কলকাতা মেট্রোর সঙ্গে হাত মেলাল Airtel, মাটির নীচেও মিলবে সুপারফাস্ট 5G নেট

Avatar

Published on:

Airtel Network Services in Underwater Metro

ভারতের অন্যতম একটি শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর হল Bharti Airtel। যারা বিভিন্ন এলাকায় এবং যেকোনো পরিস্থিতিতে গ্রাহকদের উন্নত নেটওয়ার্ক কানেকশন দেওয়ার চেষ্টা করে থাকে। সম্প্রীতি এই টেলকোটি ঘোষণা করেছে যে, তারা কলকাতায় জলের নিচে মেট্রো যাত্রীদের ভ্রমণরত অবস্থাতেও নেটওয়ার্ক পরিষেবা প্রদান করবে, যার জন্য তারা ইতিমধ্যেই হুগলি নদীর ৩৫ মিটার নিচে হাই ক্যাপাসিটি নডসও স্থাপন করেছে। আর এর ফলে Airtel গ্রাহকেরা ভারতে প্রথম আন্ডারওয়াটার মেট্রোতে উন্নত মানের নেটওয়ার্ক পরিষেবা উপভোগ করতে পারবেন।

একটি প্রেস রিলিজের মাধ্যমে Airtel জানিয়েছে, তারা নেটওয়ার্ক নিয়ে ব্যাপক বিনিয়োগ করছে। যার ফলস্বরূপ তারা আন্ডারওয়াটার মেট্রোতে নির্বিঘ্নে কানেকশন প্রদানকারী প্রথম টেলিকম অপারেটর হয়ে উঠেছে। জানিয়ে রাখি, জলের নিচের মেট্রো পরিষেবা কলকাতার পূর্ব-পশ্চিম করিডোর থেকে হাওড়া ময়দানকে এসপ্ল্যানেডের সাথে যুক্ত করেছে।

প্রসঙ্গত, এয়ারটেল ফাইবার কানেকশনের মাধ্যমে হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্ল্যানেড স্টেশন পর্যন্ত তাদের নেটওয়ার্ক প্রসারিত করেছে। আর এখানে হাই ক্যাপাসিটি নডসগুলি স্থাপন করে সংস্থাটি মেট্রোতে তাদের গ্রাহকদের নির্বিঘ্নে ৫জি অ্যাক্সেস নিশ্চিত করছে।

এয়ারটেলের পশ্চিমবঙ্গ ও ওড়িশার সিইও অয়ন সরকার বলেছেন যে, এয়ারটেল তার গ্রাহকদের আরো ভালো পরিষেবা দেবার জন্য যেকোনো রকমের ঝুঁকি নিতে প্রতিশ্রুতিবদ্ধ। আর নদীর তলদেশে যাত্রীদের নেটওর্য়াক প্রদানের উদ্যোগ নিঃসন্দেহে একটি বড়ো পার্থক্য গড়ে তুলবে। তিনি আরো উল্লেখ করেন, তাদের এই উদ্যোগে যাত্রীরা হাই ডেফিনেশন ভিডিও স্ট্রিমিং, গেমিং, চ্যাটিং, ইনস্ট্যান্ট ফটো আপলোড সহ আরো অনেক কিছুই গঙ্গা নদীর নিচে চলমান মেট্রোতে বসে উপভোগ করতে পারবেন।

আশা করা হচ্ছে, খুব শীঘ্রই কলকাতার আন্ডার ওয়াটার মেট্রো জনসাধারণের জন্য চালু করা হবে। আর এরপরে যদিও অন্যান্য টেলিকম অপারেটররা খুব শীঘ্রই জলের নিচে তাদের গ্রাহকদের ভ্রমণ অভিজ্ঞতা মনোরম করে তোলার জন্য নেটওয়ার্ক সেটআপ করে ফেলবে। তবে, এয়ারটেল তাদের আগে হুগলি নদীর ৩৫ মিটার নিচে কানেকশন প্রদানের মাধ্যমে প্রথম আন্ডারওয়াটার টেলিকম অপারেটর হিসেবে নিজের নাম নথিভুক্ত করে ফেললো।

সঙ্গে থাকুন ➥