Road Safety: পথ নিরাপত্তায় শিশুদের নিয়ে সচেতনতা শিবির Yamaha-র

Avatar

Published on:

CSR বা কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির এক উদ্যোক্তা হিসেবে শিশুদের পথ নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে উদ্যোগী হল India Yamaha Motor (IYM)। সংস্থার কারখানার নিকটবর্তী সরকারি স্কুলগুলিতে সম্প্রতি ‘Road Safety – Life Safety’ নামক এই অভিযানের সূচনা করেছিল ইয়ামাহা। সমাজের প্রতি দায়বদ্ধ একটি কোম্পানি হিসেবে শিশু শিক্ষার্থীদের রাস্তায় নিরাপত্তার বিষয়ে নানাবিধ শিক্ষণীয় প্রশিক্ষণ দিয়েছে তারা।

সেই শিবিরে একজন অভিজ্ঞ নিরাপত্তা আধিকারিক, শিশুদের এক ঘণ্টারও বেশি সময় ধরে রাস্তায় সুরক্ষিতভাবে চলার বিষয়ে শিক্ষণীয় পরামর্শ দেন। এমনকি কচিকাচাদের সামনে অডিও-ভিজুয়াল মাধ্যমে রাস্তার নিরাপত্তার বিষয়ে অভিজ্ঞ করে তোলার কাজটি করা হয়। নিরাপত্তাজনক শিক্ষার পাঠক্রমে অন্তর্ভুক্ত ছিল গণপরিবহণে সুরক্ষিত ভাবে চলার বিভিন্ন উপদেশ, নিরাপত্তার সাথে রাস্তা পারাপার, সড়কের পাশে বিভিন্ন সাইনবোর্ডের সাংকেতিক অর্থ, সাইকেল চালানোর সময় নিরাপত্তার খুঁটিনাটি এবং রাস্তায় চলার সময় হাত দিয়ে বিভিন্ন সংকেত বোঝানোর পাঠ।

এমনকি কচিকাঁচারা যাতে তাদের বাড়ির সদস্য ও আত্মীয় পরিজনদের রাস্তায় নিরাপত্তার সাথে চলাচলের বিষয়ে শিক্ষিত করতে তুলতে পারে সেজন্য তাদেরকে দেওয়া হচ্ছে একটি বুকলেট। এছাড়াও খুদে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নানাবিধ শিক্ষনীয় বই, জ্যামিতি বক্স, স্কেচ পেন এবং রঙ পেন্সিল।

প্রসঙ্গত, আইওয়াইএম (IYM) প্রথম তাঁদের তামিলনাড়ুর কাঞ্চীপুরম ফ্যাক্টরি সংলগ্ন আরসিএম প্রাইমারি স্কুল থেকে এই অভিযান শুরু করেছিল। এরপর উত্তরপ্রদেশের সুজাপুর ফ্যাক্টরি লাগোয়া একটি সরকারি প্রাইমারি স্কুলেও এই পাঠ দেওয়া হয়। পরবর্তীতে বৃহৎ নয়ডার দীক্ষা স্কুলের ছাত্র-ছাত্রীদের এই অভিযানের অন্তর্ভুক্ত করা হয়।

উৎপাদন কেন্দ্রের নিকটবর্তী আরও সরকারি স্কুলগুলিকেও আগামীদিনে এই ধরণের প্রোগ্রামের আওতাধীন করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। অভিযানটির সম্পর্কে Yamaha Motor (IYM)-এর ধারণা যে, এর ফলে নতুন প্রজন্ম রাস্তায় নিরাপত্তা বিষয়ে অধিক সচেতন হয়ে উঠবে যা আগামীতে এক নতুন দিশা দেখাবে।

সঙ্গে থাকুন ➥