Xiaomi-র নতুন চমক? রোটেটিং আন্ডার স্ক্রীন ক্যামেরা স্মার্টফোনের পেটেন্ট প্রকাশ্যে

Published on:

ফিচারে ঠাসা নিত্যনতুন ফোন লঞ্চ করার ক্ষেত্রে Xiaomi-র জুড়ি মেলা বেশ মুশকিল! এই কারণে সংস্থার স্মার্টফোন পোর্টফোলিও বেশ প্রসারিত বা বৈচিত্র্যপূর্ণও। সেক্ষেত্রে বিগত তিনমাসে ডজন খানেক নতুন স্মার্টফোন লঞ্চ করার পর, চীনা টেক জায়ান্টটি এবার অনন্য ক্যামেরা ডিজাইন সমেত হ্যান্ডসেট চালু করার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে। আসলে, Xiaomi গত মাস একটি ফোনের পেটেন্ট প্রকাশ করেছে, যেখানে দেখা গেছে, হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে একটি থান্ডার-বোল্ট ডিজাইনের ক্যামেরা মডিউল থাকবে। তবে রিপোর্ট বলছে এই পেটেন্টের ইতিহাস আর একটু পুরনো, কারণ ২০২০ সালের অক্টোবরে এটি ফাইল করা হয়েছিল। এখনো অবধি এই পেটেন্টটি নিয়ে তেমন জলঘোলা না হলেও, লেটস গো ডিজিটাল নামক টেক নিউজ পোর্টালটি সম্প্রতি Xiaomi-র আরো একটি আকর্ষণীয় পেটেন্ট আবিষ্কার করেছে এবং ওই পেটেন্ট দেখে মনে হচ্ছে সংস্থাটি রোটেটিং আন্ডার স্ক্রিন ক্যামেরাযুক্ত স্মার্টফোন নিয়ে আসার পরিকল্পনা করছে।

লেটস গো ডিজিটালের মতে, এই পেটেন্টটি শাওমি (Xiaomi) ২০২০ সালের ফেব্রুয়ারিতে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (WIPO)-র কাছে দায়ের করেছিল এবং WIPO এটি গত ২৯শে এপ্রিল সামনে এনেছে। এক্ষেত্রে পেটেন্টের ডিভাইসে রোটেটিং আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরার উপস্থিতির কথা ব্যক্ত হয়েছে। আবার রিয়ার ক্যামেরার সাথে কিভাবে ইন্টারনাল রোটেটিং ফিচার সংহত থাকবে, সে ধারনাও এই পেটেন্টে বর্তমান রয়েছে।

এছাড়া যদি আমরা WIPO-র প্রকাশিত এই লেটেস্ট পেটেন্টের বিবরণ অনুসরণ করি তাহলে দেখব, আলোচ্য ফোনের ব্যাক প্যানেলে কমপক্ষে একটি ক্যামেরা লেন্সসহ একটি ফ্লিপ ক্যামেরা মডিউল থাকবে। তবে ডিফল্টরূপে রিয়ার ক্যামেরাটিকে কয়েকটি লেন্সের সাথে সমন্বিত থাকতে দেখা যাবে। পেটেন্টের ছবি অনুযায়ী, ফোনের ট্রিপল ক্যামেরা সেটআপের কেবল শীর্ষ লেন্সগুলি রোটেবল, অন্য দুটি লেন্স ফিক্স বা স্থির। এক্ষেত্রে শাওমি শীর্ষ ক্যামেরা লেন্সটিকে ম্যাগনেট বা মোটর চালিত ড্রাইভ মডিউল এবং একটি প্রসেসরের মাধ্যমে সামনের দিকে ঘোরানোর ব্যাবস্থা করতে পারে। আবার সেলফি ক্যামেরাটি সামনের দিকে সক্রিয় হলে, পর্যাপ্ত আলো পড়ার জন্য ক্যামেরা মডিউলটির চারপাশের ডিসপ্লে অংশটি ডিজেবল হয়ে যাবে বলে মনে হচ্ছে।

বলে রাখি, এই ক্যামেরা ফিচারটি শুনতে বা দেখতে যতটা আকর্ষণীয় হবে, তেমনই এটির কিছু সুবিধাও থাকবে। যেমন এই রোটেটিং ক্যামেরা প্রযুক্তির প্রধান সুবিধা হল ফোনের সামনে বা পিছনে একই ক্যামেরা একীভূত থাকবে, যা লেন্সকে ধুলো ও অন্যান্য ক্ষতির হাত থেকে রক্ষা করবে। ইতিমধ্যে জল্পনা শুরু হয়েছে যে শাওমির আসন্ন Mi MIX 4 স্মার্টফোনে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি দেখা যাবে। কিন্তু এই রোটেটিং ক্যামেরা প্রযুক্তির ফোনটি কবে বাজারে আসবে বা আদৌ আসবে কিনা তা নিয়ে এক্ষুনি মন্তব্য করা সম্ভব না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥