সোশ্যাল মিডিয়ার কারণে আত্মহত্যা কিশোরীর! কাঠগড়ায় Snapchat, Instagram-র মালিক Meta

Avatar

Published on:

সোশ্যাল মিডিয়া নিয়ে নানা অদ্ভূত ঘটনা বা ঝামেলার কথা আমরা আকছার শুনে থাকি! তবে এবার নিজের মেয়ের আত্মহত্যার কারণ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম Meta (মেটা)- দুষলেন এক মহিলা। বিবিসির রিপোর্ট অনুযায়ী, এনফিল্ড শহরের বাসিন্দা ১১ বছর বয়সী সেলেনা রদ্রিগেজ গত বছর আত্মহত্যা করেছিল। সেক্ষেত্রে তার মা ইনস্টাগ্রামের মূল কোম্পানি Meta এবং Snap Inc-এর বিরুদ্ধে মামলা করেছেন যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের আসক্তিই সেলেনাকে আত্মহত্যা করতে বাধ্য করেছে। সোজা ভাষায় বললে শিশুদের উপর সোশ্যাল মিডিয়ার ক্রমবর্ধমান কুপ্রভাব নিয়ে মামলাটি দায়ের করা হয়েছে।

সোশ্যাল মিডিয়া ভিক্টিমস ল সেন্টার (SMVLC)-এর বিবৃতি অনুযায়ী, সেলেনার মা ট্যামি ক্যালিফোর্নিয়ায় একটি মামলা দায়ের করেছেন, যেখানে বলা হয়েছে মেয়েটি ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের প্রতি ‘চরম’ আসক্তিতে ভুগছিল। মেয়েটির হাতের ডিভাইস বাজেয়াপ্ত করা বা তার আসক্তির জন্য মানসিক স্বাস্থ্যের চিকিৎসা করা হলেও, তা কোনোরকম ফলপ্রসূ হয়নি! এরপর গতবছর কোভিড মহামারী চলাকালীন ২১শে জুলাই অনিদ্রা এবং বিষণ্ণতা থেকে সেলেনা আত্মহত্যা করে।

রিপোর্ট বলছে, মূলত যৌন শোষণমূলক সামগ্রী শেয়ার করেই সে এই রাস্তায় এগিয়ে যায়। এক্ষেত্রে, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা সেলেনার আপত্তিকর ছবিগুলি তার সহপাঠীরা ফাঁস করে যার ফলে তার মানসিক অবস্থার অবনতি ঘটে। পরিপ্রেক্ষিতে শুক্রবার ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল কোর্টরুমে দায়ের করা মামলায় অভিযোগ করা হয়েছে যে, উভয় সোশ্যাল মিডিয়া জায়ান্টই ‘জ্ঞাতসারে এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ এমন প্রোডাক্ট ডিজাইন এবং বিপণন করেছে যা তাদের অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের জন্য ক্ষতিকারক।

বিবিসিতে পাঠানো এক বিবৃতিতে স্ন্যাপের একজন মুখপাত্র বলেছেন যে, কোম্পানি সেলেনার মৃত্যুর কথা শুনে ‘বিধ্বস্ত’ হয়েছে। যদিও তারা মামলার বিষয়ে বিশেষভাবে কোনো মন্তব্য করেনি। এদিকে ফেসবুক তথা ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটাও এই বিষয়ে মুখ খোলেনি।

সঙ্গে থাকুন ➥