Xiaomi 12, Xiaomi 12 Pro স্মার্টফোনের সাথে আজ আসছে MIUI 13, বিশেষত্ব জেনে নিন

Avatar

Published on:

বছরের শেষের দিকে পৌঁছে চীনা স্মার্টফোন জায়ান্ট Xiaomi (শাওমি) আজ একটি বিশেষ লঞ্চ ইভেন্টে, তার বহু প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ Xiaomi 12 (শাওমি ১২) এবং নতুন কাস্টম ওএস MIUI 13 (এমআইইউআই ১৩)-এর উপর থেকে পর্দা সরাবে বলে ইতিমধ্যেই নিশ্চিত হয়েছে। শোনা যাচ্ছে এই ইভেন্টে সংস্থাটি Watch S1 নামক নয়া স্মার্টওয়াচও লঞ্চ করবে। তবে Xiaomi 12 লাইনআপ যে এই ইভেন্টের মূল আকর্ষণ হবে তা আর বলার অপেক্ষা রাখে না। আসলে এই সিরিজটি বিগত কয়েকমাস ধরেই চর্চায় রয়েছে এবং বিভিন্ন তথ্য সামনে এসেছে। এমনকি কোম্পানির সিইও লেই জুন এই সিরিজের আওতাভুক্ত ফোনের রিটেল বক্স প্রকাশ এনেছেন। জল্পনা রয়েছে, নতুন এই সিরিজের অধীনে Xiaomi 12, Xiaomi 12X (শাওমি ১২এক্স), Xiaomi 12 Pro (শাওমি ১২ প্রো) এবং Xiaomi 12 Ultra (শাওমি ১২ আল্ট্রা) – মোট চারটি হ্যান্ডসেট বাজারে আসবে, যার মধ্যে ‘Ultra’ মডেলটি সম্ভবত আগামী বছর মানে ২০২২ সালে বাজারে পা রাখবে। আসুন ফোনগুলির সম্ভাব্য দাম ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Xiaomi 12 এবং Xiaomi 12 Pro-এর সম্ভাব্য স্পেসিফিকেশন

চর্চিত শাওমি ১২ সিরিজ নতুন ডিজাইনের সাথে আসবে বলে আশা করা হচ্ছে, বিশেষ করে ফোনের ব্যাক প্যানেলটি আরো আকর্ষণীয় হতে পারে। সেক্ষেত্রে স্ট্যান্ডার্ড মডেলটি সেন্টার-পাঞ্চহোল কাট আউট ডিজাইন সহ ৬.২৮ ইঞ্চি ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লের সাথে আসতে পারে। অন্যদিকে, শাওমি ১২ প্রো মডেলে (১৪৪০×৩২০০ পিক্সেল) রেজোলিউশনসহ ৬.৭৩ ইঞ্চি Samsung E5 AMOLED LTPO ডিসপ্লে দেখা যেতে পারে। তবে উভয় মডেলেই ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১০ বিট কালার ডেপ্থ সাপোর্ট করবে। এছাড়া জানা গেছে, ফোনগুলির ডিসপ্লে ‘ডিসপ্লেমেট এ+’ সার্টিফিকেশন পেয়েছে এবং এগুলিতে গরিলা গ্লাস ভিকটাস প্রোটেকশন থাকবে। এছাড়া ফোনদ্বয় ২০:৯ এসপেক্ট রেশিও এবং বেজেল-লেস ডিজাইনের সাথে আসতে পারে।

ফটোগ্রাফির জন্য শাওমি ১২ বা ১২ প্রো ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যেতে পারে, যার মধ্যে বেস মডেলটিতে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি লেন্স, ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ৩২ মেগাপিক্সেল টেলিফোটো ক্যামেরা থাকবে। একইভাবে প্রো মডেলে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫০ মেগাপিক্সেল টেলিফোটো লেন্স এবং ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর দেখা যাবে৷ উপরন্তু সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এগুলিতে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যেতে পারে পারে। আবার এই ফোনদুটি লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন১ প্রসেসর, ১২ জিবি LPDDR5 র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 অনবোর্ড স্টোরেজ সহ আসতে পারে।

পাওয়ার ব্যাকআপের জন্য শাওমি ১২ প্রো-তে সম্ভবত ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টসহ ৪,৬০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হবে, যেখানে বেস মডেল ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৪,৫০০ এমএএইচ ব্যাটারি সহ আসতে পারে। অনুমান করা হচ্ছে দুটি ফোনে ওয়্যারলেস চার্জিং এবং রিভার্স ওয়্যারলেস চার্জিং সমর্থন থাকবে। অন্যান্য বৈশিষ্ট্য সম্পর্কে বললে, সিরিজটি হারমন কার্ডন টিউনড স্পিকার, কোয়াড-স্পিকার সেটআপ, বিশেষ কুলিং সিস্টেম এবং পাওয়ার ম্যানেজমেন্টের সুবিধা নিয়ে আসবে।

Xiaomi 12 এবং Xiaomi 12 Pro-এর দাম (প্রত্যাশিত)

পূর্ববর্তী রিপোর্ট অনুযায়ী, শাওমি ১২ এর দাম শুরু হবে ৩,৬৯৯ ইউয়ান (প্রায় ৪৩,১০৩ টাকা) থেকে। তবে এখন এক পরিচিত টিপস্টার বলেছেন যে এই মডেলের দাম ৪,২৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে ৫০,০০০ টাকা) এবং প্রো ফোনটির দাম ৪,৯৯৯ ইউয়ান (আনুমানিক ৫৮,২৫১ টাকা) হতে পারে। সেক্ষেত্রে ফোনগুলি প্রাথমিকভাবে চীনে মুক্তি পাবে, পরে এগুলি ভারতসহ আন্তর্জাতিক মার্কেটে উপলব্ধ হবে।

সঙ্গে থাকুন ➥