১০৮ এমপি ক্যামেরার প্রথম ফোল্ডিং ফোন আনতে পারে Xiaomi

Avatar

Published on:

বিগত দু’ই বছর ধরেই ফোল্ডেবল স্মার্টফোনের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। Samsung, Huawei থেকে Motorola ইতিমধ্যেই ফোল্ডিং ফোন বাজারে এনেছে। এছাড়াও অনেক সংস্থা ফোল্ডেবল ফোনের প্রোটোটাইপ বা কনসেপ্ট মডেলের ওপর থেকে পর্দা সরালেও তাদের মধ্যে খুব কম সংখ্যকই এখনো পর্যন্ত তা কমার্শিয়ালি লঞ্চ করতে সক্ষম হয়েছে, যেমন- Xiaomi৷ পূর্বে চীনা কোম্পানিটি কয়েকবার এইধরনের কনসেপ্ট ফোনের টিজার প্রকাশ করলেও তা এখনও বাজারের মুখ দেখেনি। তবে এবার হয়তো শাওমি সত্যি সত্যি ফোল্ডেবল ফোনের দুনিয়ায় পা রাখতে চলছে। XDA কর্তৃক প্রকাশিত একটি রিপোর্ট এই জল্পনাই উস্কে দিয়েছে।

XDA-এর রিপোর্ট থেকে জানা গেছে, এই দাবীর যথার্ততা MIUI 12-এর কোডের মধ্যেই লুকিয়ে আছে। তারা জানিয়েছেন, “আমাদের একজন বিশ্বস্ত সিনিয়র মেম্বার ‘Kacskrz’ MIUI 12-এর কোডে এটি প্রথম চিহ্নিত করেন। যা ইঙ্গিত দেয় যে, শাওমি একটি ফোল্ডেবল ডিভাইসের ওপর কাজ করছে, এই ডিভাইসটির কোডনেম “Cetus”। আমরা শাওমির Mi 10 Pro স্মার্টফোনের লেটেস্ট চীনা বিটা ভার্সানটির (MIUI 12) পরীক্ষা চালিয়ে ডিভাইসটির ফর্ম ফ্যাক্টর সহ আরো কিছু সংকেত এবং বৈশিষ্ট্য খুঁজে পেয়েছি।”

XDA এও জানিয়েছে, Cetus কোডনেমের এই ডিভাইসে থাকবে অ্যান্ড্রয়েড ১১ ভার্সান। এছাড়া এটি কোয়ালকমের ফ্ল্যাগশীপ চিপসেট এবং ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরার সাথে আসতে চলেছে। তবে এই ডিভাইসে কোন ধরনের ফোল্ডেবল ডিসপ্লের টেকনোলজি এবং ফোল্ডিং মেকানিজম ব্যবহার করা হচ্ছে বা নিদির্ষ্ট কোন প্রসেসর থাকছে সেই বিষয়ে কিছু জানা যায়নি। তবে ফোল্ডেবল ফোনের দাম যেহেতু অধিক হয়, সেক্ষেত্রে এতে প্রিমিয়াম স্পেসিফিকেশনই থাকবে বলেই ধরে নেওয়া যেতে পারে।

জানিয়ে রাখি দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি Samsung আগামী ৪ নভেম্বর চীনে তাদের নতুন ফোল্ডিং ফোন W20 5G লঞ্চ করবে। এই ফোনটি কিছুদিন আগে লঞ্চ হওয়া Galaxy Z Fold 2 এর চীনা ভার্সন হবে। ফোনটি ইউনিক গোল্ড কালারে আসবে বলে জানা গেছে। এর বিশেষ বিশেষ ফিচারের কথা বললে এতে থাকবে, ২০৯০ এমএএইচ ও ২১৬০ এমএএইচ ডুয়েল সেল ব্যাটারি, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর, ট্রিপল রিয়ার ক্যামেরা।

সঙ্গে থাকুন ➥