HomeটেলিকমBharat Sanchar Nigam Limited: সিম চালু রাখতে হলে BSNL এর এই প্ল্যানগুলি...

Bharat Sanchar Nigam Limited: সিম চালু রাখতে হলে BSNL এর এই প্ল্যানগুলি হবে সেরা, দেখে নিন

যারা BSNL কে তাদের প্রাথমিক নম্বর হিসেবে ব্যবহার করেন না, তবে নিজেদের বিএসএনএল নম্বরটিকে সেকেন্ডারি বা দ্বিতীয় নম্বর হিসেবে সক্রিয় রাখতে চান, তাদের জন্য সেরা রিচার্জ প্ল্যান নিয়ে হাজির আমরা

একথা আমরা সকলেই জানি যে, রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর Bharat Sanchar Nigam Limited বা BSNL বরাবরই দেশের শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম সার্ভিস প্রোভাইডারদের তুলনায় অনেক সস্তায় ইউজারদেরকে একাধিক প্রিপেইড রিচার্জ প্ল্যান অফার করে থাকে। একদিকে যেখানে বেসরকারি কোম্পানিগুলির প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম দিন-কে-দিন ব্যয়বহুল হচ্ছে, সেখানে এই চরম মূল্যবৃদ্ধির যুগেও সরকারি মালিকানাধীন সংস্থাটি ব্যবহারকারীদের সুবিধার্থে নিজেদের ঝুলিতে একাধিক সস্তা প্রিপেইড প্ল্যান মজুত রেখেছে। তবে যেহেতু BSNL এখনও পর্যন্ত সারা দেশে 4G রোলআউট করে উঠতে পারেনি, তাই বর্তমানে বহু গ্রাহকই সংস্থার সিমকে সেকেন্ডারি হিসেবে ব্যবহার করে থাকেন।

সেক্ষেত্রে আমাদের আজকের এই প্রতিবেদনটি মূলত সেইসব ইউজারদের জন্য, যারা বিএসএনএলকে তাদের প্রাথমিক নম্বর হিসেবে ব্যবহার করেন না, তবে নিজেদের বিএসএনএল নম্বরটিকে সেকেন্ডারি বা দ্বিতীয় নম্বর হিসেবে সক্রিয় রাখতে চান। কারণ আজ আমরা সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটির পোর্টফোলিওর অন্তর্গত এমন কয়েকটি কমদামি রিচার্জ প্ল্যান সম্পর্কে কথা বলতে চলেছি, যেগুলি ইউজাররা সেকেন্ডারি সিম হিসেবে নিজেদের বিএসএনএল নম্বরটিকে সক্রিয় রাখতে অতি অনায়াসে ব্যবহার করতে পারবেন। সবচেয়ে বড়ো কথা হল, এই প্ল্যানগুলি এতটাই সস্তায় উপলব্ধ যে, এগুলি রিচার্জ করতে হলে ব্যবহারকারীদের পকেটে বিন্দুমাত্র চাপ পড়বে না। আসুন, আর দেরি না করে প্ল্যানগুলির সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

BSNL-এর ১০৭ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএলের ১০৭ টাকার প্রিপেইড প্ল্যানের ভ্যালিডিটি ৪০ দিন। প্ল্যানটিতে মোট ৩ জিবি ডেটা, ২০০ মিনিট ভয়েস কলিং এবং সেইসাথে এক্সট্রা বেনিফিট হিসেবে বিএসএনএল টিউনস (BSNL Tunes)-এর অ্যাক্সেস পাওয়া যাবে। মাত্র ১০০ টাকার কাছাকাছি মূল্যে এত সুবিধা দেওয়া যে একমাত্র বিএসএনএলের পক্ষেই সম্ভব, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

BSNL-এর ১৯৭ টাকার প্রিপেইড প্ল্যান

সংস্থার ১৯৭ টাকার প্রিপেইড প্ল্যানের মেয়াদ ৮৪ দিন। প্ল্যানটিতে প্রতিদিন ২ জিবি করে ডেটা খরচের সুযোগ রয়েছে, এবং সেইসাথে পাওয়া যাবে আনলিমিটেড কলিং ও রোজ ১০০ টি করে এসএমএস প্রেরণের সুবিধা। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, রিচার্জ করার পর কেবল প্রথম ১৮ দিনের জন্য এই সকল সুবিধা উপলব্ধ থাকবে। এরপর বাকি দিনগুলিতে ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএস-এ নেমে আসবে, যদিও এই স্পিডে আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুযোগ পাবেন গ্রাহকরা। সেইসাথে ১৮ দিনের পর থেকে ইউজারদের আউটগোয়িং কল ও এসএমএস করার জন্যও ফোনে পর্যাপ্ত ব্যালেন্সের প্রয়োজন পড়বে।

BSNL-এর ৩৯৭ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএলের ৩৯৭ টাকার প্রিপেইড প্ল্যানটি ১৮০ দিনের বৈধতা সহ আসে। এই প্ল্যানে প্রতিদিন ২ জিবি করে ডেটা পাওয়া যাবে, তবে নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএসে নেমে আসবে। সেইসাথে যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল (লোকাল/এসটিডি সহ) এবং রোজ ১০০ টি এসএমএস করার সুযোগও মিলবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে, উপরিউক্ত সকল সুবিধাগুলিই রিচার্জ করার পর কেবলমাত্র ৬০ দিনের জন্য উপলব্ধ থাকবে। সেক্ষেত্রে বাকি দিনগুলিতে ইউজারদের জন্য ১৯৭ টাকার প্ল্যানটিতে উল্লিখিত নিয়মটি প্রযোজ্য হবে।

BSNL-এর ৭৯৭ টাকার প্রিপেইড প্ল্যান

চলতি বছরে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সংস্থাটি বিগ রিপাবলিক ডে অফার (Big Republic Day Offer) নিয়ে হাজির হয়েছিল, যার সুবাদে বর্তমানে ৭৯৭ টাকার প্ল্যানটি রিচার্জ করলে ইউজাররা ৩৬৫ দিনের ভ্যালিডিটি পাবেন। প্ল্যানটিতে ভারতের যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল (লোকাল, এসটিডি এবং রোমিং), প্রতিদিন ১০০ টি এসএমএস এবং রোজ ২ জিবি করে ডেটা পাওয়া যাবে। তবে নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে হবে ৪০ কেবিপিএস। তবে উল্লেখ্য যে, এই সকল সুবিধাগুলি কিন্তু রিচার্জ করার পর প্রথম ৬০ দিনের জন্য পাওয়া যাবে। সেক্ষেত্রে বাকি দিনগুলিতে ব্যবহারকারীদের জন্য ১৯৭ টাকার প্ল্যানটিতে উল্লিখিত নিয়মটি প্রযোজ্য হবে।

BSNL-এর ১,১৯৮ টাকার প্রিপেইড প্ল্যান

বিএসএনএলের ১,১৯৮ টাকার প্রিপেইড প্ল্যানে গ্রাহকরা প্রতি মাসে যে-কোনো নেটওয়ার্কে ৩০০ মিনিট ভয়েস কল, মোট ৩ জিবি ডেটা এবং ৩০ টি এসএমএস খরচের সুযোগ পাবেন। উল্লেখ্য যে, প্ল্যানটির ভ্যালিডিটি ৩৬৫ দিন। সেক্ষেত্রে প্রতি মাসে ইউজারদের জন্য উক্ত সুবিধাগুলি সংস্থার তরফে উপলব্ধ করা হবে। ফলে সেকেন্ডারি সিম চালু রাখার ক্ষেত্রে এটিকে গ্রাহকদের জন্য এককথায় আদর্শ প্ল্যান বললেও খুব একটা ভুল বলা হবে না।

BSNL-এর ৩৯৮ টাকার প্ল্যান

সরকারি মালিকানাধীন টেলিকম সংস্থাটির ৩৯৮ টাকার প্ল্যানে গ্রাহকরা স্পিড লিমিট ছাড়াই আনলিমিটেড ডেটা ব্যবহার এবং সেইসাথে অফুরন্ত ভয়েস কল ও রোজ ১০০ টি করে ফ্রি এসএমএসের সুবিধা উপভোগ করতে পারবেন। উল্লেখ্য যে, প্ল্যানটির বৈধতা ৩০ দিন।

BSNL-এর ১,৫১৫ টাকার প্ল্যান

রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানিটি কর্তৃক আনীত এই প্ল্যানটি ৩৬৫ দিন অর্থাৎ সম্পূর্ণ এক বছরের ভ্যালিডিটি সহ এসেছে। এটি ইউজারদেরকে মোট ৭৩০ জিবি ডেটা বেনিফিট প্রদান করবে, যা নিঃসন্দেহে খুবই লাভজনক। অর্থাৎ, গ্রাহকরা এই ডেটা ভাউচার মারফত প্রতিদিন ২ জিবি ডেটা খরচের ছাড়পত্র পাবেন। তবে দৈনিক ডেটা লিমিট নিঃশেষিত হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে ৪০ কেবিপিএসে নেমে আসবে।

সবশেষে বলে রাখি, যেহেতু BSNL-এর প্রিপেইড প্ল্যানগুলি জায়গা বিশেষে পরিবর্তিত হয়, তাই আপনার টেলিকম সার্কেলে এই প্ল্যানগুলি কিন্তু উপলব্ধ নাও হতে পারে। সেক্ষেত্রে রিচার্জ করার আগে BSNL-এর অ্যাপ কিংবা ওয়েবসাইটে গিয়ে ইউজারদের অবশ্যই চেক করে দেখে নিতে হবে যে, তারা যে জায়গায় বসবাস করেন, সেই জায়গায় এই প্ল্যানগুলি রিচার্জের জন্য বিদ্যমান আছে কি না।

RELATED ARTICLES

Most Popular