HomeAutomobileYamaha শক্তিশালী ফ্রেমের দু'টি ইলেকট্রিক সাইকেল নিয়ে এল, টপ স্পিড ৪৫ কিমি

Yamaha শক্তিশালী ফ্রেমের দু’টি ইলেকট্রিক সাইকেল নিয়ে এল, টপ স্পিড ৪৫ কিমি

নতুন ইলেকট্রিক বাইসাইকেল সামনে আনল ইয়ামাহা। শক্তিশালী মোটর এবং শক্ত ফ্রেমের সাথে এসেছে সেগুলি। ঘন্টা প্রতি সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিলোমিটার।

সোজা হ্যান্ডেলবারের ‘রেঞ্জার’ সাইকেলে অ্যাডভেঞ্চার রাইডিংয়ের ‘ফ্যান্টাসি’ রয়েছে তরুণ প্রজন্মের অনেকের মধ্যেই। তাই অতি শখ করে অনেকেই সাধের চওড়া টায়ার-সহ বাইসাইকেলটি কিনে বসেন। কিন্তু গ্রাহকরা যাতে তাদের ভালোবাসার সঙ্গীর উপর সওয়ার করে দীর্ঘ পথ যাত্রা করতে পারেন, তাই এগুলি ব্যাটারি এবং ইলেকট্রিক মোটর সহ নিয়ে আসছে একাধিক সংস্থা। এবার টু-হুইলার প্রস্তুতকারী Yamaha একজোড়া ইলেকট্রিক বাইসাইকেল নিয়ে আসার জন্য তোড়জোড় শুরু করেছে। Wabash RT ও CrossCore RC মডেলের ব্যাটারিটালিত সাইকেলের উপর থেকে পর্দা সরিয়েছে তারা।

জানা গেছে, ইয়ামাহা (Yamaha)-র নতুন PWSeries ST মিড-ড্রাইভ মোটর দ্বারা সমৃদ্ধ হয়ে আসবে Wabash RT ও CrossCore RC। ইলেকট্রিক সাইকেলগুলিতে প্রতি ঘন্টায় ৪৫ কিলোমিটারের সর্বোচ্চ গতিবেগ উঠবে। রয়েছে শক্তিশালী ফ্রেম। Wabash RT মূলত অফ-রোডিংয়ের জন্য হলেও CrossCore RC হল রাস্তায় চলার একটি প্রথাগত ইলেকট্রিক বাইক।

PWSeries ST মোটরে ৫০০ ওয়াট শক্তি উৎপাদনের সক্ষমতা রয়েছে। যা চালককে চারটি পর্যায়ের প্যাডেলল অ্যাসিস্টের সুবিধা দেবে। ২০১৯-এর অরিজিনাল Wabash RT ও CrossCore RT মডেলগুলির তুলনায় একাধিক আপডেটের সাথে আসতে চলেছে এদের নতুন সংস্করণ। দাবি করা হয়েছে, কার্যকারিতার দিক থেকে এগুলি হবে সেরা। কোম্পানির তরফে বলা হয়েছে, বর্তমান দিনে ফিটনেস এবং গতির জন্য ইলেকট্রিক বাইসাইকেলের চাহিদা বেড়ে চলেছে। যা পূরণ করবে সংস্থার আসন্ন দুই মডেল।

আন্তর্জাতিক বাজারে Wabash RT ও CrossCore RC-এর দাম ভারতীয় মুদ্রায় যথাক্রমে প্রায় ৩.১৫ লক্ষ টাকা এবং মূল্য প্রায় ২.৩৮ লক্ষ টাকা। একঝাঁক রঙের বিকল্পে লঞ্চ হবে সাইকেলগুলি। তবে ভারতের বাজারে এগুলির আত্মপ্রকাশ সম্পর্কে কিছু জানায়নি ইয়ামাহা৷ এত দামি বাইসাইকেলের বাজার এ দেশে এখনও তৈরি হয়নি, সে কারণেই হয়তো।

RELATED ARTICLES

আরও পড়ুন