প্রশ্নের মুখে ইউটিউব, কেবল ভারতে কেন দেখা যাচ্ছেনা 1080p রেজোলিউশনের ভিডিও

Avatar

Published on:

অনেকেই হয়তো জানেন, গত মার্চ মাসে Youtube এর তরফে ভিডিওর রেজোলিউশন ১০৮০পি থেকে কমিয়ে ৪৮০পি করা হয়েছিল। কিন্তু তিন মাস পরেও ইউটিউবের ভিডিও কোয়ালিটি আটকে রয়েছে সেই ৪৮০পি-তেই। মোবাইল থেকে ইউটিউবে কোনো ভিডিও দেখার সময় খেয়াল করলেই দেখতে পাবেন ভিডিও কোয়ালিটি উচ্চমানের নয় এবং সেটা ৪৮০পি-র বেশি বাড়ানো যাচ্ছেনা।

করোনা মহামারীর কারণে আমরা বাড়িতে থাকতে বাধ্য হয়েছি। এদিকে এই লকডাউনে স্মার্টফোন এবং ইন্টারনেট, স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি ব্যবহার হচ্ছে। তাই ইন্টারনেটে নিজেদের অবকাঠামো বজায় রাখতে সোজা ভাষায় বললে সিস্টেমের ওপর চাপ কমাতে ইউটিউব বা হটস্টারের মত অ্যাপ চলতি বছরের মার্চে, মোবাইলে ভিডিও স্ট্রিমিংয়ের সর্বাধিক গুণমান ৪৮০পি-তে সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও তখন এটি অস্থায়ী পদক্ষেপ বলেই মনে করা হয়েছিলো।

কিন্তু এই এই সিদ্ধান্ত নেওয়ার ৩ মাস পরেও, যতোই হাইস্পিড ইন্টারনেট ব্যবহার করা হোক না কেনো, ইউজাররা কোনোভাবেই অ্যাপের ভিডিও কোয়ালিটি বাড়াতে পারবেন না। যদিও ইউটিউবের ওয়েব ভার্সনে এই ঘটনাটি দেখা যাচ্ছেনা। মোবাইল ভার্সনেই কেবল এই সমস্যা দেখা যাচ্ছে। যদিও Youtube এর তরফে এখনও এই বিষয়ে কোনো বিবৃতি আসেনি।

ক্ষোভের বিষয় এটাই, এই সীমাবদ্ধতাটি কেবল ভারতের ইউজারদের জন্যই। অথচ ভারতে অ্যাক্টিভ ইউটিউব ইউজার প্রায় ২৬৫ মিলিয়ন।
পরবর্তী সময়ে এই অবস্থাটির পরিবর্তন হয় কিনা সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥