস আপগ্রেডেশনের পক্ষে উপযুক্ত কিনা সেটা যাচাই করে নিতে পারবেন।

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল Windows 7 এবং Windows 8 -এর মতো পুরনো সংস্করণগুলি থেকে নতুন সংস্করণে আপগ্রেডেশন সম্ভব হবে না। তবে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করলে যে উইন্ডোজের এই পূর্বতন সংস্করণগুলি থেকে Windows 11-এ আপগ্রেডেশন সম্ভব তা ইতিমধ্যেই মাইক্রোসফট জানিয়ে দিয়েছে। বিশেষ করে Windows 10 লাইসেন্সের অধিকারী হলে এরকম কিছু নির্দিষ্ট ডিভাইসে আপগ্রেডেশনের ক্ষেত্রে কোন অসুবিধে হবে না।

এছাড়া ২০২২ সাল নাগাদ ব্যবহারকারীরা খুচরো-বিক্রয়কেন্দ্র থেকে Windows 11 ক্রয় এবং পুরোনো সংস্করণ (Windows 7) বিশিষ্ট উপযুক্ত ডিভাইসে সেটি ইনস্টল করতে পারবেন। এক্ষেত্রে মাইক্রোসফট এসকেইউ (SKU) সংক্রান্ত কোন পরিবর্তন না করায় আমরা আগের মতোই Windows 11 -এর দুটি সংস্করণ (Windows 11 Home এবং Windows 11 Pro) ব্যবহার করতে পারবো।

উল্লেখ্য, Windows 11 -এর সর্বাপেক্ষা আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্যতম হলো অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ব্যবহারের সুবিধা! আজ্ঞে হ্যাঁ, উইন্ডোজের ইতিহাসে এই প্রথমবার এমন একটি বিশেষত্ব সংযোজন করা হয়েছে। মূলত মাইক্রোসফট স্টোর (Microsoft Store) মারফত আমরা এই নতুন সংস্করণে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সার্চ এবং ডাউনলোড করতে পারবো। তবে সরাসরি নয়, এর জন্য আমাদের অ্যামাজন অ্যাপ স্টোরের (Amazon Appstore) শরণাপন্ন হতে হবে। এজন্য মাইক্রোসফট অ্যামাজনের সাথে বিশেষ চুক্তিবদ্ধ হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥