Homeটেলিকমএয়ারটেল গ্রাহকরা পাচ্ছে‌ দুর্দান্ত 5G স্পিড, গুরুগ্রাম সহ এই ১৩টি অঞ্চলে মিলছে...

এয়ারটেল গ্রাহকরা পাচ্ছে‌ দুর্দান্ত 5G স্পিড, গুরুগ্রাম সহ এই ১৩টি অঞ্চলে মিলছে পরিষেবা

Airtel-এর 5G পরিষেবা পেতে হলে ইউজারদের হাতে কেবল একটি 5G স্মার্টফোন থাকাই যথেষ্ট

ভারতের একের পর এক শহরে নিজেদের 5G নেটওয়ার্কের জাল বিস্তার করে চলেছে Airtel। সম্প্রতি গুরুগ্রামে দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানিটি তাদের ৫জি প্লাস (Airtel 5G Plus) নেটওয়ার্ক পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। এর ফলে এখন গুরুগ্রামের বেশ কয়েকটি জায়গার বাসিন্দারা সম্পূর্ণ নিখরচায় নিজেদের 4G সিম মারফতই সংস্থার পঞ্চম প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট সার্ভিস ব্যবহার করতে পারবেন। কোম্পানির তরফে জানানো হয়েছে যে, ধাপে ধাপে এই জায়গাগুলিতে 5G পরিষেবা ব্যবহারের সুবিধা পাবেন গ্রাহকরা।

এই প্রসঙ্গে ভারতী এয়ারটেল দিল্লি এনসিআরের সিইও নিধি লাউরিয়া (Nidhi Lauria) বলেছেন, “গুরুগ্রামে এয়ারটেল ৫জি প্লাস চালু করার কথা ঘোষণা করতে পেরে আমি রীতিমতো রোমাঞ্চিত। এই ‘রকেটের’ গতির নেটওয়ার্কের সুবাদে এখন ইউজাররা ৪জি-র চাইতে ২০ থেকে ৩০ গুণ বেশি নেট স্পিড পেতে সক্ষম হবেন। আমরা ক্রমাগত ভারতের একের পর এক শহরে ৫জি পরিষেবা রোলআউট করে চলেছি, এবং খুব শীঘ্রই যাতে সারা দেশের মানুষ এই ঝড়ের গতির নেট সার্ভিস ব্যবহার করতে পারেন, তার জন্য আমরা জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

এবার থেকে গুরুগ্রামের এই সকল এলাকায় পাওয়া যাবে Airtel 5G Plus নেটওয়ার্ক পরিষেবা

গুরুগ্রামের যেসব জায়গার বাসিন্দারা এখন এয়ারটেলের ৫জি পরিষেবা পেতে সক্ষম হবেন, তার মধ্যে রয়েছে ডিএলএফ সাইবার হাব, ডিএলএফ ফেজ ২, এমজি রোড, রাজীব চক, ইফকো চক, অ্যাটলাস চক, উদ্যোগ বিহার, নির্বাণ কান্ট্রি, গুরুগ্রাম রেলওয়ে স্টেশন, সিভিল লাইন্স, আরডি সিটি, হুডা সিটি সেন্টার এবং গুরুগ্রাম জাতীয় সড়ক সহ আরও বেশ কয়েকটি এলাকা। উল্লেখ্য, এখনও পর্যন্ত এদেশে কেবলমাত্র রিলায়েন্স জিও (Reliance Jio) এবং এয়ারটেলই ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে। তবে একথা নিঃসন্দেহে বলা যায় যে, চলতি সময়ে ৫জি রোলআউটের নিরিখে দেশের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থাটির থেকে এগিয়ে রয়েছে এয়ারটেল।

5G রোলআউটের কাজে দুর্বার গতিতে এগিয়ে চলেছে Airtel

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত মাসে কোম্পানিটি ভারতের আটটি শহরে তাদের ৫জি সার্ভিস চালু করছিল, যার মধ্যে রয়েছে হায়দ্রাবাদ, শিলিগুড়ি, নাগপুর, মুম্বাই, দিল্লি, চেন্নাই, বারাণসী, এবং বেঙ্গালুরু। এছাড়া, আগের সপ্তাহে পানিপথের ভাবনা চক, বারসাত রোড, তহসিল ক্যাম্প, আইওসিএল, দেবী মন্দির সহ আরও বেশ কয়েকটি জায়গায় এয়ারটেলের ৫জি পরিষেবা চালু হয়েছে। আর এইবার এই তালিকায় যুক্ত হল গুরুগ্রাম। ফলে গোটা দেশে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস রোলআউট করার কাজে এয়ারটেল যেভাবে দুর্বার গতিতে এগিয়ে চলেছে, তাতে চলতি বছরের শেষের দিকে আরও বেশ কয়েকটি শহরে সংস্থার এই ‘রকেটের’ গতির নেট পরিষেবা উপলব্ধ হবে বলে ধরে নেওয়া যেতে পারে।

Airtel-এর 5G পরিষেবা পেতে হলে ইউজারদের হাতে কেবল একটি 5G স্মার্টফোন থাকাই যথেষ্ট

Airtel-এর তরফে জানা গিয়েছে যে, এই মুহূর্তে ইউজাররা নিজেদের 4G সিমেই বিদ্যমান প্রিপেইড রিচার্জ প্ল্যান মারফত সংস্থার পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করতে পারবেন। এই ‘রকেটের’ গতির নেট সার্ভিসের মজা উপভোগ করতে হলে গ্রাহকদের কাছে কেবলমাত্র একটি 5G স্মার্টফোন থাকলেই চলবে (তবে তাতে অবশ্যই সংস্থার পঞ্চম প্রজন্মের নেট সার্ভিস সাপোর্ট করতে হবে)। এক্ষেত্রে বলে রাখি, Airtel ইউজাররা এয়ারটেল থ্যাঙ্কস (Airtel Thanks) অ্যাপে গিয়ে চেক করে দেখতে পারেন যে তারা সংস্থার 5G পরিষেবা ব্যবহারের জন্য এলিজিবল কি না। এছাড়া, ইউজারদের হাতে থাকা স্মার্টফোন এবং তাদের নিজেদের শহরে সংস্থার 5G সার্ভিস উপলব্ধ কি না, তাও এই অ্যাপ মারফত অতি অনায়াসে জানা যাবে।

RELATED ARTICLES

Most Popular