Royal Enfield এর বাইকে নয়, ইলেকট্রিক স্কুটারে লাদাখ যাত্রা করে নজির

Published on:

youtuber-travels-to-ladakh-riding-electric-scooter

তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে লাদাখের খারদুংলা – ভারতের দীর্ঘতম যাত্রাপথ পেরোনো অ্যাডভেঞ্চারপ্রেমী বাইকাদের জীবনের চরম সাফল্য হিসেবে চিহ্নিত হয়। সুবিশাল যাত্রাপথে সমতল থেকে মেঠো-পাথুরে, সব ধরনের রাস্তাই অতিক্রম করতে হয়। তাই এই রুদ্ধশ্বাস সফরে রাইডাররা সাধারণত উচ্চ ক্ষমতার ক্রুজার, অ্যাডভেঞ্চার বা কোনো ট্যুরিং মোটরসাইকেলকেই সঙ্গী করেন। Royal Enfield -এর বাইকগুলি এক্ষেত্রে উৎকৃষ্ট হিসেবে পরিগণিত হয়। এই দীর্ঘ পথ পাড়ি দিতে একটি স্কুটারের উপর ভরসা করা, নির্বুদ্ধিতা বলেই বিবেচিত হয় রাইডার মহলে। তবে এবারে গিরিশ শেঠ নামে এক ইউটিউবার তেমনই অসাধ্য সাধন করে তাক লাগালেন দেশবাসীকে। তাও আবার একটি ইলেকট্রিক স্কুটারে। Bounce Infinity E1-এ সওয়ার হয়ে গিরিশ কন্যাকুমারী থেকে খারদুংলা পর্যন্ত সুদীর্ঘ সফর সম্পূর্ণ করেছেন।

গিরিশ Bounce Infinity E1-এ চেপে ১৯ দিনে ৪,৩৪০ কিলোমিটারের সফর শেষ করেছেন। তবে এই সুদীর্ঘ যাত্রা পথে গিরিশকে সাহায্য করার জন্য একটি দল তাঁর সাথে উপস্থিত ছিল। যাদের কাছে ৬টি ব্যাটারি নিয়ে মজুত ছিল। ফলে চার্জ ফুরোলেই আবার ফুল চার্জড ব্যাটারি লাগিয়ে নেওয়া গিয়েছে। গিরিশ  সমগ্র পথের বেশিরভাগ সময় পাওয়ার মোডে স্কুটার চালিয়েছেন, যেখানে সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬৫ কিলোমিটার। ৫৫ কিমি রেঞ্জ পাওয়ার ফলে ৮৩ বার ব্যাটারি বদলানোর প্রয়োজন পড়েছে।

উল্লেখ্য, Bounce Infinity E1-র বয়সকালে এই প্রথম এতো সুদীর্ঘ পথ যাত্রা করল। দাবি করা হয়েছে, ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে এই কৃতিত্বকে স্থান দেওয়ার জন্য পর্যালোচনা চলছে। গিরিশের কথায়, প্রতিদিন বৈদ্যুতিক স্কুটারটি গড়ে ২০০ কিমি করে যাত্রা সম্পন্ন করেছে। যার মধ্যে সমগ্র সফরে একদিনে সর্বোচ্চ ৩৩০ কিলোমিটার যাত্রা করেছে গিরিশ।

প্রসঙ্গত, Bounce Infinity E1-এ উপস্থিত একটি BLDC হাব মোটর। যা থেকে ৮৩ এনএম টর্ক উৎপন্ন হয়। সর্বোচ্চ গতিবেগ ৬৫ কিমি/ঘন্টা। এতে দুটি রাইডিং মোড রয়েছে – ইকো এবং পাওয়ার। ইকো মোডে রেঞ্জ ৬৫ কিমি, যেখানে পাওয়ার মোডে ৫৫ কিমি পথ চলা যায়। এটি ভারতের প্রথম ই-স্কুটার যা ব্যাটারি সমেত অথবা ‘ব্যাটারি ভাড়া নিয়ে কেনা যায়। ব্যাটারি এবং চার্জার সমেত স্কুটারটির মূল্য ৬৮,৯৯৯ টাকা। যেখানে ব্যাটারি ছাড়া দাম ৪৫,০৯৯ টাকা। উল্লিখিত দুই দামই দিল্লির এক্স শোরুমের।

সঙ্গে থাকুন ➥