HomeTech NewsYamaha EMF: ফিউচারিস্টিক ডিজাইনের ই-স্কুটার লঞ্চ করল ইয়ামাহা, রয়েছে ব্যাটারি এক্সচেঞ্জের সুবিধা

Yamaha EMF: ফিউচারিস্টিক ডিজাইনের ই-স্কুটার লঞ্চ করল ইয়ামাহা, রয়েছে ব্যাটারি এক্সচেঞ্জের সুবিধা

বৈদ্যুতিক টু-হুইলারের চাহিদা যে হারে বেড়ে চলেছে, তাতে করে অটোমোবাইল সংস্থাগুলি যে এই ক্ষেত্রটিতে ঝাঁপাবে তা এক প্রকার আশা করা যায়। তাই কালবিলম্ব না করে নিজেদের নয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল সংস্থাটি৷ বিদ্যুৎ চালিত স্কুটারটির নাম Yamaha EMF। EC-05-এর পর এটি হল সংস্থাটির ইলেকট্রিক স্কুটারের দ্বিতীয় মডেল। ২০১৯-এ প্রথম মডেলের বৈদ্যুতিক টু-হুইলারটি বিশ্ববাজারে উন্মোচিত করেছিল Yamaha।

ইএমএফ (EMF) ই-স্কুটারটি তাইওয়ানের টেক জায়ান্ট Gogoro-র সাথে যৌথভাবে নির্মাণ করেছে ইয়ামাহা (Yamaha)। এখানে জানিয়ে রাখি, ভারতের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারী হিরো মোটোকর্প (Hero MotoCorp)-ও এই তাইওয়ানের সংস্থাটির সাথে নিজেদের ইলেকট্রিক ভেহিকেল আনার জন্য জোট বেঁধেছে। আসুন জেনে নেওয়া যাক Yamaha EMF-এর ফিচার্স ও মোটর সম্পর্কে।

ইয়ামাহা ইএমএফ ফিচার্স (Yamaha EMF Features)

ইয়ামাহা ইএমএফ কিছু নতুনত্ব এলিমেন্টের সাথে আসতে চলেছে। একটি টুইন পড হেডলাইট ক্লাস্টারটি ভবিষ্যতের প্রযুক্তি সম্পর্কে ধারণা দিয়েছে। এছাড়াও এতে আছে ডুয়েল এলইডি টেললাইট, ট্রেন্ডি রিয়ার ভিউ মিরর, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, সিঙ্গেল পিস সিট, এবং চওড়া টায়ার।

তিনটি রঙের বিকল্পে দেখা মিলবে স্কুটারটির – ডার্ক ব্ল্যাক, ডার্ক গ্রীন এবং লাইট ব্লু। কানেক্টিভিটি ফিচার্সের মধ্যে এতে রয়েছে লাস্ট পার্কিং লোকেশন, টার্ন-বাই-টার্ন নেভিগেশন। এছাড়া অতিরিক্ত হিসেবে এতে এনএফসি (NFC) কার্ডের মাধ্যমে সুইচ অন-অফ ফাংশন দেওয়া হয়েছে। আবার এর ফ্লোরবোর্ডের মাঝামাঝি স্থানে অল্প জায়গাও রয়েছে।

ইয়ামাহা ইএমএফ স্পেসিফিকেশনস (Yamaha EMF Specifications )

Yamaha EMF-এর মোটরটি থেকে পাওয়া যাবে ১০.৩০ পিএস শক্তি এবং ২৬ এনএম টর্ক। এছাড়া ০-৫০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগবে মাত্র ৩.৫ সেকেন্ড। যদিও কোম্পানিটি এর সর্বোচ্চ গতিবেগ সম্পর্কে এখনো কিছু জানায়নি। তবে অনুমান করা হচ্ছে এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ৮০-১০০ কিমি। এর ব্রেকিং সিস্টেম হিসেবে এর সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ২০০ মিমি ও ১৯০ মিমি ডিস্ক ব্রেক।

তাইওয়ানে Yamaha EMF-এর দাম রাখা হয়েছে ১,০২,৮০০ তাইওয়ান ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২.৭৭ লক্ষ টাকার সমান৷ তবে ভারতের বাজারে ই-স্কুটারটি কবে দেখা মিলবে, সে সম্পর্কে কিছু জানায়নি Yamaha।

RELATED ARTICLES

Most Popular