Jio কে টেক্কা দিয়ে সক্রিয় গ্রাহক সংখ্যা আরও বাড়ালো Airtel, কি অবস্থা Vi ও BSNL এর?

Avatar

Published on:

Airtel Added 6 Million Active Users

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) ভারতের বিভিন্ন টেলিকম অপারেটরগুলির গ্রাহক সংখ্যা উল্লেখ করে সম্প্রতি ২০২২ সালের ডিসেম্বর মাসের টেলিকম পারফরম্যান্স ইন্ডিকেটর রিপোর্ট প্রকাশ করেছে। সেক্ষেত্রে বিগত কয়েক মাস ধরে যেরকম ঘটনা ঘটে আসছে, ডিসেম্বর মাসের ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। ট্রাই কর্তৃক প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বরাবরের মতোই ২০২২ সালের ডিসেম্বরেও Reliance Jio এবং Airtel-এর গ্রাহকসংখ্যা বেড়েছে। অন্যদিকে, Bharat Sanchar Nigam Limited বা BSNL এবং Vodafone Idea বা Vi প্রচুর গ্রাহক হারিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, এখানে কিন্তু আমরা ওয়্যারলেস সাবস্ক্রাইবারদের কথা বলছি।

গত ডিসেম্বরে Jio এবং Airtel-এর খাতে যুক্ত হয়েছে লক্ষ লক্ষ ওয়্যারলেস গ্রাহক

ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, গত ডিসেম্বরে ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও যথাক্রমে ১.৫২ মিলিয়ন (১৫,২০,০০০) এবং ১.৭০ মিলিয়ন (১৭,০০,০০০) ওয়্যারলেস সাবস্ক্রাইবার যোগ করেছে। অন্যদিকে, বিএসএনএল এবং ভোডাফোন আইডিয়া যথাক্রমে ০.৮৭ মিলিয়ন (৮,৭০,০০০) এবং ২.৪৭ মিলিয়ন (২৪,৭০,০০০) ওয়্যারলেস ব্যবহারকারী হারিয়েছে। তবে এটা কিন্তু খুব একটা গুরুত্বপূর্ণ বিষয় নয়। প্রকৃতপক্ষে টেলিকম কোম্পানিগুলি কতজন সক্রিয় ব্যবহারকারী বা অ্যাক্টিভ ইউজার যুক্ত করতে পেরেছে, সেটাই হল আসল। সেক্ষেত্রে গত ডিসেম্বরে ঘটেছে এক চমকপ্রদ ঘটনা; কারণ ট্রাই-এর রিপোর্টে দেখা গেছে যে, দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি জিও-র তুলনায় বেশি সংখ্যক অ্যাক্টিভ ইউজার এয়ারটেলের খাতে যুক্ত হয়েছে।

গত ডিসেম্বরে প্রায় ৬ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী যোগ করেছে Airtel

রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের নভেম্বরে ভারতী এয়ারটেলের সক্রিয় গ্রাহক সংখ্যা ছিল ৩৫৯ মিলিয়ন (৩৫ কোটি ৯০ লক্ষ); কিন্তু ডিসেম্বর মাসে এই সংখ্যাটি বেড়ে ৩৬৪.৯৮ মিলিয়নে (৩৬ কোটি ৪৯ লক্ষ ৮০ হাজার) দাঁড়িয়েছে। অর্থাৎ, অর্থাৎ গত বছরের ডিসেম্বরে প্রায় ৬ মিলিয়ন (৬০ লক্ষ) সক্রিয় ব্যবহারকারী যোগ করেছে এয়ারটেল। অন্যদিকে, ২০২২ সালের নভেম্বরে রিলায়েন্স জিও-র সক্রিয় ব্যবহারকারী বা ভিএলআর (VLR) ইউজার ছিল ৩৮৮ মিলিয়ন (৩৮ কোটি ৮০ লক্ষ); তবে ডিসেম্বর মাসে সংখ্যাটি বেড়ে হয়েছে ৩৯০.৭ মিলিয়ন (৩৯ কোটি ৭ লক্ষ)। এই প্রসঙ্গে বলে রাখি, এয়ারটেল এবং জিও-র মোট সাবস্ক্রাইবার বেসের যথাক্রমে ৯৯.২৯% এবং ৯২.১০% অ্যাক্টিভ। আসলে ব্যাপারটা হল, যেহেতু বর্তমানে এদেশের টেলিকম ইন্ডাস্ট্রির রথের রশি উক্ত দুটি কোম্পানির হাতের মুঠোয় রয়েছে, তাই উভয়েরই অ্যাক্টিভ সাবস্ক্রাইবার বেস প্রায় সমান।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, গত বছরের ডিসেম্বরে ভোডাফোন আইডিয়া এবং বিএসএনএল যথাক্রমে ০.১২ মিলিয়ন (১,২০,০০০) এবং ০.২২ মিলিয়ন (২,২০,০০০) সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে। এক্ষেত্রে বলে রাখি, বহুল পরিমাণে অ্যাক্টিভ ইউজার খোয়ানোর অর্থ হল, সরাসরি রাজস্ব অর্থাৎ সামগ্রিক মুনাফার ওপর নেতিবাচক প্রভাব পড়া। আর ভিআই এবং বিএসএনএলের সঙ্গে দীর্ঘদিন ধরে এই ঘটনা ঘটে আসছে বলেই সংস্থা দুটির ব্যবসায়িক উন্নতি কিছুতেই হচ্ছে না। প্রসঙ্গত উল্লেখ্য যে, কিছুদিন আগেই এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ২০২২ সালে ভোডাফোন আইডিয়া ২০ মিলিয়নেরও (২ কোটি) বেশি সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে। ফলে দীর্ঘদিন ধরে যদি এরকম ঘটনা ঘটতে থাকে, তাহলে টেলিকম দুনিয়ায় উভয় সংস্থার কামব্যাক করাই খুব মুশকিল হয়ে দাঁড়াবে। সেক্ষেত্রে ইউজারবেস বাড়ানোর পাশাপাশি নিজেদের ব্যবসায়িক উন্নতির জন্য কোম্পানি দুটি আগামী দিনে কী পদক্ষেপ নেয়, এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥