Xiaomi Car: প্রতি বছর তিন লক্ষ বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে শাওমি, কারখানা হবে এখানে

Avatar

Published on:

২০২৪-এর মধ্যেই শাওমির বিদ্যুৎচালিত গাড়ি বাজারে আসবে। সম্প্রতি এমনই ঘোষণা করা হয়েছিল সংস্থার তরফ থেকে। সেই প্রতিশ্রুতি পূরণে এবার জোরকদমে লেগে পড়ল তারা। বৈদ্যুতিক গাড়ির কারখানা নির্মাণের জন্য বেইজিং শহরকে বেছে নিয়েছে শাওমি। কারখানাটির বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ৩ লক্ষ ইউনিট।

ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি বেইজিং ইকনমিক এবং টেকনিক্যাল ডেভেলপমেন্ট জোনে দু’দফায় নির্মাণ করা হবে। শাওমির অটোমোবাইল শাখার সদর দপ্তরের পাশাপাশি বিক্রি, গবেষণা ও উন্নয়নের দপ্তরগুলিও সেই এলাকায় গড়ে তোলা হবে। সংস্থার নতুন কারখানায় ২০২৪ সাল থেকে ব্যাটারিচালিত গাড়ির উৎপাদন শুরু হবে। এই খাতে আগামী দশ বছর ১০ বিলিয়ন ডলার লগ্নি করবে সংস্থা।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই শাওমি তাদের ফিনান্সিয়্যাল রিপোর্ট (Financial report) প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে শাওমির প্রতিটি পণ্যের গবেষণা ও উন্নয়ন বিভাগে মোট ১৩,৯১৯ জন কর্মী বর্তমান। তাদের মধ্যে শাওমির বৈদ্যুতিক গাড়ির প্রকল্পের অধীনে কাজ করছে ৫০০-এর বেশি কর্মী। অন্য দিকে, শাওমি ইভি কোম্পানি লিমিটেড (Xiaomi EV Company Limited) ও শাওমি অটোমোবাইল টেকনোলজি কোম্পানি লিমিটেড (Xiaomi Automobile Technology Company Limited) বলে দু’টি গাড়ি সংস্থা নথিভুক্ত করেছে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডটি।

এছাড়াও ড্রাইভার অ্যাসিট্যান্স সফটওয়্যার প্রস্তুতকারী স্টার্টআপ কোম্পানি, ডিপমোশনকে (Deepmotion) কিনেছে শাওমি। এর ফলে শাওমির গাড়িতে চালক ছাড়াই দৌড়নোর প্রযুক্তি বা অটোনমাস ফিচার থাকতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে। যদিও সেই গাড়িতে বিশেষ কী থাকবে, সেটা নিয়ে শাওমি গোপনীয়তা বজায় রাখছে।

সঙ্গে থাকুন ➥