Airtel গ্রাহকরা এখনই 5G পরিষেবা ব্যবহার করতে চান? মাথায় রাখুন এই বিষয়গুলি

Avatar

Published on:

How to use 5G Network on Smartphone

বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে অতিসম্প্রতি দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর দুটি (Reliance Jio এবং Bharti Airtel) 5G নেটওয়ার্ক চালু করার ঘোষণা করেছে। এর মধ্যে জনপ্রিয় Bharti Airtel কোম্পানি কলকাতা, দিল্লি, মুম্বাই, বারাণসী, বেঙ্গালুরু, গুরুগ্রাম, হায়দ্রাবাদ এবং চেন্নাইসহ দেশের ৮টি প্রধান শহরে 5G নেটওয়ার্ক চালু করেছে। ফলে এই সমস্ত জায়গায় বসবাসকারীরা এখন Airtel 5G Plus পরিষেবা ব্যবহার করতে পারছেন। এক্ষেত্রে Airtel-এর গ্রাহকদের নতুন সিমের প্রয়োজন হবে না, কারণ তারা ঘোষণা করেছে যে সংস্থার বিদ্যমান 4G সিমগুলিই 5G নেটওয়ার্কের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে৷ কিন্তু কীভাবে মুঠোফোনে এই হাই স্পিড নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন? পরিষেবার বিনিময়ে খরচই বা কত হবে? আসুন এখন Airtel-এর 5G নেটওয়ার্ক সম্পর্কে এই জাতীয় কিছু কথা জেনে নিই।

কীভাবে আপনার স্মার্টফোনে 5G নেটওয়ার্ক সক্রিয় করবেন?

১. আপনি যে অপারেটরেরই গ্রাহক হন না কেন, স্মার্টফোনে ৫জি নেটওয়ার্ক ব্যবহার করে apnake প্রথমে স্মার্টফোনের ‘সেটিংস’ (Settings) অ্যাপে যেতে হবে।

২. এরপর বেছে নিতে হবে ‘মোবাইল নেটওয়ার্ক’ (Mobile Network) অপশন এবং যে সিমটির জন্য আপনি ৫জি নেটওয়ার্ক চেক করতে চান সেটি সিলেক্ট করতে হবে৷

৩. ‘প্রেফার্ড নেটওয়ার্ক টাইপ’ (Preferred Network Type) অপশনে ক্লিক করতে হবে।

৪. এক্ষেত্রে যদি আপনার এলাকায় ৫জি নেটওয়ার্ক উপলব্ধ থাকে, তাহলে আপনি কয়েক মিনিটের মধ্যে স্ট্যাটাস বারে তার চিহ্ন দেখতে পাবেন।

Airtel-এর 5G পরিষেবা ব্যবহারের খরচ

জানিয়ে রাখি, এয়ারটেল আপাতত কোনো ৫জি প্ল্যান ঘোষণা করেনি। তবে তারা নিশ্চিত করেছে যে, ইউজাররা তাদের ৪জি সিমেই পরিষেবা পাবেন। আর, বিদ্যমান ডেটা প্ল্যানগুলিতেই এয়ারটেল ৫জি প্লাস নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন যতক্ষণ না ৫জি প্ল্যান চালু হয় এবং সারা দেশে উপলব্ধ হয়।

আপনি Airtel 5G Plus পরিষেবা উপভোগ করতে পারবেন কিনা চেক করুন এভাবে

এয়ারটেল গ্রাহকরা এয়ারটেল থ্যাঙ্কস (Airtel Thanks) অ্যাপের মাধ্যমে তাদের অবস্থানে ৫জি উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে পারবেন। এমনকি এই অ্যাপ থেকে দেখা যাবে যে, গ্রাহকদের ফোন ৫জি নেটওয়ার্কের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা।

প্রসঙ্গত উল্লেখ্য, এয়ারটেল ৫জি নেটওয়ার্ক ২০২৩ সালের ডিসেম্বরের শেষে বড় শহরগুলিতে চালু হবে। দেশের অন্যান্য জায়গা এটি ব্যবহার করতে ২০২৪ সালের মার্চে পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। কোম্পানির মতে, এই নতুন নেটওয়ার্ক তার বিদ্যমান ৪জি নেটওয়ার্কের তুলনায় ২০ থেকে ৩০ গুণ দ্রুত স্পিড অফার করবে, যা পরিবেশ বান্ধব হবে।

সঙ্গে থাকুন ➥