ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, ১০৪টি YouTube চ্যানেল সহ একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করল ভারত সরকার

Avatar

Updated on:

Government blocked 104 YouTube Channels

ভারত সরকার ১০ টিরও বেশি YouTube চ্যানেল এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, ভুল তথ্য ছড়ানোর জন্য এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে। এছাড়া ৫টি টিভি চ্যানেলকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, সরকার ২০০৯ সাল থেকে এপর্যন্ত ৩০ হাজারেরও বেশি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম পোস্ট ও অ্যাকাউন্ট বন্ধ করেছে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ব্লক করা চ্যানেলগুলির মধ্যে রয়েছে ১০৪টি ইউটিউব চ্যানেল এবং ৫টি টিভি চ্যানেল। এছাড়াও ৪৫টি ভিডিও, ৪টি ফেসবুক অ্যাকাউন্ট, ৩টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ৫টি টুইটার অ্যাকাউন্ট এবং ৬টি ওয়েবসাইট ব্লক করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ভবিষ্যতে ফের প্রয়োজন হলে সরকার এই ধরনের পদক্ষেপ নিতে পিছপা হবে না।

তথ্য প্রযুক্তি আইন, ২০-এর ৬৯এ ধারা অনুযায়ী এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ভারতের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার অভিযোগে এসব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট এই চ্যানেলগুলিকে ভুয়ো খবর ছড়ানোর জন্য দায়ী করেছিল।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী আরও জানিয়েছেন, আইটি মন্ত্রণালয় ২০২১ সাল থেকে ২০২২ সালের অক্টোবর পর্যন্ত ওয়েবসাইট, ওয়েবপেজ, পোস্ট এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সহ ১,৬৪৩টি ইউআরএল (ইউআরএল) ব্লক করার নির্দেশ জারি করেছে।

সঙ্গে থাকুন ➥