বিশ্বের সবচেয়ে দ্রুত চার্জিং প্রযুক্তি থাকবে Black Shark ফোনে, ১৭ মিনিটে ফুল চার্জ হবে ফোন

Avatar

Published on:

দিন দিন স্মার্টফোনের ফিচার ব্যাপক উন্নত হচ্ছে। ক্যামেরা থেকে প্রসেসর সবকিছুতেই আমরা নতুন নতুন আবিষ্কার দেখতে পাচ্ছি। এছাড়াও আরেকটি ক্ষেত্রে স্মার্টফোনে বিরাট পরিবর্তন এসেছে, তা হল ফাস্ট চার্জিং প্রযুক্তি। এই প্রযুক্তির সাহায্যে ডিভাইস দ্রুত চার্জ হয়ে যায়। আপাতত বাজারে সবচেয়ে দ্রুত ফাস্ট চার্জিং প্রযুক্তি এনেছে অপ্পো, যেটির নাম 65W SuperVOOC 2.0। যদিও শাওমি ও ১০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি এনেছে, তবে কোনো স্মার্টফোনে এখনও এই প্রযুক্তি ব্যবহার করা হয়নি। কিন্তু এবার কোম্পানি গেমিং ফোন BlackShark এ এই প্রযুক্তি ব্যবহার করতে পারে। চীনা সোশ্যাল মিডিয়া সাইট Weibo তে এই খবর সামনে এসেছে।

আপনাকে জানিয়ে রাখি গতবছর শাওমি বেজিং এ অনুষ্ঠিত একটি ডেভেলপার কনফারেন্সে নতুন এই সুপার চার্জিং প্রযুক্তিকে সামনে এনেছিল। সেখানে তারা একটি ভিডিওর মাধ্যমে শাওমি ১০০ ওয়াট সুপার চার্জ টার্বো এবং অপ্পো-র Super VOOC প্রযুক্তির মধ্যে পার্থক্য দেখিয়েছিল। সেই ভিডিও অনুযায়ী, শাওমির ১০০ ওয়াট ফাস্ট চার্জিং এর মাধ্যমে যেখানে ৪,০০০ এমএএইচ ব্যাটারি ১৭ মিনিটে ০-১০০ শতাংশ চার্জ হয়ে যাচ্ছিল, সেখানে ৩,৭০০ এমএএইচ ব্যাটারি Super VOOC প্রযুক্তির সাহায্যে ১৭ মিনিটে ৬৫ শতাংশ চার্জ হচ্ছিল।

ভিডিও তে দেখা গিয়েছিল, শাওমির ১০০ ওয়াট ফাস্ট চার্জিং এর মাধ্যমে কত দ্রুত ৪,০০০ এমএএইচ ব্যাটারি ফুল চার্জ হচ্ছে। উদাহরণস্বরূপ বলা চলে, Redmi Note 8, Redmi Note 7 সিরিজ এবং Redmi K20 সিরিজ এর স্মার্টফোনগুলি ২০ মিনিটের কম সময়ে ফুল চার্জ হবে। শাওমি জানিয়েছে ১০০ ওয়াট সুপার চার্জ টার্বো টেকনোলজি ৯ ফোল্ড চার্জ প্রটেকশন এবং হাই ভোল্টেজ চার্জ পাম্পের সাথে নিয়ে আসা হয়েছে। কোম্পানির মতে, ৯ টির ফোল্ডের মধ্যে ৭ টি ফোল্ড মাদারবোর্ডের সুরক্ষার জন্য এবং ২ টি ফোল্ড ব্যাটারির সুরক্ষার জন্য ব্যবহার হয়েছে।

এদিকে Lenovo ও তাদের গেমিং ফোন Legion এ ৯০ ওয়াট ফাস্ট চার্জিং ব্যবহার করতে পারে বলে খবর। এছাড়াও এই ফোনে ফুল এইচডি প্লাস ডিসপ্লে থাকতে পারে। যার রেজুলেশন হবে ১০৮০ x ২৩৪০ পিক্সেল। এই ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ১৪৪ হার্টজ এবং টাচ স্যাম্পলিং রেট হবে ২৭০ হার্টজ। ফোনের সামনে ২০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকবে। আবার পিছনে থাকবে ৬৪ মেগাপিক্সেল ও ১৬ মেগাপিক্সেল সেন্সরের ডুয়েল ক্যামেরা।

সঙ্গে থাকুন ➥