New Yamaha MT15 Launch Date: R15 এর ছোট ভার্সন নয়া অবতারে ভারতে আসছে, লঞ্চ হবে এই দিন, বুকিং চালু

Avatar

Published on:

Yamaha R15 তার চতুর্থ প্রজন্মের আপডেট মাস ছ’য়েক আগেই ভারতে পেয়েছে। ইয়ামাহার সেই ফুল-ফেয়ার্ড স্পোর্টস বাইকের উপর ভিত্তি করে তৈরি Yamaha MT15 হাইপার-নেকেড মোটরসাইকেল একইরকম আপডেট পাবে বলে জল্পনা শোনা যাচ্ছিল। সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা না হলেও, বাইকটির নয়া মডেল চলতি মাসেই লঞ্চ হতে চলেছে। সূত্রের খবর, Yamaha MT15 Version 2.0 এপ্রিলের ১১ বা ১২ তারিখে ভারতে আত্মপ্রকাশ করবে।

ক’দিন আগেই ইয়ামাহার ডিলারশিপে আনঅফিসিয়াল ভাবে MT15 Version 2.0 এর বুকিং নেওয়া শুরু হয়েছে‌। ডিলার অনুযায়ী খরচ হচ্ছে ২,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা। যা গাড়ির এক্স-শোরুম দামের সঙ্গে পরে বাদ দেওয়া হবে‌। চারটি রঙের মধ্যে বেছে নেওয়া যাচ্ছে Yamaha MT15 Version 2.0। যথা, গ্রে, হোয়াইট, গ্লসি ব্ল্যাক, এবং রেসিং ব্লু।

এবার প্রশ্ন হচ্ছে, নতুন MT15 কী কী ফিচার অফার করবে? তার মধ্যে প্রথমেই নাম আসছে ডিজিটাল ডিসপ্লের। এতে Yahama R15 V4-এর মাল্টি-ফাংশনাল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হতে পারে। যা কল, নোটিফিকেশন এলার্ট, ফোনের ব্যাটারি লেভেল, গিয়ার পজিশন, রাইড মোড, এভারেজ স্পিড, এবং ফুয়েল এফিশিয়েন্সির মতো তথ্য দেখায়। আবার ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনকে বাইকের সঙ্গে সংযুক্ত করে।

হার্ডওয়্যারের প্রসঙ্গে আসলে, ইয়ামাহা এমটি১৫ ভার্সন ২.০ নেকেড রোডস্টার বাইকের সামনে প্রচলিত টেলিস্কোপিক ফর্কের বদলে আপসাইড-ডাউন বা ইউএসডি ফোর্ক দেওয়া হবে। যা রাইডিং ডাইনামিক্স আরও উন্নত করবে। আবার ডুয়েল চ্যানেল এবিএস যোগ করলেও মন্দ হবে না। উল্লেখ্য, বর্তমান প্রজন্মের এমটি১৫ মডেলে সিঙ্গেল চ্যানেল এবিএস আছে।

ইয়ামাহা এমটি১৫ ভার্সন ২.০ এর পারফরম্যান্স অপরিবর্তিত থাকবে বলেই অনুমান। সে ক্ষেত্রে আগের মতোই বাইকটির ১৫৫ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে ১৮.৫ পিএস পাওয়ার এবং ১৩.৯ এনএম টর্ক উৎপন্ন হবে। সঙ্গে থাকবে সিক্স স্পিড গিয়ারবক্স। আউটগোয়িং মডেলের (১,৪৬,৯০০ টাকা) চেয়ে আপকামিং এমটি১৫ ভার্সন ২.০ এর দাম হাজার দশেক টাকা বেশি রাখা হবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥