Apple এর আগেই বাজারে ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে Xiaomi, কবে লঞ্চ

Published on:

সমগ্র বিশ্বে বহু দেশের প্রশাসন পৃথিবীর উষ্ণায়ন ও পরিবেশ দূষণের কথা ভেবে ইতিমধ্যেই চিরাচরিত জ্বালানি চালিত গাড়ি ব্যবহার বন্ধের সময়সূচী বেঁধে দিয়েছে। ফলে বিকল্প জ্বালানির যানবাহনের চাহিদা যে বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। যার মধ্যে আবার সবচেয়ে কম ব্যয়বহুল বিদ্যুতে চলতি যানবাহন। তাই দেশে ও বিদেশে বিকল্প জ্বালানির মধ্যে ব্যাটারি চালিত গাড়ির জনপ্রিয়তা সবচেয়ে বেশি। আগামী কয়েক বছরে এর চাহিদা কয়েক গুণ বৃদ্ধি পাবে। যার আঁচ অনুভব করে গাড়ি নির্মাতা নয়, এমন সংস্থাও ইলেকট্রিক ভেহিকেল তৈরিতে কোমর বেঁধেছে। যার মধ্যে চীনা টেক জায়ান্ট শাওমি (Xiaomi) অন্যতম। সংস্থাটি সামনের মাস অর্থাৎ আগস্টে তাদের তৈরি বৈদ্যুতিক গাড়ির নমুনা মডেলটি সর্বসমক্ষে আনতে পারে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

স্মার্টফোন এবং বিভিন্ন ইলেকট্রনিক গ্যাজেটের বাজার কাঁপানোর পর এবারে বৈদ্যুতিক গাড়ির দিকে দৃষ্টি নিক্ষেপ করেছে শাওমি। দীর্ঘদিন ধরেই তাদের বৈদ্যুতিক গাড়ির নিয়ে আসার বিষয়ে কানাঘুষো শোনা যাচ্ছে। আবার চলতি মাসের প্রথম দিকে চীনের রাস্তায় সংস্থার একটি বৈদ্যুতিক গাড়ির দেখা মেলে। যার ছবি চীনের মাইক্রো ব্লগিং সাইট ওয়েইবোতে ফাঁস হয়। অটোনমাস গাড়ির বৈশিষ্ট্য উপস্থিত থাকায় জল্পনা শোনা যায় যে এটি শাওমির সেলফ ড্রাইভিং বৈদ্যুতিক গাড়ি। অর্থাৎ চালক ছাড়াই নিজের মতো রাস্তা বুঝে চলবে এটি। তবে এবারে গাড়িটি অফিসিয়ালি আত্মপ্রকাশ করতে পারে বলে সিনা টেকের রিপোর্টে দাবী করা হয়েছে। ২০২৪-এ হতে পারে অফিশিয়াল লঞ্চ। যদিও সংস্থার তরফে এখনো কোনো নিশ্চিত বার্তা আসেনি।

Xiaomi Electric Car প্রোটোটাইপ

নতুন রিপোর্টের দাবি আগস্টে ব্যাটারি চালিত গাড়ির নমুনা মডেল সর্বসমক্ষে নিয়ে আসার জন্য শীঘ্রই টেস্টিং শুরু হতে চলেছে। সিনা টেক এক প্রতিবেদনে জানিয়েছে, শাওমির প্রতিষ্ঠাতা এবং সিইও লেই জুন সামনের মাসে চীনে এক অনুষ্ঠানে গাড়িটির উপর থেকে পর্দা সরাবেন। তিনি নাকি দিনের দুই তৃতীয়াংশ সময় শাওমির অটো সদর দপ্তরে কাটাচ্ছেন, যাতে কাজের গতি পরিকল্পনা মাফিক এগোয়। প্রোটোটাইপ মডেলের উন্মোচনের পর শীতে সেটি রাস্তায় চালিয়ে দেখার পরীক্ষা-নিরীক্ষা শুরু করবে তারা।

রিপোর্টের দাবি, HVST Automobile Design-এর প্রাক্তন কর্মীদের গাড়ি তৈরির কাজে নিয়োগ করেছে শাওমি। আগস্টে আত্মপ্রকাশ করলেও প্রোডাকশন শুরু হতে বেশ কিছুটা সময় নিতে পারে তারা। মনে করা হচ্ছে ২০২৪-এ বাজারে আসবে শাওমির বৈদ্যুতিক গাড়িটি। সংস্থাটি চীনের ইজহুয়াঙ্গ-এ তাদের গাড়ির কারখানা তৈরি করছে। সেখানে বছরে ৩ লাখের অধিক ইলেকট্রিক গাড়ি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থা।

প্রতিবেদনে উল্লেখ রয়েছে, তারা একসাথে A+ ও B সেগমেন্টে মোট চারটি ভিন্ন মডেল লঞ্চের পরিকল্পনা করছে। A+ মডেলটির দাম রাখা হতে পারে দেড় থেকে দুই লাখ ইউয়ান। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় প্রায় ১৭.৩ লাখ থেকে ২৩.৬ লাখ টাকা। এতে থাকতে পারে L2 অটোনোমাস ড্রাইভিং প্রযুক্তি। অন্য দিকে, L3 অটোনোমাস ড্রাইভিং সহ B সেগমেন্টের গাড়িগুলির মূল্য তিন লাখ ইউয়ান পর্যন্ত (প্রায় ৩৫ লাখ) টাকা ধার্য করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥